X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞকে নির্বাচনি প্রচারণার হাতিয়ার বানাচ্ছেন এরদোয়ান?

বিদেশ ডেস্ক
১৯ মে ২০১৮, ১৫:৫০আপডেট : ১৯ মে ২০১৮, ১৯:০০

ভূমি দিবসের টানা বিক্ষোভ ও জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের দিন ইসরায়েলি হত্যাযজ্ঞ কেবল তুরস্ক-ইসরায়েলের সম্পর্ক তিক্ত করেনি। বরং তুর্কি সংবাদমাধ্যমে হত্যাযজ্ঞের নির্মমতা এবং এর বিপরীতে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের ইসরায়েলবিরোধী কঠোর অবস্থান উঠে আসায় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে পুনরায় নির্বাচিত হওয়ার ক্ষেত্রে তার হাতে একটি শক্তিশালী হাতিয়ার তুলে দিয়েছে। একই সঙ্গে মুসলিম বিশ্বের নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার দীর্ঘদিনের যে আকাঙ্ক্ষা লালন করে আসছেন এরদোয়ান, তাতেও  এই হত্যাযজ্ঞের বিরুদ্ধে তার প্রতিবাদ ইতিবাচক ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার আঙ্কারায় সমাবেশে এরদোয়ান

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস লিখেছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের বিষয়টি আন্তর্জাতিক ঘটনাবলীর আলোচনায় হয়ত বেশিদিন অগ্রাধিকারে থাকবে না। কিন্তু ২৪ জুন তুরস্কের নির্বাচনে তা বড় প্রভাব ফেলবে। ওই নির্বাচনে জয়ী হওয়ার মধ্য দিয়ে আরও প্রভাব ও ক্ষমতাশালী প্রেসিডেন্ট হতে চাইছেন এরদোয়ান।

শুক্রবার ফিলিস্তিনিদের সমর্থনে বড় ধরনের রাজনৈতিক সমাবেশ ডেকেছিলেন এরদোয়ান। ওই দিনই তিনি ৫৭টি মুসলিম দেশের সংগঠন ওআইসির জরুরি সম্মেলন ডাকেন ইস্তানবুলে। সোমবার গাজায় ইসরায়েলি বাহিনীর গুলিতে ৬০ জন নিহত হওয়ার প্রতিবাদে সমাবেশ ও সম্মেলন। একই দিনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করেন।

প্রতিবাদ সমাবেশে ফিলিস্তিন ও তুরস্কের পতাকা হাতে হাজির হয়েছিলেন কয়েক হাজার মানুষ। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রীও। সমাবেশে এরদোয়ান বলেন, ‘মুসলিম হিসেবে প্রত্যাখ্যান করা ছাড়া আমরা কিছু করতে পারি না বা করার নেই।’ কিন্তু হুঁশিয়ারি জানিয়ে বলেন,  একদিন এই প্রশাসনের ভুল আমেরিকাকেই প্রতিঘাত করবে।

গাজায় হত্যাযজ্ঞের পর ইসরায়েলের সঙ্গে তুরস্কের কূটনৈতিক বিরোধ প্রতিদিনই বেড়ে চলেছে। উভয় দেশই তাদের রাষ্ট্রদূত ও কনস্যুলেটরকে তলব করেছে পাল্টাপাল্টি পদক্ষেপ হিসেবে। আর মন্ত্রীরা সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে পারষ্পরিক বিষোধগার করে কথার লড়াইয়ে শামিল হয়েছেন।  তুরস্কের সরকারপন্থী বেশিরভাগ দৈনিক পত্রিকায় গুরুত্ব দিয়ে ছাপা হচ্ছে এই বিষয়ক খবর। পত্রিকাগুলোর প্রথম পাতায় বড় শিরোনামে ছাপা হচ্ছে ‘ফিলিস্তিনের বন্ধু’ হিসেবে ইসরায়েলের বিরুদ্ধে এরদোয়ানের অবস্থানের কথা।

পুরো সপ্তাহজুড়েই ইসরায়েলকে গণহত্যায় অভিযুক্ত করে একের পর এক বক্তব্য দিয়েছেন এরদোয়ান। তুর্কি প্রেসিডেন্টের সমর্থক সংবাদমাধ্যমগুলোতে সেসব বক্তব্য ছাপা ও প্রচার করা হয়েছে ফলাওভাবে। এরদোয়ান বলেছেন, ‘ইসরায়েল গণহত্যা ঘটাচ্ছে’ এবং ‘ক্ষমতাহীন জাতিসংঘ ইসরায়েলের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে’। তিনি বলেছেন, জাতিসংঘ এই ঘটনায় (গাজায় হত্যাযজ্ঞ) শেষ হয়ে গেছে, ভেঙ্গে পড়েছে। ইসরায়েলের নিপীড়নে যদি এখনও নীরব থাকা হয় তাহলে বিশ্ব বিশৃঙ্খলায় নিমজ্জিত হবে।

তুর্কি প্রেসিডেন্ট জানান, আঙ্কারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের এ বিষয়ে আরও সক্রিয় হতে চাপ দিচ্ছে। কিন্তু তিনি জাতিসংঘের মহাসচিবের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। তিনি জানান, তুরস্কের সেনাপ্রধান ও পররাষ্ট্রমন্ত্রী গাজায় আহতদের বের করে নিয়ে আসার জন্য কাজ করছেন।

২০১০ সালে তুরস্ক ও ইসরায়েল কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করেছিল। ওই সময় তুরস্কের দাতব্য সংস্থা ইসরায়েলি অবরোধ ভেঙে গাজায় প্রবেশের চেষ্টা চালায়। ইসরায়েলি কমান্ডোরা তাতে হামলা চালায়। এতে আন্তর্জাতিক জলসীমায় অন্তত ৯জন নিহত হন। গত দুই বছরে উভয় দেশের সম্পর্ক পুনরায় স্থাপিত হয়। বাণিজ্য ও পর্যটন কিছুটা স্বাভাবিক হয়।

কিন্তু গাজায় সোমবারের হত্যাযজ্ঞের পর তুরস্কই প্রথম দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ওই সময় ইসরায়েলি রাষ্ট্রদূতকে সাময়িক সময়ের জন্য তুরস্ক ত্যাগ করতে নির্দেশ দেন। ইসরায়েলও পাল্টা পদক্ষেপ নেয়। তেল আবিব থেকে তুরস্কের কনস্যুলেটরকে ফেরত পাঠায় ইসরায়েল।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী এবার আহ্বান জানিয়েছেন, গাজায় গুলি করে ফিলিস্তিনি হত্যার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরায়েলকে বিচারের মুখোমুখি করার জন্য। এক সাক্ষাৎকারে তিনি বলেন, কোন ধরনের আইনি পদক্ষেপ নেওয়া যায় তা আমরা পর্যালোচনা করছি।

ইসরায়েলের পর্যটনমন্ত্রী জানিয়েছেন পাল্টা হুঁশিয়ারি।  ইসরায়েলি পর্যটকদের তুরস্ক না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। ইয়ারিভ লেভিন বলেন, তুরস্ক যতদিন আমাদের এভাবে দেখবে ততদিন সেখানে যাওয়ার কোনও মানে হয় না।

এরদোয়ানের উপদেষ্টা ও ইসলামিক দর্শনের অধ্যাপক নাকবার কথা স্মরণ করেছেন। তিনি টুইটারে লিখেছেন, তোমাদের (ইসরায়েল) দখলদারিত্ব সাময়িক। যতদিন আমাদের লড়াইয়ের শক্তি আছে ততদিন তোমরা সেখানে শান্তিতে থাকতে পারবে না।

রজব তাইয়্যেব এরদোয়ান

তুরস্ক ও এরদোয়ানের এতো কঠোর বক্তব্য ও কূটনৈতিক প্রচেষ্টার পরও ওআইসি একটি দুর্বল বিবৃতি দিয়েছে। এই বিবৃতি হয়ত এরদোয়ানের সাফল্যের সীমাবদ্ধতার জানান দেয়। গত বছর ডিসেম্বরে যখন যুক্তরাষ্ট্র প্রথম জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের ঘোষণা দেয় তখনও এরদোয়ান ইস্তানবুলে ওআইসির বৈঠক ডেকেছিলেন। ওই সময় ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতায় সবচেয়ে কঠোর অবস্থান জানিয়েছিল সংস্থাটি। পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দিয়ে তখন বিবৃতি দিয়েছিল ওআইসি। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতিকে পাল্টাতে পারেনি।

এরদোয়ানের সমালোচকরা তুরস্কের সংবাদ মাধ্যমে প্রকাশিত উভয় দেশের বাণিজ্য স্ফীত হওয়ার খবরটির দিকে ইঙ্গিত দিয়েছেন। ওই খবরে বলা হয়েছে, ইসরায়েলে তুরস্কের আমদানি পৌঁছেছে ২.৫ বিলিয়ন ডলারে। এ কারণেই এরদোয়ানের বড় গলায় ইসরায়েলবিরোধিতা কিছুটা নাটুকে মনে হচ্ছে। বাগাড়ম্বর ব্যতিত ফিলিস্তিনিদের অবস্থা একটুও পরিবর্তন করতে পারেননি তিনি। হয়ত তিনি পরিবর্তন করতেও চান না।

এই সপ্তাহে তুরস্কের বিরোধী দল যখন ইসরায়েলের সঙ্গে সব ধরনের সামরিক, অর্থননৈতিক ও রাজনৈতিক চুক্তি বাতিলের জন্য একটি প্রস্তাব উত্থাপন করে তখন পার্লামেন্টে এরদোয়ানের সংখ্যাগরিষ্ঠ দল বিষয়টি নিয়ে আলোচনা করারই অনুমতি দেয়নি।

এরদোয়ানের প্রধান বিরোধী ও  রিপাবলিকান পিপল’স পার্টির প্রার্থী মুহাররেম ইনচে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানাচ্ছেন কিন্তু এরদোয়ানের ইসরায়েলবিরোধী বাগাড়ম্বরপূর্ণ অবস্থানকে মিথ্যা আখ্যা দিয়ে ব্যঙ্গ করতে ছাড়েননি। তিনি বলেন, আপনি (এরদোয়ান) ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বিচ্ছিন্ন করতে পারেন না, আপনি শুধু এটা নিয়ে কথা বলছেন। তিনি শুধু সমাবেশ আয়োজন করতে। এই একটি জিনিসই তিনি পারেন। কারণ তিনি ফিলিস্তিনের মুসলিমদের নিয়ে তিনি ভাবেন না। তিনি শুধু আসন্ন নির্বাচন নিয়ে ভাবেন।

এরদোয়ানবিরোধী এই রাজনীতিক বলেন, আপনি সত্যি ইসরায়েলকে চ্যালেঞ্জ জানান, তাহলে আমাকে আপনার পাশে পাবেন।

 

/এএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি