X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

'ফেক নিউজ' বলি কাকে?

বাধন অধিকারী
১৩ মে ২০১৮, ১১:৩৮আপডেট : ১৩ মে ২০১৮, ১৫:০৩
image

শিল্প বিপ্লবের যুগে জীবিকার তাগিদে পশ্চিমের বড় বড় শহরে জড়ো হতে শুরু করেছিল বিভিন্ন প্রান্তের মানুষ। পারস্পরিক চেনাজানাহীন বিচ্ছিন্ন সেসব মানুষের সমাজ পরিচিতি পেয়েছিল ‘ম্যাস সোসাইটি’ তথা গণসমাজ নামে। বিদ্যায়নিক শাস্ত্রে সংবাদমাধ্যমের উৎপত্তির ইতিহাসে নজর ফেরালে দেখা যায়, গণমানুষের কল্যাণ নয়, নিয়ন্ত্রণের উদ্দেশ্যেই সৃষ্টি হয়েছিল গণমাধ্যমের। তবে এটাই একমাত্র বাস্তবতা নয়। কালপরিক্রমায় কোনও কোনও ক্ষেত্রে গণমাধ্যম গণতান্ত্রিক হয়েছে, জাতিরাষ্ট্রের অভ্যন্তরে জাতিগোষ্ঠীর পক্ষে অসামান্য ভূূমিকা রেখেছে, বিশ্বব্যাপী উন্মোচন করেছে ক্ষমতাশালী ব্যক্তি ও প্রতিষ্ঠানের মুখোশ। সমান্তরালে চলমান থেকেছে এর বিপরীত বাস্তবতাও। রাজনৈতিক ক্ষমতাশালী কিংবা নিজ নিজ ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থরক্ষার কাজেও নিয়োজিত থেকেছে গণমাধ্যম। সংবাদমাধ্যমের এসব ভূমিকা ইতিহাসে স্থান করে নিয়েছে ‘হলুদ সাংবাদিকতা’ কিংবা ‘গণবিরোধী সাংবাদিকতা’ নামে। সেই ধারাবাহিকতারই নতুন সংযোজন ‘ফেক নিউজ’। যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই প্রত্যয়টিকে জীবন্ত করেন।
'ফেক নিউজ' বলি কাকে?

গত বছরের জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউসের দায়িত্ব নেওয়ার আগেই এক প্রশ্নের জবাবে সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদক জিম অ্যাকোস্টাকে ট্রাম্প বলে বসেন, ‘আপনি ফেক নিউজ’! এরপর টুইটারে বারবার এই শব্দবন্ধ ব্যবহার করেছেন তিনি। কিছুদিন পর ‘ফেক নিউজ অ্যাওয়ার্ড’ ঘোষণা করেন তিনি। এরপর থেকেই ‘ফেক নিউজ’ প্রত্যয়টি জনপ্রিয় হয়ে ওঠে এবং নতুন তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই যুগের সঙ্গে সম্পর্ক রচনা করে।
সংবাদশাস্ত্রের ধ্রুপদী চরিত্রের সঙ্গে ‘ফেক নিউজ’ বৈশিষ্ট্যটি সাংঘর্ষিক হয়ে পড়ে। কেননা, নিউজ মাত্রই তা বস্তুনিষ্ঠ হতে বাধ্য। সেই অর্থে যা নিউজ বা সংবাদ, তা ফেক বা ভুয়া হতে পারে না। এর মধ্যদিয়ে প্রচারণা কিংবা গুজব কিংবা হলুদ সাংবাদিকতার ধারাবাহিকতাকে সামনে আনা হলেও বিদ্যমান সংস্কৃতিতে এই প্রত্যয়টির আলাদা অর্থময়তা তৈরি হয়েছে। অগ্রগতিশীল তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর সংস্কৃতিতে বিশেষ অর্থময়তায় হাজির হয়েছে। প্রতিষ্ঠিত মূলধারার সংবাদমাধ্যম কি ইন্টারনেটের প্রসার ও সামাজিক যোগাযোগমাধ্যমের প্রচলনই ভুয়া সংবাদকে সবচেয়ে বেশি মানুষের কাছে পৌঁছে দিয়েছে। আর এতে ‘সংবাদ’ বিষয়টির বিশ্বাসযোগ্যতা নিয়েই জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।
সম্প্রতি বিশ্বের ২৮টি দেশে চালানো এক জরিপে এই বিভ্রান্তির বিষয়টিই উঠে এসেছে। ২০১৮ সালের এডেলম্যান ট্রাস্ট ব্যারোমিটার নামের জরিপে দেখা গেছে, সংবাদ হিসেবে বিভিন্ন মাধ্যমে যা দেখা যায়, সেসবের বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দিহান থাকেন ৫৯ শতাংশ মানুষ। অন্যদিকে এই ফেক নিউজ বা ভুয়া খবরকে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহারে উদ্বিগ্ন প্রতি ১০ জনের সাতজন। অ্যাডেলম্যান ট্রাস্ট ব্যারোমিটার নামের জরিপে অংশগ্রহণকারীদের ৬৩ শতাংশই জানেন না, গুজব বা মিথ্যা খবর থেকে সৎ সাংবাদিকতাকে কীভাবে আলাদা করতে হয়! অর্থাৎ, বিশ্বব্যাপী সাধারণ মানুষের মধ্যে সৎ সাংবাদিকতার বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা অস্পষ্ট।
এমন বাস্তবতায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে ঘানার রাজধানী আক্রায় এক অনুষ্ঠানে ফেক নিউজ প্রত্যয়টি ব্যবহার না করতে বিশ্বের গণমাধ্যমকর্মীদের আহ্বান জানিয়েছেন সিনিয়র সাংবাদিক ও সংবাদমাধ্যম ব্যবস্থাপক ড. আলহাজি সাদিক আবুবাকার। যাকে ফেক নিউজ নামে ডাকা হচ্ছে, তাকে বিপজ্জনক আখ্যা দিয়ে এর বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধের আহ্বান জানিয়েছেন তিনি। ড. সাদিক মনে করেন, সাংবাদিকদের সবসময় প্রতিবেদনের বিষয়ের ব্যাপারে স্বাধীন থাকার পাশাপাশি ‘দ্বাররক্ষক’-এর ভূমিকা পালন করা উচিত। তার মতে, ফেক নিউজ এমন এক হুমকি, যার বিরুদ্ধে শুধু সংবাদমাধ্যমের একার পক্ষে লড়াই করা সম্ভব নয়। এটাকে রোখার জন্য দরকার সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টা।

আপ: বিএ
সম্পর্কিত
সর্বশেষ খবর
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
ভারত-পাকিস্তান টেস্ট হবে দারুণ: রোহিত
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ