X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নিরাপত্তা পরিষদে নির্বাচনের প্রার্থীতা প্রত্যাহার করলো ইসরায়েল

বিদেশ ডেস্ক
০৫ মে ২০১৮, ০৪:৫১আপডেট : ০৫ মে ২০১৮, ০৪:৫৭

২০১৯ ও ২০২০ সালের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার প্রতিদ্বন্দ্বিতা থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে ইসরায়েল। দেশটি পশ্চিম ইউরোপ ও অন্যান্য এলাকার দুটি আসনের বিপরীতে জার্মানি ও বেলজিয়ামের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছিল। শুক্রবার দেশটি তাদের প্রার্থীতা প্রত্যাহারের ঘোষণা দেয়। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আই এ খবর জানিয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঁচটি স্থায়ী সদস্য রয়েছে। তারা হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন। এছাড়া দুই বছর মেয়াদে কিছু অস্থায়ী সদস্য নির্বাচন করা হয়। অস্থায়ী সদস্য হওয়ার জন্য জাতিসংঘ সাধারণ অধিবেশনে দুই-তৃতীয়াংশ দেশের ভোটের দরকার পড়ে। ভৌগলিক সমতা বিধানের জন্য আফ্রিকা ও এশিয়া অঞ্চলে ৫টি আসন, পূর্ব ইউরোপের জন্য একটি আসন, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোর জন্য দুইটি এবং পশ্চিম ইউরোপ ও অন্যান্য দেশের জন্য একটি আসন বরাদ্দ দেওয়া হয়ে থাকে। আগামী মাসে জাতিসংঘ সাধারণ অধিবেশনে এ নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

এবার পশ্চিম ইউরোপ ও অন্যান্য অঞ্চল থেকে দুইটি আসনের বিপরীতের প্রার্থীতা ঘোষণা করে জার্মানি, বেলজিয়াম ও ইসরায়েল। শুক্রবার ইসরায়েল প্রার্থীতা প্রত্যাহার করায় জার্মানি ও বেলজিয়াম অপ্রতিদ্বন্দ্বী হয়ে গেছে। তারপরও নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার জন্য সাধারণ অধিবেশনে তাদের দুই-তৃতীয়াংশ ভোট পেতে হবে।

জাতিসংঘে ইসরায়েলি দূতাবাস থেকে শুক্রবার এক বিবৃতি বলা হয়, জাতিসংঘে পূর্ণ অংশগ্রহণ ও সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় অন্তর্ভূক্তির ক্ষেত্রে ইসরায়েলের অধিকার রয়েছে। আর বিষয়টি প্রতিষ্ঠার জন্য আমাদের মিত্রদের সঙ্গে মিলে কাজ চালিয়ে নেওয়া সিদ্ধান্ত হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, আমাদের ভাল মিত্র ও অংশীদারদের সঙ্গে পরামর্শ করার পর ইসরায়েল নিরাপত্তা পরিষদের আসনের জন্য প্রার্থীরা স্থগিত করছে। তবে নাম প্রকাশ না করে জাতিসংঘের একটি সূত্র দাবি করেছে, ভোটে জেতার সীমিত সম্ভাবনার কারণেই তারা প্রার্থীতা প্রত্যাহার করেছে।

সাধারণত আঞ্চলিক দলগুলো সমঝোতার মাধ্যম প্রার্থীতার বিষয়ে রাজি হয়। এক্ষেত্রে আসনের জন্য প্রতিযোগিতা খুব কম দেখা যায়। প্রতিবছর সাধারণ পরিষদ পাঁচটি নতুন সদস্যও নির্বাচন করে।

বৃহস্পতিবার জার্মানিতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে যোগ দেওয়া রিচার্ড গ্রেনেল অভিযোগ করেছেন, পশ্চিম ইউরোপিয়ান ও অন্যান্য অঞ্চল থেকে ইসরায়েলকে অপ্রতিন্দন্দ্বী হিসেবে ভোট করতে দেওয়ার জন্য দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি চুক্তি ভাঙা হয়েছে। ২০০১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত জাতিসংঘে যুক্তরাষ্ট্রের মুখপাত্র গ্রেনেল গত ১৪ মার্চ এক টুইট বার্তায় বলেছিলেন, ‘ইসরায়েল ১৯ বছর অপেক্ষা করেছে। ইউরোপকে তাদের অঙ্গীকার রক্ষার জন্য যুক্তরাষ্ট্রের সবার কাছে দাবি জানানো উচিত’। তবে জার্মানির কূটনীতিকরা এমন কোনও চুক্তি থাকার কথা অস্বীকার করেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আইনত বাধ্যবাধকতার সিদ্ধান্ত নিতে পারে। এখানে বিভিন্ন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ সেখানে বিভিন্ন বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরিষদের স্থায়ী সদস্যরা কোনও প্রস্তাবে আপত্তি জানালে তা পাস হবে না। আবার কোনও সিদ্ধান্ত পাস হওয়ার জন্য স্থায়ী সদস্যদের সবার অনাপত্তির পাশাপাশি ৯টি অস্থায়ী সদস্যেরও ভোটের দরকার হয়।

এবছর এশিয়া-প্যাসিফিক অঞ্চলের একটি আসনের জন্য ইন্দোনেশিয়া ও মালদ্বীপ প্রতিযোগিতা করছে। আফ্রিকা অঞ্চলে দক্ষিণ আফ্রিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে ডোমিনিক রিপাবলিক অপ্রতিদ্বন্দ্বী রয়েছে।

/আরএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!