X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ভারতে রোহিঙ্গাদের বিস্তার ঠেকাতে রাজ্য সরকারগুলোকে কেন্দ্রের নির্দেশ

বিদেশ ডেস্ক
০৪ জুন ২০১৮, ১১:৪১আপডেট : ০৪ জুন ২০১৮, ১২:১৫

নতুন করে কোনও রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া বন্ধ করতে ভারতের বিভিন্ন রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। নির্দেশনায় রোহিঙ্গাদের আগের অবস্থান, বায়োমেট্রিক পদ্ধতিসহ ব্যক্তিগত তথ্য নথিভুক্ত করা ও যেকোনও ধরনের ভারতীয় পরিচয়পত্র না দেওয়ার বিষয়টি নিশ্চিত করার করতে বলা হয়েছে। একই সঙ্গে ভারতে অবস্থানরত রোহিঙ্গাদের ওপর নজরদারি বাড়ানোরও কথা বলা হয়েছে নির্দেশনায়। ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

ভারতে রোহিঙ্গাদের বিস্তার ঠেকাতে রাজ্য সরকারগুলোকে কেন্দ্রের নির্দেশ

গত বছরের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় সাত লাখের মতো মানুষ। সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে বিভিন্ন সময় ভারতেও আশ্রয় নিয়েছে অনেক রোহিঙ্গা। এখনও দেশটিতে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, রোহিঙ্গাদের ব্যক্তিগত তথ্যাদি খুব যত্ন সহকারে প্রস্তুত করা হচ্ছে। যাতে প্রত্যাবাসনের মতো উদ্যোগ বাস্তবায়নের জন্য এসব তথ্য মিয়ানমারকে সরবরাহ করার  যায়। তবে সরকারের এসব উদ্যোগের মূল লক্ষ্য হচ্ছে রোহিঙ্গারা যাতে ক্যাম্পের বাইরে ছড়িয়ে পড়তে না পারেন। এছাড়া ভারত সরকার রোহিঙ্গাদের মধ্যে সম্ভাব্য মৌলবাদী উপাদান ও তাদের বিভিন্ন অপরাধে জড়িত থাকার সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন।

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর রাজ্য সরকারের প্রধান সচিবকে দেওয়া এক চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, অবৈধভাবে ভারতে প্রবেশকারী রোহিঙ্গাদের কেউ কেউ নিরাপত্তা ঝুঁকির কারণ। এছাড়া তারা প্রতারণাসহ বিভিন্ন অবৈধ কাজের সঙ্গে জড়িত। এমনকি তারা ভারতীয় পরিচয়পত্র জালিয়াতিসহ মানি লন্ডারিং, অপরাধ ও অন্যান্য রাষ্ট্রবিরোধী কাজের সঙ্গেও জড়িয়ে পড়ছে। এছাড়া কিছু কিছু রোহিঙ্গা চরমমাত্রায় মৌলবাদী।’ ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে দ্য টাইমস অব ইন্ডিয়া জানায়, অন্যান্য রাজ্যেও একই ধরনের চিঠি দেওয়া হয়েছে।

ভারতের গোয়েন্দা সংস্থাগুলোর হিসাবমতে, গত বছর পর্যন্ত দেশটিতে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা মুসলিম বাস করছেন। তাদের মধ্যে জম্মু ও কাশ্মীরে ৭ হাজার ৯৬ জন, হায়দরাবাদে ৩ হাজার ৫৯ জন, হরিয়ানায় এক হাজার ১১৪ জন, উত্তর প্রদেশে এক হাজার ২০০ জন, দিল্লিতে এক হাজার ৬১ জন ও জয়পুরে ৪০০ জন অবস্থান করছেন।

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তথ্যমতে, ভারতে প্রবেশে পর পশ্চিমবঙ্গ ও আসামের একটি প্রতারক চক্র খুব দ্রুত রোহিঙ্গাদের ভুয়া পরিচয়পত্র তৈরি করে দেয়। এছাড়া পশ্চিমবঙ্গের কিছু মুসলিম এনজিও ক্যাম্পে থাকার জন্য রোহিঙ্গাদের প্রয়োজনীয় সহায়তা দিয়ে থাকে। নাম প্রকাশ না করে একজন গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, সর্বশেষ কেরালা, কর্নাটক ও তামিলনাড়ুর মতো রাজ্যগুলোতে রোহিঙ্গাদের যাওয়ার চেষ্টা লক্ষ্য করা গেছে। এছাড়া জম্মু, হায়দরাবাদ এবং আন্দামান ও নিকোবর দ্বীপেও নতুন করে রোহিঙ্গা স্রোত লক্ষ্য করা গেছে।

গত বছর ভারতে অবস্থানকারী সব রোহিঙ্গাকে নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় ভারত। তবে বিষয়টি নিয়ে আদালতে রিট হলে মানবিক দিক বিবেচনা করে তাদের না তাড়ানোর রায় হয়। এরপর তাদের ওপর নজরদারি বাড়ানোর এই নির্দেশনা দিল সরকার। এই নির্দেশনায় রোহিঙ্গাদের সব তথ্য নিয়ে কেন্দ্র সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

/আরএ/
সম্পর্কিত
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
সর্বশেষ খবর
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ