X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এখনও অপ্রাতিষ্ঠানিক অর্থনীতিতে ৬১ শতাংশ শ্রমিক

বিদেশ ডেস্ক
০১ মে ২০১৮, ১৯:১৫আপডেট : ০১ মে ২০১৮, ১৯:৫২

বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে মে দিবস বা আন্তর্জাতিক শ্রম দিবস। কোটি কোটি শ্রমিক এদিন রাজপথে বেরিয়ে অধিকার আদায়ের স্লোগান দিচ্ছেন। তবে এরই মাঝে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও জানিয়েছে, এখনও বিশ্বের ৬১ শতাংশ শ্রমিক অপ্রাতিষ্ঠানিক অর্থনীতির অন্তর্ভুক্ত। সংখ্যার হিসাবে যা প্রায় ২০০ কোটি। মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানায় সংস্থাটি। দুনিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের শ্রমবাজারের একটা বড় অংশ হচ্ছেন দেশটির অভিবাসী নাগরিকরা। আর তারা বলছেন, ট্রাম্প প্রশাসন স্পষ্টতই অভিবাসীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে মে দিবসের বিক্ষোভ প্রতিবছরের মতো এবছরও বিভিন্ন দেশে পালিত হচ্ছে মে দিবস। যুক্তরাষ্ট্রের লাস ভেগাস, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্কসহ বিভিন্ন স্থানে এদিন রাজপথে নামেন শ্রমিকরা। তাদের সঙ্গে যোগ দেন দেশটিতে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসীরা। এক দশকেরও বেশি সময় ধরে অভিবাসীরা মে দিবসের নানা কর্মসূচিতে একাকার হয়ে অংশ নিচ্ছেন।

অ্যাডভোকেসি গ্রুপ মেক দ্য রোড নিউ ইয়র্ক-এর সহ-নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন জ্যাভিয়ার ভ্যালদেজ। তিনি বলেন, ট্রাম্প প্রশাসন এটা পরিষ্কার করেছে যে, তারা সর্বস্তরে অভিবাসী সম্প্রদায়ের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

চীনে রবিবার রাতেই শুরু হয়েছে আতশবাজি ও লাইট শো। চলবে মঙ্গলবার পর্যন্ত। পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে শ্রমিকরা। ভারতের বিভিন্ন রাজ্যে ঘটা করে পালন করা হচ্ছে দিবসটি। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই দিবসকে উৎসর্গ করেছেন শ্রমিকদের উদ্দেশ্যে। সারাবিশ্বের মতো রাজপথে নেমেছেন বাংলাদেশের শ্রমিকরাও।

আন্তর্জাতিক শ্রম সংস্থা জানিয়েছে, বিশ্বের ৯৩ শতাংশ অপ্রাতিষ্ঠানিক কর্মসংস্থান উন্নয়নশীল দেশেই হয়ে থাকে। ‘উইমেন এন্ড মেন ইন দ্য ইনফরমাল ইকোনমি: এ স্ট্যাটিসটিক্যাল পিকচার’ শীর্ষক প্রতিবেদনে সংস্থাটি জানায়, কৃষিক্ষেত্রে অর্ধেকের বেশিই কাজই অপ্রাতিষ্ঠানিক। আফ্রিকায় অপ্রাতিষ্ঠানিক কর্মীর হার ৮৫.৮ শতাংশ। এশিয়াতে এ হার ৬৮.২ শতাংশ। যুক্তরাষ্ট্রে অপ্রাতিষ্ঠানিক কর্মীর হার ৪০ শতাংশ। ইউরোপ ও মধ্য এশিয়াতে এ হার ২৫.১ শতাংশ। 

অপ্রাতিষ্ঠানিক কর্মসংস্থান পুরুষদের ক্ষেত্রেই বেশি। তাদের হার ৬৩ শতাংশ। পক্ষান্তরে নারীদের ক্ষেত্রে এই হার ৫৮.১ শতাংশ। ২০০ কোটি অপ্রাতিষ্ঠানিক কর্মীদের মধ্যে ৭৪ কোটি নারী। নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে এই হার বেশি।

আইএলও জানায়, অপ্রাতিষ্ঠানিক কর্মসংস্থানের জন্য শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেখানে শিক্ষার হার ভালো সেখানে অপ্রাতিষ্ঠানিক কর্মসংস্থানের হার কম। প্রত্যন্ত অঞ্চলে অপ্রাতিষ্ঠানিক কর্মসংস্থানের হার শহর থেকে প্রায় দ্বিগুণ।

প্রতিবেদনটির লেখক ফ্লোরেন্স বোনেট ও ভিকি লিউং বলেন, অপ্রাতিষ্ঠানিক কর্মসংস্থানের আওতায় থাকা সবাই দরিদ্র নন। অস্বচ্ছল পরিবারের মঝে এটা বেশি দেখা গেলেও সবসময় বিষয়টা ঠিক নয়।

বোনেট বলেন, ‘এই বিষয়টির সমাধান হওয়া উচিত। বিশ্বের কোটি কোটি শ্রমিকরা এর কারণে সামাজিক অনিরাপত্তায় ভোগে। কর্মস্থলে অনুকূল পরিবেশ ও ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয় তারা। আইএলও’র পরিসংখ্যান বিভাগের পরিচালক রাফায়ের দিয়েজ দ্য মেডিনা বলেন, ‘এই অপ্রাতিষ্ঠানিকতা কর্মস্থলে সুষ্ঠু কাজ ও টেকসই উন্নয়নের জন্য বড় চ্যালেঞ্জ।’

এই প্রতিবেদনে ‘ট্রানজিশন ফ্রম ইনফরমাল টু ফরমাল ইকোনোমি রিকমেন্ডশন’ ও ‘সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস’ এর বিষয়টি উঠে এসেছে। সেই প্রতিবেদেনও অপ্রাতিষ্ঠানিক কর্মসংস্থান নিয়ে কথা বলা হয়েছিল। আইএলও সুপারিশ করে কর্মীদের যেন প্রাতিষ্ঠানিক নিয়মে নিয়োগ দেওয়া হয়। এতে তাদের প্রাতিষ্ঠানিক পরিচয় ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত হয়।

১৮৮৬ সালের ১ মে শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। সেই ডাকে শিকাগো শহরের তিন লাখের বেশি শ্রমিক কাজ বন্ধ রাখেন। শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগোর হে মার্কেট রূপ নেয় শ্রমিকের বিক্ষোভসমুদ্রে। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালালে ১০ শ্রমিক প্রাণ হারান। শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য ও তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিয়ে ১ মে তারিখটিকে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকে প্রতিবছর দিবসটি বিশ্বের বিভিন্ন দেশ ‘মে দিবস’ হিসেবে পালন করতে শুরু করে।

পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। বিশ্বের প্রায় ৮০টি দেশে ১ মে জাতীয় ছুটির দিন। সূত্র: এনবিসি, এপি, বিবিসি।

/এমএইচ/এমপি/
সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি