X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

চীনের বিপরীতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রভাব বাড়াচ্ছে ভারত

বিদেশ ডেস্ক
০৩ জুন ২০১৮, ১৯:০০আপডেট : ০৩ জুন ২০১৮, ১৯:১২

চীনের বিপরীতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় অব্যাহতভাবে নিজের প্রভাব বাড়াচ্ছে ভারত। আসন্ন ট্রাম্প-কিম বৈঠকের বাতাবরণের মধ্যেই গত সপ্তাহে নতুন করে উত্তেজনায় জড়ায় যুক্তরাষ্ট্র ও চীন। এদিকে দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে কূটনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করেছে দিল্লি। রয়েছে বন্দর উন্নয়নের মতো চুক্তি। এসব পদক্ষেপ দৃশ্যত চীনের জন্য পরিষ্কার চ্যালেঞ্জ। দিল্লির পক্ষে এই সম্পর্ক বা দেশগুলোকে দেওয়া অঙ্গীকার ঠিক কতদূর নিয়ে যাওয়া সম্ভব তা এখনও পরিষ্কার নয়। ভারতের সাধারণ নির্বাচনের বাকি আছে আর মাত্র ১১ মাস; যা বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র জন্য স্বস্তির নাও হতে পারে।

চীনের বিপরীতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রভাব বাড়াচ্ছে ভারত ভারত যদি ইতোমধ্যেই চীনকে ঝাঁকুনি দিয়েও ফেলে তবুও তারা চীনের সঙ্গে খোলাখুলি সংঘাতে জড়াতে চাইবে না। তবে সাম্প্রতিক সময়ে নরেন্দ্র মোদি দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে বেশ কয়েকটি জোরালো পদক্ষেপ নিয়েছিলেন। বৈদেশিক নীতি ও নিরাপত্তার নিরিখে এগুলো খুবই গুরুত্বপূর্ণ।

গত কয়েক বছর ধরে ভারত চীনের ওপর নজর রেখে ‘অ্যাক্ট ইস্ট’ নীতি অনুসরণ করছে। আসিয়ানসহ এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে তারা সামরিক সম্পর্ক জোরদারের চেষ্টা করেছে। এর অংশ হিসেবেই সম্প্রতি তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার তিন প্রভাবশালী দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর সফর করেন ভারতের প্রধানমন্ত্রী। পাঁচ দিনের এ সফরের প্রথমেই ইন্দোনেশিয়া যান মোদি। সেখানে দিল্লির বড় স্বার্থ হচ্ছে সাবাং দ্বীপে ভারতের প্রবেশাধিকার। মালাক্কা প্রণালীর কাছাকাছি অবস্থিত এই দ্বীপে একটি বন্দর উন্নয়নের ব্যাপারে একটি চুক্তিতে উপনীত হয়েছে ইন্দোনেশিয়া ও ভারত। সেখানে বিনিয়োগের পরিকল্পনা রয়েছে দিল্লির। কৌশলগতভাবে এ বন্দর খুবই গুরুত্বপূর্ণ।

মালয়েশিয়া সফরকালে পুত্রজায়ায় দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দেখা করেন মোদি। পরে মালয় এবং ইরেজিতে দেওয়া টুইট বার্তায় মোদি বলেন, ‘ভারত-মালয়েশিয়া দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আমরা কথা বলেছি।’ মাহাথির প্রধানমন্ত্রী হওয়ার পরই মোদি’র এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

সিঙ্গাপুরের সঙ্গে উপনীত হওয়া এক চুক্তি অনুযায়ী দেশটির নৌবাহিনীকে প্রশিক্ষণ দেবে ভারত। দেশটির সেনা ও বিমানবাহিনীকে গত ১০ বছর ধরে প্রশিক্ষণ দিয়ে আসছে দিল্লি। সেই তালিকায় এবার যুক্ত হলো নৌবাহিনী। নেভাল শিপ, সাবমেরিন, সামরিক বিমানের মতো বিষয়গুলো যুক্ত হবে নৌবাহিনীর প্রশিক্ষণে।

মোদি’র সিঙ্গাপুর সফরে আটটি চুক্তি স্বাক্ষরিত হয়। পরে প্রথমবারের মতো কোনও ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে সম্মানসূচক ‘শাংরি-লা ডায়ালগে’ অংশ নেন মোদি। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এই সংলাপে অংশ নেন। সেখানে দেওয়া বক্তব্যে আসিয়ানের প্রতি ভারতের আগ্রহের কথা জানান মোদি। ইন্দো প্যাসিফিক অঞ্চলে আইনের শাসন এবং আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠার প্রতিও গুরুত্বারোপ করেন ভারতের প্রধানমন্ত্রী।

চীনের বিপরীতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রভাব বাড়াচ্ছে ভারত

শাংরি-লা ডায়ালগে দেওয়া বক্তব্যে সিঙ্গাপুরের প্রতিরক্ষামন্ত্রী এনজি ইং হেন বলেন, আমি নিশ্চিত যে, এ অঞ্চলে ভারতের জোরালো অঙ্গীকারের ব্যাপারে অনেক দেশই আনন্দিত।

এদিকে ভারতের প্রতি সদ্ভাবের নিদর্শন হিসেবে গত মাসেই মার্কিন সেনাবাহিনী তাদের ইউএস প্যাসিফিক কমান্ডের নাম পাল্টে রেখেছে ইন্দো-প্যাসিফিক কমান্ড। পেন্টাগনের কাছে ভারতের গুরুত্ব যে দিন দিন বাড়ছে এই নাম পরিবর্তনকে তারই স্বীকারোক্তি হিসেবে দেখা হচ্ছে। একদিকে চীনের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি, অন্যদিকে ভারতে অস্ত্রের বড় বাজার থাকায় দেশটির সঙ্গে সুসম্পর্ক রাখতে আগ্রহী ট্রাম্প প্রশাসন। তবে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মন্তব্য করেছেন, ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্কের প্রতি নজর রাখা হচ্ছে।

নাম পাল্টে সদ্য ‘ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ড’ হয়ে ওঠা সামরিক কর্তৃপক্ষটির নিয়ন্ত্রণে রয়েছে ৩ লাখ ৭৫ হাজার সামরিক ও বেসামরিক লোকবল। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের সব সামরিক কার্যক্রম পরিচালিত হয় এ কমান্ডের মাধ্যমে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, ‘আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিতে প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরীয় এলাকায় অবস্থিত আমাদের মিত্ররা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ভারত ও প্রশান্ত মহাসাগরের মধ্যে ক্রমাগত বাড়তে থাকা যোগাযোগ ব্যবস্থার স্বীকৃতি হিসেবে ইউএস প্যাসিফিক কমান্ডের নাম বদলে ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ড রাখলাম।’ নতুন নামকরণের অর্থ এই নয় যে, ভারত মহাসাগরীয় অঞ্চলে নতুন করে সামরিক উপস্থিতি বাড়ানো হবে। বরং এই সিদ্ধান্তের মাধ্যে যুক্তরাষ্ট্র স্বীকার করে নিল যে সামরিক দিক থেকে যুক্তরাষ্ট্রের কাছে ভারতের গুরুত্ব ক্রমেই বাড়ছে। ২০১৬ সালে ভারত ও যুক্তরাষ্ট্র মেরামত ও জ্বালানি সরবরাহের জন্য একে অপরের ভূমি, আকাশ ও নৌ ঘাঁটি ব্যবহারে সম্মত হয়েছিল। ওই চুক্তি দুই দেশের সামরিক সহযোগিতার সম্পর্ককে এক ধাপ এগিয়ে নিয়ে যায়। দুই দেশই সাগরে চীনের ক্রমবর্ধমান আধিপত্য বিস্তার নিয়ে চিন্তিত। বিপরীতে যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভারতের ক্রমবর্ধমান প্রভাব বিস্তারে অস্বস্তিতে রয়েছে বেইজিং। গত সপ্তাহে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম দ্য টাইমস সতর্ক করে বলেছে, ‘ভারত যদি সত্যিই ইন্দোনেশিয়ার সাবাং দ্বীপে সামরিক প্রবেশাধিকার চায়, তাহলে এটি দেশটিকে চীনের সঙ্গে কৌশলগতভাবে প্রতিযোগিতায় ভুল পথে নিয়ে যেতে পারে। এমনকি তারা নিজেদের আঙ্গুলগুলোও পুড়িয়ে ফেলতে পারে।

চীনের হুমকিতে অবশ্য দমে যাওয়ার পাত্র নয় যুক্তরাষ্ট্রের বন্ধু ভারত। এর আগে গত জানুয়ারিতে ফ্রান্সের সঙ্গে এক চুক্তিতে উপনীত হয় দিল্লি। চুক্তিতে ভারতকে ভারত সাগরে ফ্রান্সের সামরিক সরঞ্জাম ব্যবহারে অনুমতি দেওয়ার কথা বলা হয়। ফলে সার্বিক বিবেচনায় দৃশ্যত এ অঞ্চলে চীনা প্রভাবের বিপরীতে শক্তিশালী হয়ে উঠছে দিল্লি।

সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির ইন্সটিটিউট অব সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক সি রাজা মহান। তিনি বলেন, আসিয়ানে নিরাপত্তা সম্পর্কে বৈচিত্র্য আনার ব্যাপারে কিছু চাপ রয়েছে। এক্ষেত্রে সরব ভারত যথার্থ। তবে মোদি’র ভূমিকা জোরালে হলেও তার কৌশল ঠিক কতটা টেকসই হবে তা এখনও পরিষ্কার নয়। এই কৌশলগুলোর বাস্তবায়নই ভারতের জন্য বড় চ্যালেঞ্জ। সীমান্ত ছাড়িয়ে দিল্লির সক্ষমতা বৃদ্ধির জন্য লড়াই করছেন মোদি। এই লড়াইয়ে তিনি কিছুটা অগ্রসরও হয়েছেন। তবে এটি একটি কাঠামোগত চ্যালেঞ্জ। সূত্র: রয়টার্স, সাউথ এশিয়ান মনিটর।

/এমপি/
সম্পর্কিত
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তাইওয়ানের প্রতিনিধি
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
সর্বশেষ খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
ইউএনআরডব্লিউএ-তে ফের অর্থায়নের পরিকল্পনা জাপানের
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ