X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে ট্রাম্প জামাতা ও সৌদি যুবরাজের বৈঠক

বিদেশ ডেস্ক
২১ জুন ২০১৮, ১৮:০১আপডেট : ২১ জুন ২০১৮, ১৮:০৪

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের উপদেষ্টা জ্যারেড কুশনার মধ্যপ্রাচ্যে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠা ইস্যুতে বৈঠক করেছেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে। বুধবার তাদের এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তারা ইসরায়েল ও ফিলিস্তিন ইস্যু নিয়ে আলোচনা করেন।

জ্যারেড কুশনার ও সৌদি যুবরাজ সালমান

মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই’র খবরে বলা হয়েছে, জ্যারেড কুশনার জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রস্তুত হয়েছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত জ্যাসন গ্রিনব্লাট উপস্থিত ছিলেন। এতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার সম্পর্ক আরও দৃঢ় করার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া আলোচনা হয়েছে গাজায় মানবিক সহযোগিতার পাঠানোর বিষয়ে।

এর আগে মঙ্গলবার কুশনার জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ’র সঙ্গেও ট্রাম্প প্রশাসনের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা নিয়ে বৈঠক করেছেন।

কুশনার ও গ্রেনব্লাট জানিয়েছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য তাদের পরিকল্পনা প্রায় চূড়ান্ত। গত মাসে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের দিন ব্যাপক বিক্ষোভ ও সহিংসতার পর ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার বাস্তবায়ন নিয়ে সংশয় তৈরি হয়েছিল।

ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চায়। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে পূর্ব জেরুজালেমকে নিজেদের রাজধানী ব্যতিরেকে কোনও মধ্যস্ততা মানতে রাজি নয় ফিলিস্তিনিরা।

পশ্চিম তীরের ফিলিস্তিনি কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদেইনা সাংবাদিকদের বলেছেন কুশনার ও গ্রিনব্লাটের মধ্যপ্রাচ্য সফর কোনও ফল আনবে না।

এর আগে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছিল, রমজান মাসের পর  ট্রাম্পের বহুল প্রত্যাশিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা উন্মোচন করার পরিকল্পনা করছে হোয়াইট হাউস। এই পরিকল্পনায় ফিলিস্তিনিদের জন্য পশ্চিম তীর ও গাজায় যুক্তরাষ্ট্রের মানবিক ও উন্নয়ন সহযোগিতা কমিয়ে ফিলিস্তিনকে আরও বিচ্ছিন্ন করা হতে পারে।  কুশনার ও গ্রিনব্লাট এই পরিকল্পনা সামনে আনবেন।

ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনায় কী আছে তা জানা যায়নি। তবে ২০১৭ সালের ডিসেম্বরে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, ট্রাম্পের পরিকল্পনায় চুক্তি হলে ইসরায়েল আরব বিশ্বের সঙ্গে ব্যবসা করাসহ উপসাগরীয় অঞ্চলে বিমান পরিচালনা করতে পারবে।

গত বছর ডিসেম্বরের  নিউ ইয়র্ক টাইমস প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সম্ভাব্য শান্তি পরিকল্পনা অনুযায়ী সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও জর্ডানে যাত্রী পরিবহনসহ টেলিযোগাযোগ স্থাপন করতে পারবে ইসরায়েল। চুক্তিতে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে ভূ-খণ্ড  বিনিময়ের কথা বলা হলেও কেন এবং কোন ভূ-খণ্ডের সঙ্গে কোন ভূ-খণ্ড বিনিময় করা হবে তা উল্লেখ করা হয়নি। আর প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে রাজি করাতে চুক্তির আওতায় সুন্নি আরব দেশগুলো ফিলিস্তিনকে কয়েকশ মিলিয়ন অর্থ সহায়তা দেবে। যাতে দেশটি অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে পারে। এই প্রতিবেদন প্রকাশের পর ৬ ডিসেম্বর ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরের নির্দেশ দেন।

২০১৮ সালের ৬ মে জেরুজালেম পোস্ট জানায়, শান্তি পরিকল্পনার আওতায় দখলকৃত পূর্ব জেরুজালেমের চারটি এলাকার নিয়ন্ত্রণ ফিলিস্তিনিদের কাছে ছেড়ে দেওয়ার প্রস্তাব দেবেন ট্রাম্প।  ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিজদর লাইবারম্যানের ওয়াশিংটন সফরের সময়ে মার্কিন কর্মকর্তারা তাকে এই প্রস্তাব দিয়েছেন। ট্রাম্পের পরিকল্পনার আওতায় পূর্ব জেরুজালেমের জেবেল মুকাবার, ইসাউইয়া, সুয়াফাত ও আবু দিসের নিয়ন্ত্রণ ফিলিস্তিনিদের কাছে ছেড়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হবে। এই অঞ্চলকেই ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করবার প্রস্তাব থাকবে ওই চুক্তিতে। 

এর আগে ফিলিস্তিনও জানিয়েছিল, সম্ভাব্য শান্তি পরিকল্পনার আওতায় আবু দিসকে রাজধানী করবার প্রস্তাব দেওয়া হবে তাদের। বিভিন্ন সংবাদমাধ্যম নির্ভরযোগ্য সূত্রে এরইমধ্যে জানিয়েছে, সম্ভাব্য সেই শান্তি পরিকল্পনা নিয়ে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসের ওপর যুক্তরাষ্ট্রের হয়ে চাপ প্রয়োগ করছে মধ্যপ্রাচ্যের অন্যতম মার্কিন মিত্র সৌদি আরব।

 

 

/এএ/
সম্পর্কিত
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বশেষ খবর
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা