X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘ট্রাম্পের সিদ্ধান্ত শান্তির স্বার্থে, ফিলিস্তিনি বিক্ষোভকারীরা সহিংসতা উস্কে দিচ্ছে’

বিদেশ ডেস্ক
১৪ মে ২০১৮, ২১:৫৮আপডেট : ১৪ মে ২০১৮, ২২:২১

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের উদ্বোধনী অনুষ্ঠানে ফিলিস্তিনি বিক্ষোভের তীব্র সমালোচনা করেছেন ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের উপদেষ্টা জ্যারেড কুশনার। বিক্ষোভরত ফিলিস্তিনিদের সমালোচনা করে তিনি বলেন, তাদের কর্মকাণ্ড শান্তির বিপরীতে সহিংসতাকে উস্কে দিচ্ছে। জেরুজালেমকে ইহুদি-মুসলমান ও খ্রিস্টানদের পীঠস্থান আখ্যা দিয়ে তিনি বলেছেন, সেখানে সব বিশ্বাসের মানুষের জন্য শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতেই শহরটিকে ইসরায়েলি রাজধানীর স্বীকৃতি দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

নেতানিয়াহুর সঙ্গে জ্যারেড কুশনার(বামে) ফিলিস্তিনের ভূমি দখল করে ১৯৪৮ সালের ১৫ মে প্রতিষ্ঠিত হয় ইসরায়েল নামের রাষ্ট্র। ১৯৭৬ সালের ৩০ মার্চ ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ইহুদি বসতি নির্মাণের প্রতিবাদ করায় ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়। পরের বছর থেকেই ৩০ মার্চ থেকে ১৫ মে পর্যন্ত পরবর্তী ছয় সপ্তাহকে ভূমি দিবস হিসেবে পালন করে আসছে ফিলিস্তিনিরা। কর্মসূচির শেষ দিনটিকে ফিলিস্তিনিরা‘নাকবা’ বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে থাকে। গ্রেট রিটার্ন মার্চ খ্যাত এবারের কর্মসূচিতে সোমবারের আগ পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ৫৪ জন ফিলিস্তিনি। আর সোমবার দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে জোরালো হওয়া বিক্ষোভ কর্মসূচি পালন করতে গিয়ে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন ৪১ জন। নিজ ভূমিতে অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে প্রাণ হারানো এই ফিলিস্তিনিদের ‘শান্তি প্রতিষ্ঠার পথে বাধা হিসেবে চিহ্নিত করেছেন ট্রাম্পের ইসরায়েল-ঘনিষ্ঠ জামাতা জ্যারেড কুশনার। বলেছেন, ‘গত মাস থেকে আজ পর্যন্ত যাদেরকে আমরা বিক্ষোভের নামে সহিংসতা উস্কে দিতে দেখছি, তারা শান্তির পক্ষের মানুষ নন। তারা শান্তির পথে বাধা’।

গত বছরের ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের একক রাজধানীর স্বীকৃতি দেন। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। সোমবার জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধনের মধ্য দিয়ে সেই পদক্ষেপ বাস্তবায়ন করলো যুক্তরাষ্ট্র। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বন্ধু জ্যারেড কুশনার প্রেসিডেন্ট ট্রাম্পের এই সিদ্ধান্ত ও পদক্ষেপকে শান্তি ও স্থিতিশীলতার পদক্ষেপ আখ্যা দিয়ে বলেন, ‘আজকের এই অনুষ্ঠানের পর শান্তি প্রতিষ্ঠার প্রশ্নে ট্রাম্প তার প্রতিশ্রুতি থেকে সরে যাবেন না। আমাদের সন্তানদের শান্তিপূর্ণ ও উন্নত ভবিষ্যত নিশ্চিত করতে এই শান্তি খুব প্রয়োজন। আমরা বিশ্বাস করি এক্ষেত্রে দুই পক্ষের আরও কিছু করার আছে। শান্তির জন্য, স্বপ্নপূরণের জন্য আরও পদক্ষেপ নিতে হবে তাদের।‘

‘যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ঘিরে আবেগ বুঝে। এটা অনেকের কাছেই গুরুত্বপূর্ণ। পৃথিবীর অন্য কোনও জায়গা তিন ধর্মের জন্য এতটা গুরুত্বপূর্ণ নয়। প্রতিদিন ইহুদীরা ওয়েস্টার্ন হলে প্রার্থনা করে, মুসলিমরা আল আকসা মসজিদে নামাজ পড়ে আর খ্রিষ্টানরা উপাসনা করে হলি সেপুলচার গির্জায়। এজন্যই প্রেসিডেন্ট ট্রাম্প এখনকার মতো সবসময়ই বলে এসেছেন জেরুজালেমের পবিত্র স্থানগুলোতে স্থিতিশীলতা ও শান্তি সবার বজায় রাখা উচিত।‘ কুশনার বলেন, জেরুজালেমকে অবশ্যই এমন একটি শহর হতে হবে যেখানে সব বিশ্বাস একসাথে থাকবে। তিনি জেরুজালেমের অভিভাবক হিসেবে ইসরায়েলের প্রশংসা করেন।

আরএ/এমএইচ/বিএ
সম্পর্কিত
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
যেকোনও ইসরায়েলি হামলা মোকাবিলায় প্রস্তুত সেনাবাহিনী: ইরান
সর্বশেষ খবর
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন