X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

পিঠে ছুরিকাঘাত করা ট্রুডোর স্থান হবে দোজখে: যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
১১ জুন ২০১৮, ০০:০৫আপডেট : ১১ জুন ২০১৮, ০৯:৪৯

বাণিজ্য স্বার্থের বিষয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিরুদ্ধে পিঠে ছুরিকাঘাত করার অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো। আর বাণিজ্য উপদেষ্টা নাভারো বলেছেন, তার স্থান হওয়া উচিত দোজখের বিশেষ স্থানে! যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ান লিখেছে, ‘নর্থ আটলান্টিক ট্রেড এগ্রিমেন্ট’ (নাফটা) চুক্তি নিয়ে কানাডার সমর্থন লাভে ব্যর্থ যুক্তরাষ্ট্র জি-৭ সম্মেলনের যৌথ ইশতেহার থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু কানাডার সমর্থন না পাওয়ায় ক্ষুব্ধ কুডলো ট্রুডোর বিরুদ্ধে, ‘কানাডার অভ্যন্তরীণ রাজনীতিতে সুবিধা পেতে আনাড়ি মতো রাজনৈতিক স্টান্টবাজি’ করার অভিযোগ এনেছেন। শনিবার সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে ল্যারি কুডলো আরও বলেছেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ‘বিশ্বাসঘাতকতা করেছেন’ এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ‘দ্বিমুখী আচরণ’ করেছেন। পিঠে ছুরিকাঘাত করা ট্রুডোর স্থান হবে দোজখে: যুক্তরাষ্ট্র

গত শনিবার ট্রুডো সংবাদ সম্মেলনে কথা বলেছিলেন। তার ভাষ্য ছিল, নাফটায় যুক্তরাষ্ট্র যে ‘সানসেট ক্লজ’ দাবি করছে তা মনে নেওয়া সম্ভব নয়। ‘সানসেট ক্লজে’ চুক্তি রহিত হয়ে যাওয়ার বা পুনর্বিবেচনার সময়সীমা নির্ধারণ করে দেওয়া থাকে। ট্রাম্প চেয়েছিলেন, ওই ধারাটি বলবৎ করতে। তাছাড়া ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর ট্রাম্প প্রশাসনের আরোপ করা শুল্কের জাবাবে পাল্টা শুল্ক আরোপের বিষয়েও কানাডার দৃঢ় অবস্থানের কথা জানিয়েছিলেন ট্রুডো। গার্ডিয়ান লিখছে, ট্রুডোর এইসব কথাবার্তায় ক্ষুব্ধ হয়ে ওঠেন ট্রাম্প। তিনি এক টুইটার বার্তায় ট্রুডোকে ‘অসৎ ও দুর্বল’ আখ্যা দিয়েছেন। সেখানেই তিনি জানিয়েছিলেন জি-৭ সম্মেলনের যৌথ ইশতেহার থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র।

জি-৭ সম্মেলনের যৌথ ইস্তাহারে, বিশ্বের শক্তিশালী ওই ৭টি দেশ ‘উন্মুক্ত, স্বচ্ছ এবং পারস্পারিক কল্যাণের জন্য বাণিজ্য’ করার প্রত্যয় ঘোষণা করা হয়েছিল। একই সঙ্গে তারা সংরক্ষণবাদের বিরুদ্ধেও কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন অর্থনৈতিক উপদেষ্টা কুডলো বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে সম্মেলনের আগ মুহূর্তে ট্রাম্পের এমন কিছু করা উচিত হতো না যা যুক্তরাষ্ট্রকে দুর্বল হিসেবে প্রতীয়মান করে। আর ট্রাম্পও সেরকম কিছু করেননি।

অপরদিকে শনিবার ফক্স নিউজে ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো সমালোচনা করে বলেছেন, ‘দোজখের বিশেষ স্থানে জায়গা হওয়া উচিত ট্রুডোর।’ তার ভাষ্য, যেসব বিদেশি নেতারা ট্রাম্পের সঙ্গে অবিশ্বস্ততার সঙ্গে কূটনৈতিক সমঝোতা করে ও বের হওয়ার সময় পেছন দিক থেকে ছুরিকাঘাত করে তাদের জায়গা হবে দোজখের বিশেষ স্থানে। আর জাস্টিন ট্রুডো তেমন কাজই করেছেন।

/এএমএ/
সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ছোট ভাই গ্রেফতার
‘কত সাহায্য চাওয়া যায়? আমাকে এখন দেহ ব্যবসা করার কথাও বলে’
রানা প্লাজার ভুক্তভোগীর আক্ষেপ‘কত সাহায্য চাওয়া যায়? আমাকে এখন দেহ ব্যবসা করার কথাও বলে’
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক
বাংলাদেশের স্পিন বিভাগে পার্থক্য তৈরি করতে চান মুশতাক
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান