X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ কিমের

বিদেশ ডেস্ক
০৮ মে ২০১৮, ২১:০০আপডেট : ০৮ মে ২০১৮, ২১:১১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য বৈঠকের আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে সাক্ষাতে মিলিত হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। চলতি সপ্তাহে কিমের চীন সফরে দুই নেতার মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়। উভয় দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ বৈঠকের খবর নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

কিম জং উন এবং শি জিনপিং চীনা প্রেসিডেন্টের সঙ্গে কিমের বৈঠকের খবর প্রকাশের অল্প সময়ের মধ্যে এ নিয়ে টুইট করেন ট্রাম্প। টুইটে 'বন্ধু' শি জিনপিং-এর সঙ্গে উত্তর কোরিয়া ইস্যু নিয়ে কথা বলবেন বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি’তে প্রচারিত ফুটেজে উত্তর-পূর্ব চীনের ড্যালিয়ন শহরের সমুদ্র সৈকতে দুই নেতাকে হেঁটে হেঁটে কথা বলতে দেখা গেছে। আরেক চীনা সরকারি সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, সোম ও মঙ্গল, দুই দিনই শি জিনপিং-এর সঙ্গে কিমের আলোচনা হয়েছে।

গত মার্চের পর থেকে এ নিয়ে দ্বিতীয়বার চীন সফর করলেন কিম। উত্তর কোরিয়ার পরমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসংঘের নিষেধাজ্ঞা সমর্থনের পর বেইজিং ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কে ফাটল ধরে। মনে করা হচ্ছে, সম্পর্কের সেই অবনতি মেরামতে উদ্যোগী হয়েছেন দুই নেতা।

এছাড়া এপ্রিলে দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তরের ঐতিহাসিক বৈঠক এবং ট্রাম্পের সঙ্গে আগামী জুনে কিমের প্রস্তাবিত বৈঠকের খবর ছড়িয়ে পড়ার পর পিয়ংইয়ং থেকে দূরে থাকতে রাজি নয় বেইজিং। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করতে ফের কিম জং-উনের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী বলে জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট।

সিনহুয়া’কে দেওয়া সাক্ষাত্কারে শি জিনপিং বলেছেন, 'কমরেড কিমের সঙ্গে প্রথম বৈঠকের পর চীন-উত্তর কোরিয়া সম্পর্ক এবং কোরীয় উপদ্বীপ পরিস্থিতিতে অর্থবহ অগ্রগতি হয়েছে। এ ব্যাপারে আমি সন্তুষ্ট।' অন্যদিকে কিম জং-উন জানিয়েছেন, 'কমরেড জেনারেল সেক্রেটারির (শি জিনপিং) সঙ্গে বৈঠকের পর বেশকিছু অর্থপূর্ণ সমাধান মিলেছে।' আর টুইটারে ট্রাম্পের বার্তা, 'শি-এর সঙ্গে' তার বৈঠকে প্রাথমিক প্রাধান্য পাবে বাণিজ্য।

সম্প্রতি জাপানের সংবাদমাধ্যম উত্তর কোরিয়া’র ভিআইপি বিমানের ড্যালিয়ান ছেড়ে যাওয়ার একাধিক ছবি প্রকাশ করে। এর আগে গত মার্চে ট্রেনে বেইজিং সফরে যান কিম। সেই সময় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে তিনি বৈঠকে মিলিত হন। তবে কিম উত্তর কোরিয়া ফিরে না যাওয়া পর্যন্ত ওই সফরের বিষয়টি গোপন রাখা হয়।

এদিকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও অব্যাহত চাপের কারণেই উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণে সম্মতি দিয়েছে বলে ওয়াশিংটনের মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে পিয়ংইয়ং। জনমতকে বিভ্রান্ত না করতেও যুক্তরাষ্ট্রকে সতর্ক বার্তা দিয়েছে দেশটি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, পিয়ংইয়ং-এর শান্তিপ্রিয় প্রচেষ্টাকে যেন দুর্বলতা ভাবা না হয়।

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে বিতর্কের জেরে এক দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞার কবলে রয়েছে উত্তর কোরিয়া। গত মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠকে কোরীয় উপদ্বীপকে পুরোপুরি পারমাণবিক নিরস্ত্রীকরণে সম্মতি দেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তবে কিভাবে এই নিরস্ত্রীকরণ অর্জিত হবে তা ওই বৈঠকের ঘোষণায় ছিল না। এই বৈঠকের পর আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও বৈঠকের সম্ভাবনা রয়েছে কিম জং উনের। ওয়াশিংটন দাবি করছে, যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ এবং অবরোধের কারণে উত্তর কোরিয়া এখন আলোচনায় রাজি হচ্ছে। তবে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে কেসিএনএ বলেছে, দক্ষিণ কোরিয়ায় কৌশলগত সরঞ্জাম মোতায়েন ও মানবাধিকার ইস্যু তুলে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে উত্তর কোরিয়াকে প্ররোচিত করার চেষ্টা করছে। এই ধরণের কাজ চলমান থাকা উচিত হবে না। কারণ তাহলে এটাকে আলোচনার জন্য কষ্টার্জিত পরিবেশ নষ্টের ভয়ঙ্কর প্রচেষ্টা হিসেবে দেখা হবে।

কেসিএনএ-কে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের শান্তিপ্রিয় অভিপ্রায়কে ওয়াশিংটন দুর্বলতা, চাপ আর সামরিক হুমকির ফল ধরে নিয়ে ভুল হিসাব কষলে পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যু সমাধানে তা সহায়ক হবে না।

একদিকে ট্রাম্পের সঙ্গে কিমের সম্ভাব্য সাক্ষাৎ অন্যদিকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দেশটির সাম্প্রতিক বিষেদগারের মধ্যেই চীনের শরণাপন্ন হলেন উত্তর কোরীয় নেতা। সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া, আল জাজিরা।

/এমপি/
সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
ঢাকায় চীনের ভিসা সেন্টার, প্রয়োজন হবে না দূতাবাসে যাওয়ার
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এলো বাংলাদেশে, প্রশ্ন নুরের
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া