X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মার্কিন পার্লামেন্টে আসছে ড্রিমারদের সুরক্ষায় দুই বিল

বিদেশ ডেস্ক
১৩ জুন ২০১৮, ১১:৫৬আপডেট : ১৩ জুন ২০১৮, ১৫:২০

যুক্তরাষ্ট্রের অবৈধ ‘ড্রিমারদের’ সুরক্ষার জন্য আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভে দুটি বিল আনতে যাচ্ছেন স্পিকার পল রায়ান। বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে রিপাবলিকানদের মধ্যে নির্বাচনের বছরের মতবিরোধ নিরসনের উদ্যোগ হিসেবে এই বিল আনা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

পল রায়ান

শৈশবে বাবা-মায়ের সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো অভিবাসীদের কাজের অনুমতি দিতে ‘ড্রিমার’ কর্মসূচি ঘোষণা করেছিল ওবামা প্রশাসন। এর আওতায় কয়েক লাখ অবৈধ অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো থেকে বিরত ছিল হোয়াইট হাউস। তাদের যুক্তরাষ্ট্রে বৈধভাবে কাজের অনুমতি দেওয়া হয়েছিল। এর মাধ্যমে মূলত তরুণ অনিবন্ধিত অভিবাসীদের সুরক্ষা দিতে চেয়েছিল ওবামা প্রশাসন। এ কর্মসূচির দাফতরিক নাম ‘ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল’ (ডিএসিএ)। এ কর্মসূচির সুযোগ নিয়ে যুক্তরাষ্ট্রে বসবাস,পড়াশোনা ও কর্মসংস্থানের সুযোগ পান প্রায় ৭ লাখ তরুণ। এই তরুণদের বলা হয় ‘ড্রিমার’। তবে গত সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে প্রকল্পটি সমাপ্তির ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। এরপর আদালতের নির্দেশে সরকারের ঘোষণা স্থগিত হয়ে যায়। বিষয়টি নিয়ে মামলা লড়ে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।  

পল রায়ানের মুখপাত্র আসলি স্ট্রং বলেন, এই উদ্যোগ সীমান্ত নিরাপত্তা ও অভিবাসন সমস্যার সমাধান করবে। বিষয়গুলো নিয়ে মধ্যপন্থী ও রক্ষণশীল রিপাবলিকানদের মধ্যে বিরোধ চলছে। স্ট্রং বিল দুটির বিস্তারিত কিছু জানাননি। আর রিপাবলিকান নিয়ন্ত্রিত হাউসে বিলগুলো পর্যাপ্ত সমর্থন পাবে কিনা সে ব্যাপারেও তিনি কিছু বলেননি।

রিপাবলিকানদের চরম ডানপন্থী গ্রুপের নেতা মার্ক মিয়াদোস মঙ্গলবার রাতে সাংবাদিকদের বলেন, এই বিলগুলোর একটি ড্রিমারদের সাময়িক সুরক্ষা দেবে। ট্রাম্প প্রশাসন যে উদ্যোগটিকে কিছু রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা সমর্থন করেছিল তাকেই আরও উন্নত করার চেষ্টা করেছেন হাউস জুডিসিয়ারি কমিটির চেয়ারম্যান বব গুডলেট। ওই বিলে বৈধ অভিবাসনের ওপর নতুন করে কঠোর বিধি-নিষেধ আরোপের পাশাপাশি সহায়ক সীমান্ত নিরপত্তাও জোরদার করার কথা বলা হয়েছে।  

বিলটি এখনও আলোচনার পর্যায়ে আছে ইঙ্গিত করে মার্ক মিয়াদোস বলেন, তিনি এখন পর্যন্ত দ্বিতীয় বিলটির কোনও লেখাই দেখেননি। মধ্যপন্থী রিপাবলিকানদের একজন নেতা কার্লোস কুরবেলো বলেন, যদি নতুন বিলটিতে তাদের পছন্দ না হয়, তাহলে তারা তাদের লক্ষ্য অর্জনের জন্য চাপ অব্যাহত রাখবেন।

হাউসের মধ্যপন্থী রিপাবলিকানরা এর আগে একটি বিলে বাধ্যতামূলক ভোটাভুটির আয়োজনের জন্য খুবই কম ব্যবহৃত ‘ডিসচার্জ পিটিশন’  দায়ের করার হুমকি দিয়েছিলেন। কিছু রিপাবলিকানসহ ডেমোক্র্যাটরা ওই বিলে সমর্থন দিয়েছিলেন। নতুন বিলের মাধ্যম পল রায়ান রিপাবলিকানদের ওই চ্যালেঞ্জও কমিয়ে আনেন।  ডিসচার্জ পিটিশনের সমর্থকদের জন্য প্রয়োজনীয় ২১৮টি স্বাক্ষরের মধ্যে আর মাত্র দুটি স্বাক্ষর বাকি রয়েছে। এটা হলেই তারা পুরো হাউসকে আলোচনা হওয়া চারটি বিলের বিষয়ে ভোটাভুটি করতে বাধ্য করতে পারবেন।  রায়ান বিষয়টি নিয়ে ভোটাভুটি অপছন্দ করেন। এটা হলে তা ডেমোক্র্যাটদের বড় ধরনের বিজয় বলে বিবেচিত হবে। প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের প্রশাসন মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ, ড্রিমারদের সুরক্ষার ধরন ও নতুন অভিবাসন নীতি কঠোর করার নতুন প্রস্তাব দেওয়ার পর থেকে রিপাবলিকানরা নিজেদের মধ্যেই লড়াই করছেন।

তবে আগামী সপ্তাহে ভোটাভুটির জন্য তোলা হলে পল রায়ানের নতুন বিলে ডেমোক্র্যাটরা সমর্থন দেবেন কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। এমনকি যদি তা হাউসে পাসও হয়, তাহলেও সিনেটে পাস করানোর জন্য ডেমোক্র্যাট সিনেটরদের সমর্থন লাগবেই। যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভে অভিবাসন সংক্রান্ত বিষয়গুলো নিয়ে প্রায় কয়েক মাস ধরে আলোচনা হচ্ছে। তবে সেখানে বিল পাস করতে সমর্থনের দরকার না পড়ায়  ডেমোক্র্যাটদের অনেকটা পাত্তাই দেওয়া হয় না।

তবে কিছু বিশিষ্ট রিপাবলিকান রায়ানের এমন পদক্ষেপকে সন্দেহের চোখে দেখছেন। রিপাবলিকান সিনেটর জেফ ফ্লাক ড্রিমারদের সুরক্ষার জন্য উদ্যোগী ব্যক্তিদের মধ্যে অন্যতম।  তিনি বলেন, ‘যদি এটা কোনওভাবে গুডলেট বিলের অংশ হয়, তাহলে তাতে লাভ হবে না।’   

/আরএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী