X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘ফেক নিউজ’ নিউজ নয়

বিদেশ ডেস্ক
০৩ মে ২০১৮, ১৫:৫৫আপডেট : ০৩ মে ২০১৮, ১৬:০১

‘ফেক নিউজ’ শব্দটি ব্যবহার না করতে বিশ্বের গণমাধ্যমকর্মীদের আহ্বান জানিয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক ও সংবাদমাধ্যম ব্যবস্থাপক ড. আলহাজি সাদিক আবুবাবকার। ‍বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে ঘানার রাজধানী আক্রায় এক অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানিয়েছেন। সংবাদশাস্ত্রের ধ্রুপদী ধারণাকে আশ্রয় করে তিনি যুক্তি দেন, কোনও তথ্য ভুয়া হলে তাকে আর সংবাদ নামে ডাকার সুযোগ থাকে না। তাই ফেক নিউজ বলে কিছু থাকতে পারে না। যাকে ফেক নিউজ নামে ডাকা হচ্ছে, তাকে বিপজ্জনক আখ্যা দিয়ে এর বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধের আহ্বান জানিয়েছেন এই স্বনামধন্য জেষ্ঠ্য সাংবাদিক।

ঘানায় সংবাদমাধ্যম বিষয়ক আলোচনার প্যানেল বক্তারা

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগে আগে সিএনএনের প্রতিবেদক জিম অ্যাকোস্টাকে ডোনাল্ড  ট্রাম্প বলে বসেন, ‘আপনি ফেক নিউজ! এরপর থেকেই ‘ফেইক নিউজ’ প্রত্যয়টি জনপ্রিয় হয়ে ওঠে। শুরু হয় তার বিপুল ব্যবহার। শব্দটি অভিধানেরও স্থান করে নেয়। কেমব্রিজ ডিকশনারি বলছে, ফেক নিউজ হচ্ছে মিথ্যা সংবাদ যা ইন্টারনেট সহ অন্যান্য মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়। মূলত রাজনৈতিক চিন্তাধারাকে প্রভাবিত করাই এর উদ্দেশ্য।  অক্সফোর্ড ডিকশনারিতে বলা হয়েছে, চলমান সংবাদ নিয়ে বিভ্রান্তি তৈরির ফেক নিউজের কাজ।

আন্তর্জাতিক প্রেস ফোরাম আয়োজিত ‘সংবাদমাধ্যম প্রকাশিত ফেক নিউজ’ শীর্ষক ওই অনুষ্ঠানে প্যানেল আলোচনায় ড. সাদিক বলেন, ‘সমস্যাই হলো আমরা  ফেক নিউজ প্রত্যয়টিকে গ্রহণ করে ফেলেছি।’নয়া তথ্য প্রযুক্তির যুগে মূলধারার অথবা অপ্রতিষ্ঠিত সংবাদমাধ্যমের গুজবকে মূলত সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে দেওয়ার বাস্তবতা ফেস নিউজ হিসেবে বর্ণিত হচ্ছে। তবে ধ্রুপদী ধারণায় সংবাদ হতে গেলে তাকে অবশ্যই ‘ঘটনা’ হতে হবে। ঘটনা কখনও মিথ্যা হতে পারে না। সেখান থেকেই  ড. সাদিক আবুবাবকার প্রশ্ন তোলেন, যদি কোনও কিছু ভুয়া হয় তাহলে তা সংবাদই নয়। তাহলে কেনও আমাদের ‘ফেক নিউজ’ বা ‘ভুয়া সংবাদ’ শব্দটি ব্যবহার করতে হবে।’

‘ফেক নিউজ’ নিউজ নয়

বক্তব্যের শুরুতে ড. সাদিক বলেন, যাকে ফেক নিউজ বলে ডাকা হচ্ছে, তাকে যথাযথভাবে ধারণায়িত করা দরকার। তা না হলে যার যার খুশি মতোন একে ডাকতে শুরু করবে। তার মতে, এটি মূলধারার সংবাদমাধ্যমসহ অনেকের জন্যই এটি সমস্যার কারণ হতে পারে। ড. সাদিক আরও বলেন, কথিত ফেক ‍নিউজের একটি সহজাত চাহিদা রয়েছে। তবে তা সরবরাহ করার দায়িত্ব সাংবাদিকদের নয়। তিনি বলেন, মূলধারার সংবাদমাধ্যমগুলোর জন্য ফেক নিউজ অনেক বড় সমস্যা সৃষ্টি করেছে। সংবাদের সঙ্গে এখন মিথ্যা, বানোয়াট খবরও প্রতিযোগিতা করছে। কারণ আমাদের মানসিক গঠনের কারণেই আমরা গুজব, গালগল্প ও উত্তেজক বিষয়গুলোর ব্যাপারে শুরুতেই আগ্রহী হয়ে উঠি।

একটি ‘ফেক নিউজ’র হয়ে ওঠার কোনও পর্যায়েই সাংবাদিকদের জড়িত না থাকার ব্যাপারে সতর্ক করেছেন ড. সাদিক। তার মতে, এখানে এমনভাবে সত্য বিকৃত করা হয় যাতে মনে হয় এটা খবর হওয়ার মতো বিষয়। প্রভাবশালী ব্যক্তি বিশেষ করে রাজনীতিকদের চাপিয়ে দেওয়া খবর প্রকাশ না করারও আহ্বান জানান তিনি।  ড. সাদিক মনে করেন, সাংবাদিকদের সবসময় প্রতিবেদনের বিষয়ের ব্যাপারে স্বাধীন থাকার পাশাপাশি ‘দ্বাররক্ষকে’র ভূমিকা পালন করা উচিত।

‘ফেক নিউজ’ নিউজ নয়

ড. সাদিকের মতে, ফেক নিউজ এমন এক হুমকি যার বিরুদ্ধে শুধু সংবাদমাধ্যমের একার পক্ষে লড়াই করা সম্ভব নয়। এটাকে রোখার জন্য দরকার সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টা। বুধবার ঘানার আক্রা আন্তর্জাতিক প্রেস সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে আন্তর্জাতিক সাংবাদিক ও সংশ্লিষ্ট শিল্পের ব্যক্তিরা অংশ নেন। তারা সেখানে ফেক নিউজের ক্রমবর্ধমান প্রপঞ্চটির তীব্রতা ও তা সংবাদমাধ্যমের স্বাধীনতার দাবির পথে কীভাবে অন্তরায় তা আলোচনা করেন। পাশাপাশি ফেক নিউজ আইনের শাসন ও নৈতিক সাংবাদিকতার পথেও বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে মত দেন আলোচকরা।

অনুষ্ঠানে সংবাদমাধ্যম কর্মী, সাংবাদিক, আফ্রিকান ইউনিভার্সিটি কলেজ অব কমিউনিকেশনের (এইউসিসি) শিক্ষার্থী সাংবাদিক, ঘানা ইনস্টিটিউট অব জার্নালিজম (জিআইজে) ও ইউনিভার্সিটি অব প্রোফেশনাল স্টাডিজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্য প্যানেল বক্তাদের মধ্যে ছিলেন, রেডিও নেদার‌ল্যান্ডের লিয়েসবেথ তজুনামিউ, সেনেগাল মিডিয়া রেগুলেটরি বডির সদস্য ও প্রভাষক ফ্রান্সিস সোওয়া, বিবিসি’র সাংবাদিক, আইনজীবী ও প্রভাষক স্যামুয়্যেল ডার্কো এবং কমিউনিকেশন বিষয়ের প্রভাষক চার্লস আয়িকু।

/আরএ/বিএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া