X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শিগগিরই কোরীয় যুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ হস্তান্তর

বিদেশ ডেস্ক
২০ জুন ২০১৮, ১৭:০৩আপডেট : ২০ জুন ২০১৮, ১৭:১০
image

কোরীয় যুদ্ধের পর নিখোঁজ হওয়া মার্কিন ও তাদের মিত্র সেনাদের দেহাবশেষ ফিরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত মার্কিন সেনারা এ প্রস্তুতি নিচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে ওই কর্মকর্তারা জানান, দেহাবশেষ হস্তান্তর অনুষ্ঠানের দিন-ক্ষণ এখনও নির্দিষ্ট করা হয়নি। তবে তা শিগগিরই অনুষ্ঠিত হতে হবে। আনুষ্ঠানিক ঘোষণার আগে প্রস্তুতি নিয়ে কথা বলার অনুমতি না থাকায় ওই কর্মকর্তারা নাম প্রকাশ করেননি।

কোরীয় যুদ্ধে নিহত সেনাদের স্মরণে ওয়াশিংটনে নির্মিত ভাস্কর্য
১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন,তিনি ‘যুদ্ধ যুদ্ধ খেলা’ বন্ধ করবেন। এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছিলেন,‘আমরা যেহেতু একটি সমন্বিত ও পূর্ণাঙ্গ চুক্তি নিয়ে আলোচনা করছি সেক্ষেত্রে আমি মনে করি যুদ্ধ যুদ্ধ খেলা অযথার্থ।’ মহড়া বন্ধের ঘোষণা দিলেও কোরীয় উপদ্বীপ থেকে এক্ষুণি সেনা প্রত্যাহারের কোনও সম্ভাবনা নেই বলেও জানান ট্রাম্প। উত্তর কোরীয় সরকারের সঙ্গে সম্পর্কের উষ্ণতাকে প্রতিফলিত করে মঙ্গলবার (১৯ জুন) পেন্টাগন জানায়, আগস্টে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে পূর্বনির্ধারিত সামরিক অভিযান স্থগিত করা হয়েছে। এর মধ্যেই নাম প্রকাশ না করে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়া থেকে কোরীয় যুদ্ধে নিহত সেনাদের দেহাবশেষ ফিরিয়ে আনার প্রস্তুতি চলছে।

সংঘাতে ৩৬ হাজারেরও বেশি মার্কিন সেনা নিহত হয়েছে। নিখোঁজদেরকেও এ নিহতের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। কোরীয় যুদ্ধের পর থেকে প্রায় ৭,৭০০ মার্কিন সেনার হদিস মেলেনি। এর মধ্যে প্রায় ৫,৩০০ সেনা উত্তর কোরিয়ায় নিখোঁজ হয়েছে।

দেহাবশেষের হস্তান্তর অনুষ্ঠান সাধারণত অনাড়ম্বর পরিবেশে অনুষ্ঠিত হয়। আর সে অনুষ্ঠান আয়োজনেরই প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তবে কোথায় এ অনুষ্ঠান আয়োজন করা হবে তা পরিষ্কার নয়।

মার্কিন প্রতিরক্ষা দফতর, পররাষ্ট্র দফতর ও হোয়াইট হাউস দেহাবশেষ হস্তান্তর ইস্যুতে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছে। পেন্টাগন বলছে, কেবল আন্তঃগোয়েন্দা সংস্থার মধ্যে প্রচেষ্টা চলছে এবং ১২ জুন ট্রাম্প ও কিমের বৈঠকের মধ্য দিয়ে দেহাবশেষ হস্তান্তর প্রক্রিয়ার সুযোগ তৈরি হয়েছে।

১৯৯৬ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার সামরিক দলগুলো ৩৩টি উদ্ধার অভিযান চালিয়েছে। এসব অভিযানে মার্কিন সেনাদের ২২৯টি দেহাবশেষ উদ্ধার হয়। পরবর্তীতে ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে এ অভিযান বাতিল করেছিল। যুক্তরাষ্ট্রের দাবি ছিল, তাদের তল্লাশিকারীদের জীবনের সুরক্ষা নিশ্চিত করা হয়নি। যদিও ২০০৬ সালে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষাকে বড় কারণ বলে মনে করা হয়।  

সর্বশেষ ২০০৭ সালে দেহাবশেষ হস্তান্তর করেছিল উত্তর কোরিয়া। সেসময় জাতিসংঘের সাবেক দূত ও নিউ মেক্সিকোর গভর্নর বিল রিচার্ডসন ছয়টি দেহাবশেষের হস্তান্তর নিশ্চিত করেছিলেন।

 

/এফইউ/
সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া