X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমানোর ঘোষণা মাহাথিরের

বিদেশ ডেস্ক
২৩ মে ২০১৮, ২১:৩৫আপডেট : ২৪ মে ২০১৮, ০৭:৫৫

রাষ্ট্রীয় খরচ কমানোর লক্ষ্যে মন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছেন নতুন দায়িত্ব নেওয়া মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। নিজের মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন। মন্ত্রীদের বেতন কমানোর ঘোষণা দিলেও সরকারি কর্মচারিদের বেতন কমানোর বিষয়টি তাদের ওপরেই ছেড়ে দিয়েছেন ৯২ বছর বয়সী এই প্রধানমন্ত্রী। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া এই খবর জানিয়েছে। মন্ত্রিসভার প্রথম বৈঠক শেসে সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ
গত ৯ মে অনুষ্ঠিত মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে ৬০ বছর ধরে ক্ষমতায় থাকা বারিসন ন্যাসিওনাল জোটকে হারিয়ে দেন হারাতান পাকাতান জোট নেতা মাহাথির মোহাম্মদ। বারিসন জোটের হয়ে ২২ বছর ক্ষমতায় থাকা সাবেক প্রধানমন্ত্রী মাহাথির এবার হারাতান পাকাতান জোটের প্রধানমন্ত্রী। বুধবার তিনি মন্ত্রীসভার প্রথম বৈঠকে মিলিত হন। বৈঠকের পর সংবাদ সম্মেলনে তিনি জানান বর্তমানে সরকারের ঋণের পরিমাণ ২৫০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। যা দেশের জিডিপির ৬৫ শতাংশ। তবে সদ্য ক্ষমতাত্যাগী প্রধানমন্ত্রী নাজিব রাজাক এর পরিমাণ ৫৫ শতাংশ বলে জানিয়েছিলেন।

বুধবার মাহাথির বলেন, সরকারি ঋণ কমানোর লক্ষ্যে নতুন সরকার মন্ত্রীদের বেতন কমানোর পদক্ষেপ নিয়েছে। উচ্চপদস্থ সরকারি কর্মচারিদেরও বেতন কমানো হবে কিনা সে বিষয়ক এক প্রশ্নের জবাবে মাহাথির বলেন, ১৯৮১ সালে আমি যখন প্রথম প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলাম, তখন প্রথম যে কাজটি করেছিলাম তাহলো মন্ত্রী ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের বেতন কমিয়েছিলাম।

তিনি বলেন, আপনারা জানেন ঊর্ধ্বতন কর্মকর্তারা মন্ত্রীদের চেয়েও বেশি বেতন পান। সেকারনে তারা যদি মনে করেন দেশের বর্তমান খরচ কমানোতে তারা অবদান রাখতে চান তাহলে তা করতে পারে। তবে আমরা তাদের জোর করবো না।

মালয়েশিয়ার পার্লামেন্টের ওয়েবসাইট অনুসারে দশ শতাংশ কমানোর আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বেতন ২২ হাজার ৮২৭ মালয়েশিয়ান রিঙ্গিত, উপপ্রধানমন্ত্রীর বেতন ১৮ হাজার ১৬৮, মন্ত্রীদের বেতন ১৪ হাজার ৯০৭ ও উপমন্ত্রীর বেতন ১০ হাজার ৮৪৮ রিঙ্গিত।

আগে বারিসন ন্যাসিওনাল জোটের প্রধানমন্ত্রী নাজিব রাজাক সরকারি কর্মচারিদের বেতন ১ জুলাই থেকে বেতন বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিল। মাহাথিরের সরকার বলছে, তারা বিষয়টি পর্যালোচনা করছে।

তিনি বলেন, ‘এই প্রতিশ্রুতি দিয়েছিল এখনকার বিরোধি দল। তারা নির্বাচনে জিততে পারেনি, আর এখন আমরা তাদের প্রতিশ্রুতি পূরণে বাধ্য নই। তবে আমরা বিষয়টি খুব ইতিবাচকভাবে দেখবো। যদি তাদের সামান্য কিছু বাড়তি বেতন দেওয়া যায় তাহলে আমরা তা করবো।’

সরকারি ব্যয় কমানোর নীতিতে কর্মচারি কমানোরও সিদ্ধান্ত নিয়েছেন মাহাথির। তিনি বলেন, রাজনৈতিক নিয়োগ বন্ধ করবে তার সরকার। গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত এসব নিয়োগপ্রাপ্তদের বিষয়ে পর্যালোচনা এবং তদাএদর বেতন নিয়েও চিন্তা করা হবেও জানান তিনি।

তিনি জানান, রাজনৈতিক বিবেচনায় প্রায় ১৭ হাজার চুক্তিভিত্তিক কর্মকর্তা রয়েছে আর তাদের অনেকেই স্থায়ী নিয়োগ পেয়েছে। তারা খুবই কম বেতন পান। আমরা তাদের আবারও বিভিন্নভাবে নিয়োগ দেবো। তবে প্রথমে তাদের বরখাস্ত করা হবে। তিনি নিশ্চিত করেন, স্বল্প আয়ের কর্মচারিরা এর ফরে ক্ষতিগ্রস্থ হবে না।

মাহাথির জানান, আগের সরকারের নেওয়া কয়েকটি প্রকল্প বাতিল করা হবে। সিঙ্গাপুর-কুয়ালালামপুর হাই স্পিড রেল লাইন নির্মানের বিষয়েঢ সরকার খুব দ্রুত সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।

মাহাথির জানান, বৈশ্বিক তেলের মূল্যবৃদ্ধি সত্ত্বেও তার দেশে জ্বালানী তেলের দাম বাড়ানো হবে না।

 

/জেজে/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
শুধু চাকরির পেছনে ছুটবে না, উদ্যোক্তা হবে:  স্বাস্থ্যমন্ত্রী
শুধু চাকরির পেছনে ছুটবে না, উদ্যোক্তা হবে:  স্বাস্থ্যমন্ত্রী
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের