X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মুহাররেম ইনজে কি পারবেন এরদোয়ানের প্রভাবকে চ্যালেঞ্জ করতে?

বিদেশ ডেস্ক
১৭ জুন ২০১৮, ১৯:২২আপডেট : ১৮ জুন ২০১৮, ০৯:২২

তুরস্কের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রজব তাইয়্যেব এরদোয়ানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রধান বিরোধী দল সিএইচপির প্রার্থী মুহাররেম ইনজে। সোমবার কুর্দি অধ্যুষিত দিয়ারবাকরি শহরে এক বিশাল জনসমাগমে তিনি বক্তব্য রেখেছেন। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডিল ইস্ট আই লিখেছে, বড় জনসমাগম দিয়ারবাকরি শহরে জন্য নতুন কিছু না হলেও বিস্ময়কর হচ্ছে ইনজের প্রতি কুর্দিদের সমর্থন। কারণ ইনজে সেই ‘রিপাবলিকান পিপলস পার্টির’ (সিএইচপি) প্রার্থী যে দলটিকে কুর্দিরা তাদের প্রান্তিক হয়ে পড়ার জন্য সবচেয়ে বেশি দায়ী করে। কুর্দিদের দলের পক্ষ থেকে খোলাখুলি জানিয়ে দেওয়া হয়েছে, তাদের প্রার্থী দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হতে না পারলে মুহাররেম ইনজেকেই সমর্থন দেবে তারা। কুর্দিবিরোধী সামরিক অভিযান এবং ওআইসির সাবেক প্রধান একমেলেদ্দিন ইহসানোগলুর দল ‘ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির’ (এমএইচপি) সঙ্গে এরদোয়ান জোট বাধায় এত দিন যে কুর্দিদের ভোট ‘জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির’ (একেপি) পক্ষে যেত তা নিজেরা পাওয়ার বিষয়ে আশাবাদী হয়ে উঠেছে সিএইচপি। দলের তৃনমূলে তাদের প্রার্থী মুহাররেম ইনজের সমর্থন ভালো থাকলেও চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে রক্ষণশীল ভোট নিশ্চিত করা। ধর্মের রাজনৈতিক ব্যবহারের বিষয়ে ২০১৩ সালে ইনজে বলেছিলেন, তার বোনও হিজাব পরে কিন্তু ধর্মীয় বিশ্বাসকে ভোটে জেতার অস্ত্র হিসেবে ব্যবহার করতে চান না তিনি। মুহাররেম ইনজে কি পারবেন এরদোয়ানের প্রভাবকে চ্যালেঞ্জ করতে?

সিএইচপি আধুনিক তুরস্কের স্থপতি মোস্তফা কামাল আতাতুর্কের দল। তারা সবসময় চেষ্টা করেছে দলের সমর্থন জাতীয়তাবাদী ও ধর্মনিরপেক্ষতাবাদীদের গণ্ডি ছাড়িয়ে আরও বিস্তৃত করতে। ১৯১৯ সালে দলটি প্রতিষ্ঠা করার পর থেকেই তাদেরকে তুরস্কের ধর্মীয় রক্ষণশীলরা অভিজাততন্ত্রের ধারক-বাহক হিসেবে দেখে এসেছে। অন্যদিকে কুর্দিরা দলটিকে দেখেছে বলপ্রয়োগকারী একনায়কতান্ত্রিক শক্তি হিসেবে। কিন্তু যারা এরদোয়ানের বিরোধিতা করছেন তারা এখন সব বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার কথা ভাবছেন। এরদোয়ানবিরোধীরা ইনজের ভেতরেই সেই সম্ভাবনা দেখতে পেয়েছেন যিনি এরদোয়ান ও একেপির বিরুদ্ধে ধর্মীয় অংশ ও কুর্দিদের এক করতে পারবেন, সিএইচপির মূল সমর্থকদের দূরে সরিয়ে না দিয়ে।

ইনজে পদার্থবিজ্ঞানের সাবেক শিক্ষক। তিনি এখন ইয়ালোভা প্রদেশের একজন সংসদ সদস্য। দীর্ঘদিন ধরে স্পষ্টভাষী মুহাররেম ইনজে তার দলের নেতৃত্বের বিরুদ্ধে গিয়ে হলেও বিভিন্ন বিষয়ে শক্তিশালী মতামত দিয়েছেন। ২০১৬ সালে দলের নির্দেশ অমান্য করে তিনি কুর্দিদের রাজনৈতিক দল ‘পিপলস ডেমোক্র্যাটিক পার্টির’ (এইচডিপিকে) সদস্যদের দায়মুক্তি দেওয়ার আইন বাতিলে করার বিরুদ্ধে ভোট দিয়েছেন। তার বক্তব্য, যেখানে আদালত সরকারের ইচ্ছায় চলছে সেখানে এইচডিপির সুরক্ষায় করা আইন বাতিল করার কথা ভাবা যায় না। একেপি ও সিএইচপি দুই রাজনৈতিক দলই অভিযোগ এনেছে, নিষিদ্ধ ঘোষিত ‘কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির’ (পিকেকে) সঙ্গে যোগাযোগ আছে এইচডিপির। অথচ এইচডিপির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রস্তাবের সমালোচনা করে ইনজে বলেছেন, এখন যদি কুর্দিদের গ্রেফতার করার সুযোগ দেওয়া হয় তাহলে পরবর্তীতে সিএইচপির সদস্যদের গ্রেফতার করা হবে।

সিএইচপি গত মে মাসের ৩ তারিখে তাকেই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত করেছে। এরপর ইনজে কুর্দিদের দল এইচডিপির কারাবন্দী নেতা সেলাহাত্তিন দেমিরতাসকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন, যাতে তিনি এইচডিপির প্রার্থী হিসেবে প্রচারণা চালাতে পারেন। মিডিল ইস্ট আই লিখেছে, কুর্দিদের সমর্থন পাওয়া জরুরি। কারণ প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে কোনও প্রার্থী যদি প্রয়োজনীয় সংখ্যক ভোট না পান তাহলে নির্বাচন চলে যাবে দ্বিতীয় পর্বে। তখন কুর্দিদের ভোট দরকার হয়ে পড়বে। কুর্দিরা আগে এরদোয়ানকেই ভোট দিয়েছিল। অনুন্নত কুর্দি অধ্যুষিত এলাকায় নতুন বিনিয়োগ করা এবং কুর্দিদের জন্য নাগরিক অধিকার ও তাদের ভাষার অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়ে একেপি পার্টি দীর্ঘদিন ধরেই ধর্মীয় ও রক্ষণশীল কুর্দিদের সমর্থন পেয়ে আসছে। কিন্তু সে সম্পর্ক সম্প্রতি ভেঙে পড়েছে।

প্রথমত, দীর্ঘদিন ধরে চলতে থাকা দক্ষিণ-পশ্চিমের কুর্দি যোদ্ধাদের সঙ্গে তুরস্কের সংঘাত সম্প্রতি চরম আকার ধারণ করেছে, যাতে ৩ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এর সঙ্গে বাস্তুচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ। দিয়ারবাকির শহরের পাশে থাকা অনেকগুলো শহর ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। দ্বিতীয়ত, এরদোয়ান চরম ডানপন্থী ‘ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি’ (এমএইচপির) সঙ্গে জোট করার সিদ্ধান্ত নিয়েছেন। এতে ক্ষুব্ধ হয়েছে কুর্দি ডানপন্থীরা।

সিএইচপি ২০১৪ সালের নির্বাচনে অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশনের সাবেক প্রধান একমেলেদ্দিন ইহসানোগলুকে এরদোয়ানের বিরুদ্ধে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছিল যাতে একেপির পক্ষে যাওয়া ধর্মীয় রক্ষণশীলদের ভোট ভোট নিজেদের পক্ষে নিয়ে আসা যায়। কিন্তু সে নির্বাচনের প্রথম পর্বেই এরদোয়ান ৫১.৭৯ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। সিএইচপির প্রার্থী হিসেবে একজন ধর্মীয় রক্ষণশীল ব্যক্তিকে মনোনয়ন দেওয়ায় দলটির অনেকেই ক্ষুব্ধ হয়েছিলেন। এমন কি মুহাররেম ইনজে নিজেই এর বিরোধিতা করেছিলেন। সিএইচপিকে পরে আরও আপমানের শিকার হতে হয় যখন তাদের পরাজিত প্রেসিডেন্ট প্রার্থী একমেলেদ্দিন ইহসানোগলু এমএইচপিত যোগ দিয়ে প্রকাশ্যে এরদোয়ানকে সমর্থন করতে শুরু করেন।

সিএইচপি সাবেক প্রেসিডেন্ট ও এরদোয়ানের সমালোচক আব্দুল্লাহ গুলকে সমর্থন করার কথা ভেবেছিল। কিন্তু এতে দলের ভেতরে প্রচণ্ড সমালোচনা শুরু হয়। ইনজে নিজেও এর বিরোধিতা করেছিলেন। মিডিল ইস্ট আই লিখেছে, সেই তুলনায় মুহাররেম ইনজের অবস্থান অনেক ভালো। দলের তৃনমূলে তার জনপ্রিয়তা বিশাল।

সিএচপির সাবেক সংসদ সদস্য ও বর্তমানে রাজনৈতিক বিশ্লেষক আইকান এরদেমির ইনজের প্রশংসা করেছেন। তার ভাষ্য, এরদোয়ানকে যে রকম একপেশে, রাগি মেজাজি ও ধুমধাম করা মানুষ হিসেবে দেখা হয়, ইনজে তার উল্টো—পক্ষপাতহীন কৌতুকপ্রিয় এবং নিজের সাধারণ পরিবার থেকে উঠে আসার বিষয়ে অকপট। সিএইচপির তৃনমূলে ইনজের জনপ্রিয়তা অনেক বেশি হলেও তার জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে ডানপন্থীদের ভোট নিশ্চিত করা। নিজের পরিবারের ধার্মিক হওয়ার ও বোনের হিজাব পরার কথা জানিয়ে তিনি ২০১৩ সালে ধর্মের রাজনৈতিক ব্যবহারের বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন। তার ভাষ্য, ‘আমার বোন হিজাব পরে। কিন্তু আমরা আপনাদের মতো সেটাকে ভোটে জেতার অস্ত্র বানাতে চাই না..হিজাবিরা আমাদেরও বোন। কিন্তু আমরা তাদের বিশ্বাসকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করব না।’

যদিও সিএইচপি, মধ্য-ডানপন্থী আই পার্টি এবং ‘ইসলামিস্ট ফেলিসিটি পার্টির’ জোটে কুর্দিদের এইচডিপিকে নেওয়া হয়নি, তারপরও দলের সংসদ সদস্যরা সিএইচপির প্রার্থী মুহাররেম ইনজের উদারতার প্রশংসা করেছেন। দলটির সংসদ সদস্য মিথা সানচার বলেছেন, ‘বিরোধীদের শক্তিশালী অবস্থান দেখে আমরা আনন্দিত। দ্বিতীয় পর্বে যেতে না পারলে আমরা তখন ইনজেকেই সমর্থন দেবো।’

/এএমএ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!