X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শিশুদের বিচ্ছিন্নকরণে ট্রাম্প নিজেও ‘উদ্বিগ্ন’, তবু নেই বন্ধের ইঙ্গিত

বিদেশ ডেস্ক
২০ জুন ২০১৮, ১৪:০৮আপডেট : ২০ জুন ২০১৮, ১৫:৩৩
image

স্ত্রী মেলানিয়া তার মুখপাত্রের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্পের জিরো টলারেন্স নীতির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন আগেই। এবার ট্রাম্প নিজে জানিয়েছেন, তার মেয়ে ইভাঙ্কাও এই বিচ্ছিন্নকরণের বিরোধী। শিশুদের অভিভাবক-বিচ্ছিন্ন করার ঘটনায় নিজের উদ্বেগের কথাও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে জিরো টলারেন্স নীতি থেকে সরার কোনও ইঙ্গিত দেননি তিনি। অতীতের ধারাবাহিকতায় বলেছেন, অভিবাসন সংক্রান্ত নীতি পরিবর্তনে তার এক হাজার ভাগ সমর্থন রয়েছে। তবে মার্কিন মানবাধিকার কর্মীরা শুরু থেকেই বলে আসছেন, যুক্তরাষ্ট্রে বিদ্যমান অভিবাসন নীতি নয়, শিশুদের বিচ্ছিন্নকরণ ট্রাম্প প্রশাসনের অ্যাটর্নি জেনারেল ঘোষিত জিরো টলারেন্স নীতির ফলাফল।
শিশুদের বিচ্ছিন্নকরণে `উদ্বেগ` প্রকাশ করলেও `জিরো টলারেন্স` নীতি থেকে সরার কোনও ইঙ্গিত দেননি ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকানদের বলেছেন, অভিবাসন আইন সংস্কার প্রশ্নে ১০০০ ভাগ সমর্থন রয়েছে তার। মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশকারী অভিবাসন প্রত্যাশী পরিবারগুলোর বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের নেওয়া ‘জিরো টলারেন্স নীতি’ নিয়ে তুমুল সমালোচনার মধ্যে মঙ্গলবার (১৯ জুন) তিনি পরিবারগুলোকে একত্রিত রাখতে রিপাবলিকানদের আইন পাসে উদ্যোগী হতে বলেন। ক্যাপিটাল হিলে হাউস রিপাবলিকানদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে ট্রাম্প জানান, মেয়ে ইভাঙ্কাও অবৈধ অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্ন করার বিপক্ষে। এর আগে ট্রাম্পের স্ত্রী মেলানিয়াও এ নীতির সমালোচনা করেছিলেন। তবে, বৈঠকে উপস্থিত থাকা রিপাবলিকান সদস্যদের উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, ‘জিরো টলারেন্স নীতি’ থেকে সরে আসবেন কিনা সে ব্যাপারে কোনও ইঙ্গিত দেননি মার্কিন প্রেসিডেন্ট। এদিকে মঙ্গলবার বৈঠক শেষে বের হওয়ার সময় ডেমোক্র্যাট দলীয় কংগ্রেসম্যানদের বিক্ষোভের মুখে পড়েন ট্রাম্প।

৬ সপ্তাহে মেক্সিকোর অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের পরিচালিত ‘জিরো টলারেন্স নীতি’র বলি হয়েছে প্রায় ২ হাজার শিশু (১৯৯৫ জন)। অতীতে মেক্সিকো সীমান্ত পেরিয়ে আমেরিকায় প্রবেশকারীদের অপরাধের রেকর্ড না থাকলে তাদের কেবল অস্থায়ীভাবে আটক রাখা হতো। এ কারণে শিশুরা তাদের অভিভাবকদের সঙ্গেই থাকতে পারত। তবে ট্রাম্প প্রশাসনের নেওয়া জিরো টলারেন্স নীতিতে সীমান্ত পেরিয়ে আসা সব মানুষকেই আইনের আওতায় নেওয়া হচ্ছে। শিশুরা আইনের চোখে অপরাধী না হওয়ায় পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছে। তাদের জায়গা হচ্ছে সরকারের বিভিন্ন আটককেন্দ্রে। 

অবৈধ অভিবাসীদের পরিবার থেকে বিচ্ছিন্নকরণের ঘটনা পূর্ববর্তী মার্কিন প্রশাসনগুলোতেও দেখা গেছে। তবে মানবাধিকার কর্মীরা বলছেন, সে সংখ্যাটা অনেক কম ছিল। ট্রাম্প প্রশাসন সব ধরনের অবৈধ অভিবাসন প্রত্যাশীর বিরুদ্ধে আইনগত ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করার প্রথম ৬ সপ্তাহেই প্রায় ২ হাজার শিশু পরিবার-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অতীতে এমন নজির দেখা যায়নি। মার্কিন স্বরাষ্ট্র দফতর-হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, ১৯ এপ্রিল থেকে ৩১ মে সময়ের মধ্যে আটক হওয়া ১৯৪০ পূর্ণবয়স্ক ব্যক্তির সঙ্গে থাকা ১৯৯৫ জন শিশু পরিবার-বিচ্ছিন্ন হয়েছে। এদের মধ্যে কার বয়স কতো, মার্কিন প্রশাসনের পক্ষ থেকে তা জানানো হয়নি। ওই শিশুরা হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস বিভাগের তত্ত্বাবধানে রয়েছে। 

ম্যাকলিনের এক আটক কেন্দ্রে বিচ্ছিন্ন হওয়া মেক্সিকান শিশুরা ট্রাম্পের ‘জিরো টলারেন্স নীতি’ নিয়ে মানবাধিকারকর্মী ও ডেমোক্র্যাটরা ছাড়াও নিজ দলীয় রিপাবলিকানদের মধ্যেও আপত্তি রয়েছে। মঙ্গলবার ক্যাপিটল হিলে হাউস রিপাবলিকানদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। বৈঠকে উপস্থিত থাকা রিপাবলিকানরা জানান ‘জিরো টলারেন্স’ নীতির আওতায় অভিবাসন প্রত্যাশী পরিবারগুলোর বিচ্ছিন্ন হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ট্রাম্প। তবে এ পদক্ষেপের দায় নিতে রাজি নন তিনি। পরিবারগুলোকে একত্রিত রাখতে বৈঠকে উপস্থিত রিপাবলিকানদের আইন পাসের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

অভিবাসন আইন সংস্কারের নেতৃত্ব দিচ্ছেন রিপাবলিকান কংগ্রেসম্যান কার্লোস কারবেলো। বৈঠকের পর তিনি বলেন, ‘প্রেসিডেন্ট চাইছেন এটা শেষ হোক।’ কারবেলো জানান, ট্রাম্প সদস্যদের বলেছেন তার মেয়ে ইভাঙ্কাও এভাবে সীমান্তে পরিবারগুলোকে বিচ্ছিন্ন করার পদক্ষেপ চাইছেন না। এ ধরনের পদক্ষেপ বন্ধ করার জন্য ট্রাম্পকে অনুরোধ জানিয়েছেন ইভাঙ্কা। তবে কারবেলো অভিবাসন প্রত্যাশী পরিবারগুলোকে বিচ্ছিন্ন করার কঠোর নীতি থেকে ট্রাম্প সরে আসবেন কিনা সে ব্যাপারে এখন পর্যন্ত তার কাছ থেকে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি। আইন পাস হওয়া ছাড়া পরিবারগুলোর বিচ্ছিন্নকরণ বন্ধ হবে কিনা সে ব্যাপারেও কিছু বলেননি তিনি। বরং কংগ্রেস যেন আইনি সমাধান দেয় তার ওপর জোর দিয়েছেন তিনি।

/এফইউ/বিএ/চেক-এমওএফ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া