X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অভিবাসী শিশুদের ঠাঁই হতে পারে সামরিক ভবনে

বিদেশ ডেস্ক
২২ জুন ২০১৮, ১২:১১আপডেট : ২২ জুন ২০১৮, ১২:১৪

যুক্তরাষ্ট্রে অভিবাসী শিশুদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও এখন ধোয়াশা কাটছে না। এখন আবার শোনা যাচ্ছে শিশুদের ঠাঁই হতে পারে মার্কিন সামরিক ভবনে। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, তারা প্রায় ২০ হাজার শিশুকে আশ্রয় দেওয়া দিতে প্রস্তুত।

অভিবাসী শিশুদের ঠাঁই হতে পারে সামরিক ভবনে

মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রুখতে সম্প্রতি ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেন ট্রাম্প প্রশাসন। এ নিয়ে সমালোচনার জবাবে শুরু থেকেই প্রেসিডেন্ট ট্রাম্প বলে আসছেন, তিনি নতুন কোনও অভিবাসন নীতি গ্রহণ করেননি। বিগত ডেমোক্র্যাট প্রশাসনের নেওয়া নীতি মেনেই মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছেন তিনি। অবশ্য অবৈধ অভিবাসীদের পরিবার থেকে বিচ্ছিন্নকরণের ঘটনা পূর্ববর্তী মার্কিন প্রশাসনগুলোতেও দেখা গেছে। তবে মানবাধিকার কর্মীরা বলছেন, সে সংখ্যাটা অনেক কম ছিল। সাবেক ও বর্তমান ফার্স্ট লেডি, রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতাসহ নির্বিশেষে ট্রাম্পের সমালোচনা করেন। ফুঁসে ওঠে সাধারণ মার্কিনিরাও। দেশের বাইরেও ক্যাথলিক ধর্মগুরু পোপ ও কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অনেকেই সমালোচনা করেন। চাপের মুখে ট্রাম্প বিচ্ছিন্নকরণ ঠেকাতে এক নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প।

তবে শিশুরা কোথায় থাকবে সেটা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পেন্টাগনের মুখপাত্র জানিয়েছেন, ইতোমধ্যে টেক্সাসের তিনটি সামরিক ঘাঁটি পরীক্ষা করে দেখেছে স্বাস্থ্য ও মানবিক দফতর। আরকানসাসে দেখা হবে আরেকটি। তিনি বলেন, পেন্টাগনকে স্বাস্থ্য দফতর অনুরোধ করেছে যেন বিচ্ছিন্ন এই শিশুদের জন্য ২০ হাজার বিছানার ব্যবস্থা করা হয়।

এই বিষয়ে হোয়াইট হাউস থেকেও বিস্তারিত কিছু জানানো হয়নি। আর কতজন শিশুকে পাঠানো হবে সেটাও নিশ্চিত নয়। 

অতীতে দেখা গেছে, যেসব মানুষ অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতো এবং অপরাধের কোনও রেকর্ড ছিল না, তাদের আইনের আওতায় অপরাধী সাব্যস্ত না করে শুধুই অস্থায়ীভাবে আটক করা হতো কিংবা বিতাড়িত করার সুপারিশ করা হতো। মা ও শিশুরা সাধারণত একসঙ্গেই থাকতো। তবে ট্রাম্প প্রশাসন সব ধরনের অবৈধ অভিবাসন প্রত্যাশীর বিরুদ্ধে আইনগত ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করার প্রথম ৬ সপ্তাহেই প্রায় ২ হাজার শিশু পরিবার-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অতীতে এমন নজির দেখা যায়নি। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওত শিশুদের পরিবারের কাছে ফেরার আকুতি স্পষ্ট হয়ে পড়ে। তাদের কান্নার ছবি দেখে নড়েচড়ে বসে যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনীতিবিদরা। সবার চাপে ট্রাম্প তার সিদ্ধান্ত থেকে সরে আসেন।

চাপের মুখে শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্নকরণ ঠেকাতে নির্বাহী আদেশে স্বাক্ষর করলেও অভিবাসী প্রশ্নে এখনও পূর্বের জিরো টলারেন্স নীতিতে অটল থাকেন ট্রাম্প। তবে একইসঙ্গে অবৈধ অভিবাসীদের ‘অপরাধী’ শনাক্ত করে বিচারের আওতায় আনা ও শিশুদেরকে পরিবারের সঙ্গে থাকতে দেওয়া যাবে কিনা তা নিয়ে আইনি জটিলতা দেখা দেয়। মার্কিন আদালতের রায় অনুযায়ী ২০ দিনের বেশি কোন শিশুকে আটকে রাখার এখতিয়ার নেই অভিবাসন কর্তৃপক্ষের। তাই ট্রাম্পের নির্বাহী আদেশ ও আদালতের রায়ের অবৈধ অভিবাসীর বিচার ও শিশুদের পরিবারের সঙ্গে থাকার প্রক্রিয়া সাংঘর্ষিক হয়ে যায়।

ফলে শিশুরা কোথায় থাকবে সেটা নিয়ে আবার সংশয় তৈরি হয়।সরকার অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে মামলা অব্যাহত রাখবে কি না সেটাও বলা হয়নি। প্রসিকিউটাররা অবশ্য বলছেন, কোনও মামলা খারিজ করা হয়নি। তবুও বৃহস্পতিবার নির্ধারিত সময়ে মামলার শুনানি শুর হয়নি। টেক্সাসে ১৭ জন অভিবাসীদের জানানো হয় এখনই মামলা শুরু হচ্ছে না।   

বৃহস্পতিবার পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া শিশুদের দেখতে টেক্সাসে গিয়েছিলেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

 

/এমএইচ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি