X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সিরিয়ার মানবিজে তুরস্ক-যুক্তরাষ্ট্র সমঝোতায় সমর্থন ন্যাটোর

বিদেশ ডেস্ক
০৬ জুন ২০১৮, ১৭:২৯আপডেট : ০৬ জুন ২০১৮, ১৮:০৪

সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর মানবিজ থেকে কুর্দি বিদ্রোহীদের সরে যাওয়ার ব্যাপারে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সমঝোতায় সমর্থন জানিয়েছে ন্যাটো। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের আগে বুধবার এক সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে এই সমঝোতাকে স্বাগত জানিয়েছেন সংস্থাটির মহাসচিব জিন্স স্টোলটেনবার্গ।

জিন্স স্টোলটেনবার্গ এর আগে সোমবার ওয়াশিংটনে এক বৈঠকে মিলিত হন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ওই বৈঠকের পরই মানবিজ থেকে কুর্দি বিদ্রোহীদের সরিয়ে নেওয়ার ব্যাপারে দুই দেশের মধ্যে সমঝোতার ঘোষণা দেওয়া হয়।

ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে ওই বৈঠককে তিনি ‘সফল’ আখ্যা দিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আগামী ১০ দিনের মধ্যে আমাদের যৌথ পরিকল্পনার কাজ শুরু হবে। ছয় মাসের মধ্যে এটি শেষ করা হবে। রাক্কা, কোবানিসহ সিরিয়ার ওয়াইপিজি নিয়ন্ত্রিত অন্য শহরগুলোতেও একই মডেল অনুসরণ করা হবে।

এদিকে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সমঝোতার পর সিরিয়ার কুর্দিস পিপলস প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি) জানিয়েছে, তাদের সামরিক উপদেষ্টাদের মানবিজ ছেড়ে চলে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। তবে তারা চলে গেলেও স্থানীয়রা যখনই ডাকবেন, তখনই সাড়া দেবে ওয়াইপিজি।

ওয়াইপিজি যোদ্ধাদের মার্কিন সহায়তায় ক্ষুব্ধ তুরস্ক মানবিজেও অভিযান পরিচালনার হুমকি দিয়েছে। এতে করে তাদের সঙ্গে সেখানে অবস্থানরত মার্কিন সেনাদের মুখোমুখি সংঘাতের ঝুঁকি তৈরি হয়েছে।

ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সহযোগী কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি। এ বিদ্রোহীদের মার্কিন অস্ত্র সরবরাহের অভিযোগ বহু পুরনো। ২০১৭ সালের মে মাসে  কুর্দিদের সামরিক সরঞ্জাম পাঠানোর খবরের সত্যতা নিশ্চিত করেন পেন্টাগনের মুখপাত্র মেজর আদ্রিয়ান রেনকাইন। পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছিল, যুক্তরাষ্ট্রের পাঠানো অস্ত্রের প্রথম চালানের মধ্যে মার্কিন সেনাবাহিনীর কিছু ছোট অস্ত্র ও সামরিক যানবাহন রয়েছে। তবে কুর্দিদের মার্কিন সহায়তা পাওয়ার বিষয়ে তীব্র আপত্তি রয়েছে তুরস্কের।

আঙ্কারা বলছে, সিরিয়ায় কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি আসলে তুরস্কে নিষিদ্ধ ঘোষিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকে’র সিরীয় শাখা। কুর্দি জাতীয়তাবাদের ভিত্তিতে প্রতিষ্ঠিত পিকেকে তুরস্ক, ইরান, ইরাক ও সিরিয়ার অংশবিশেষ নিয়ে কুর্দিস্তান নামক একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। দলটি তিন দশক ধরে তুরস্কের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে লিপ্ত রয়েছে। ১৯৮৪ সাল থেকে এ বিদ্রোহে অন্তত ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন।

২০১৮ সালের ২০ জানুয়ারি মার্কিন সমর্থিত কুর্দি বিচ্ছিন্নতাবাদী সংগঠন ওয়াইপিজিকে পরাজিত করতে সিরিয়ার আফরিন ছিটমহলে সেনা অভিযান শুরু করে তুরস্ক। সূত্র: আনাদোলু এজেন্সি, আল জাজিরা।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ