X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

কাকে পরোয়া না করার বার্তা দিচ্ছেন মেলানিয়া?

বিদেশ ডেস্ক
২২ জুন ২০১৮, ১৪:৫০আপডেট : ২২ জুন ২০১৮, ১৭:৪৮
image

যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অবৈধ অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্নকরণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া কঠোর নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে মনোযোগের কেন্দ্রে রয়েছেন মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া। এবার পরিবার-বিচ্ছিন্ন অভিবাসী শিশুদের দেখতে মেক্সিকো সীমান্তের আশ্রয়কেন্দ্রে গিয়ে আবারও আলোচনায় তিনি। তবে টেক্সাসের উদ্দেশে রওনা দেওয়ার আগে মেলানিয়ার গায়ে থাকা জ্যাকেট আর সেখানে লেখা এক বার্তা নিয়েই আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর কৌতূহলটা বেশি। ওই জ্যাকেটের পেছনে লেখা ছিল ‘সত্যিই আমি পরোয়া করি না, তোমরা করো কি?’ টেক্সাসে বিমান থেকে নামার সময় তার গায়ে আর জ্যাকেটটি ছিল না। এদিকে মেলানিয়ার সফরকে বাদ দিয়ে পোশাককে প্রাধান্য না দিতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে আহ্বান জানিয়েছেন তার মুখপাত্র স্টেফানি গ্রিশাম। তবে প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে স্ত্রী মেলানিয়ার ওই জ্যাকেটে থাকা বার্তাকে 'ফেইক নিউজ মিডিয়া'বিরোধী বার্তা বলে দাবি করেছেন।

আই রিয়্যালি ডোন্ট কেয়ার লেখা জ্যাকেট পরে বিমানে উঠছেন মেলানিয়া
ট্রাম্প প্রশাসনের ‘জিরো টলারেন্স নীতি’র আওতায় অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে শুরু হওয়া আটক অভিযান ও মামলার জেরে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়েছে দুই হাজারেরও বেশি শিশু। শিশুরা আইনের চোখে অপরাধী না হওয়ায় তাদের আটক মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়। মার্কিন অভিবাসন কর্মকর্তারা বলেছেন, ৫ মে থেকে ৯ জুন পর্যন্ত ২ হাজার ২০৬ জন বাবা-মার কাছ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে ২ হাজার ৩৪২ জন শিশুকে। সাবেক ও বর্তমান ফার্স্টলেডি, রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতাসহ নির্বিশেষে ট্রাম্প প্রশাসনের শিশু বিচ্ছিন্নকরণ পদক্ষেপের সমালোচনা করেন। ফুঁসে ওঠেন সাধারণ মার্কিনিরাও। দেশের বাইরেও ক্যাথলিক ধর্মগুরু পোপ ও কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অনেকেই সমালোচনা করেন। চাপের মুখে বিচ্ছিন্নকরণ ঠেকাতে ‘পরিবারকে একত্রিত রাখা’র এক নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। তবে সেই আদেশেও ইতোমধ্যে বিচ্ছিন্ন হওয়া এই দুই সহস্রাধিক শিশুর ব্যাপারে কিছু বলা হয়নি।  

বৃহস্পতিবার আটক অভিবাসী শিশুদের দেখতে টেক্সাসে যান মেলানিয়া। অ্যান্ড্রুস বিমান ঘাঁটি থেকে ম্যাকালেনে বর্ডার ফ্যাসিলিটিতে রওনা দেন তিনি। বিমানে ওঠার সময় তার গায়ে দেখা যায় একটি জ্যাকেট। আর তার পেছনে বড় বড় অক্ষরে লেখা-‘আই রিয়্যালি ডোন্ট কেয়ার, ডু ইউ?’ ( সত্যিই আমি পরোয়া করি না। তোমরা করো কি?)। আর সে ছবিটি প্রকাশ হওয়ার পর এ নিয়ে তুমুল আলোচনা শুরু হয়। তবে মেলানিয়া যখন টেক্সাসে পৌঁছান তখন তার গায়ে জ্যাকেটটি ছিল না। বৃহস্পতিবার আপব্রিং নিউ হোপ চিলড্রেন’স সেন্টার নামে ওই আশ্রয়কেন্দ্রে হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের সেক্রেটারি অ্যালেক্স আজার ও সেখানকার কর্মীদের সঙ্গে পরিবার বিচ্ছিন্ন শিশুদের অবস্থা নিয়ে আলোচনা করেন মেলানিয়া। মেলানিয়া একটি স্কুল কক্ষ পরিদর্শন করেন এবং প্রায় ২০ জন শিশুর সঙ্গে গল্প করেন। একটি শ্রেণিকক্ষে শিশুদের ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস নিয়ে শিক্ষা দেওয়া হচ্ছিলো। দেয়ালে ছিল হাতে আঁকা একটি আমেরিকান পতাকা। শিশুরা সেখানে স্বাক্ষর করেছে। মেলানিয়াও সেখানে স্বাক্ষর করেন। এ পুরোটা সময় মেলানিয়ার গায়ে একবারের জন্যও জ্যাকেটটি দেখা যায়নি। বৃহস্পতিবার সন্ধ্যায় টেক্সাস থেকে অ্যান্ড্রুস বিমান ঘাঁটিতে ফেরার পর আবারও তার গায়ে দেখা যায় সেই জ্যাকেট।

গাড়িতে উঠছেন মেলানিয়া
হাফিংটন পোস্টের পক্ষ থেকে মেলানিয়ার মুখপাত্র স্টেফানি গ্রিশামের কাছে ওই জ্যাকেটের ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন: ‘আমি আশা করেছিলাম আপনারা তার (মেলানিয়া) অভিবাসী শিশুদের দেখতে যাওয়ার খবর সংগ্রহ করবেন। ওইটা একটা জ্যাকেট মাত্র। সেখানে কোনও গুপ্তবার্তা ছিল না। আজকের গুরুত্বপূর্ণ টেক্সাস সফরের পর আমি আশা করব মিডিয়া তার (মেলানিয়া) পোশাক বা পরিধেয়কে প্রাধান্য দেবে না (যেমনটা গত বছর হয়েছিল। তখন তার হাইহিল নিয়ে সংবাদ প্রকাশ হয়)।’ ২০১৭ সালে হারিক্যান হার্ভে কবলিত হাউস্টন পরিদর্শনে মানোলো ব্লাহনিক হিল পরায় আলোচনা-সমালোচনার মুখে পড়েছিলেন মেলানিয়া। ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকায় এ ধরনের হিল পরে যাওয়াটা মানানসই কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছিল।  

বৃহস্পতিবার মেলানিয়ার জ্যাকেটটি কোথা থেকে আনা হয়েছে তা নিয়ে কিছু বলেননি গ্রিশাম। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বলছে, জ্যাকেটটি স্প্যানিশ ফ্যাশন কোম্পানি জারার তৈরি। তবে এ ব্যাপারে মার্কিন সংবাদমাধ্যম হাফিংটন পোস্টের পক্ষ থেকে জারা ফ্যাশন কোম্পানির বক্তব্য জানতে চেয়ে তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি। সাবেক ফ্যাশন মডেল মেলানিয়া তার পোশাক পরিধানের ক্ষেত্রে অনেক সময়ই স্টাইলিস্ট হেরভে পিয়েরের পরামর্শ নিয়ে থাকেন। তবে এক্ষেত্রে হেরভে পিয়েরের কাছ থেকেও বক্তব্য জানা যায়নি বলে উল্লেখ করেছে হাফিংটন পোস্ট।

মেলানিয়ার মুখপাত্র ওই জ্যাকেট নিয়ে ব্যাখ্যা না দিলেও টুইটারে এ নিয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের দাবি, স্ত্রী মেলানিয়া ইচ্ছে করেই ওই বার্তাবাহী জ্যাকেটটি পরেছিলেন। ফেইক নিউজ মিডিয়াগুলোকে সাবধান করতেই ওই বার্তা দিচ্ছিলেন তিনি।

টুইটারে ট্রাম্প লিখেছেন, “আমি সত্যিই পরোয়া করি না, তোমরা করো কি? মেলানিয়ার জ্যাকেটের পেছনে লেখা এ বার্তাটি ফেক নিউজ মিডিয়াকে ইঙ্গিত করেই দেওয়া হয়েছে। মেলানিয়া বুঝে গেছেন তারা (ফেক নিউজ মিডিয়া) কতটা অসৎ এবং সে সত্যিকার অর্থেই আর তাদের পরোয়া করে না!”

/এফইউ/চেক-এমওএফ/
সম্পর্কিত
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বাংলাদেশি আমেরিকানদের প্রশংসা করলেন ডোনাল্ড লু
সর্বশেষ খবর
সমরাস্ত্র প্রদর্শনীতে মেশিন টুলস ফ্যাক্টরির পণ্য
সমরাস্ত্র প্রদর্শনীতে মেশিন টুলস ফ্যাক্টরির পণ্য
রাজধানীকে সুন্দর করতে রাজনৈতিক সদিচ্ছা জরুরি: আইইবি
রাজধানীকে সুন্দর করতে রাজনৈতিক সদিচ্ছা জরুরি: আইইবি
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো