X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শিশুদের বিচ্ছিন্ন করার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলন

বিদেশ ডেস্ক
২২ জুন ২০১৮, ১৮:২৯আপডেট : ২২ জুন ২০১৮, ১৯:৪০

শনিবার থেকে অরিগনের পোর্টল্যান্ডে অবস্থিত যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্তৃপক্ষের অফিসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ জানাচ্ছেন প্রতিবাদকারীরা। ট্রাম্প প্রশাসন যে যুক্ত্ররাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসনে ইচ্ছুক পরিবারগুলোর কাছ থেকে তাদের শিশুদের আলাদা করে ফেলছে, তার প্রতিবাদ জানাতেই ওই কর্মসূচী পালিত হচ্ছে। ‘ইউএস ইমিগ্রেশন ও কাস্টমস এনফোর্সমেন্টের’ (আইসিই) সামনে অনুষ্ঠিত ওই প্রতিবাদ কর্মসূচীর নাম দেওয়া হয়েছে ‘অকুপাইআইসিই পিডিএক্স’। সংবাদমাধ্যম আল জাজিরা লিখেছে, প্রতিবাদকারীরা অফিসের সামনে তাঁবু স্থাপন করেছেন। স্থানীয়রা তাদের খাদ্য-পানীয় দিয়ে সহায়তা করছেন। অবরুদ্ধ অভিবাসন কর্মকর্তারা প্রতিবাদকারীদের কাছে পরিবারের কাছে ফেরার সুযোগ চাইলে প্রতিবাদকারীরা তাদের স্মরণ করিয়ে দিয়েছেন, যারা নিজেদের পরিবারের সদস্যদের কাছে যেতে চাওয়ার আবেদন জানাচ্ছেন, তারাই অভিবাসীদের পরিবারের সদস্যদের আলাদা করার কাজ কাজ করেন। শিশুদের বিচ্ছিন্ন করার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলন

অনুমতিবিহীন যেসব অভিবাসীদের আটক করা হয়েছে তাদেরকে আইনি প্রক্রিয়ায় গ্রেফতার করার পাশাপাশি শিশু সন্তানদের তাদের কাছ থেকে কেড়ে নেওয়ারও সিদ্ধান্ত বাস্তবায়িত হচ্ছিল। কারণ কর্তৃপক্ষের ধারণা, অভিভাকদের কাছ থেকে পৃথক করে দিলে শিশুদের দেখার জন্য মরিয়া ওই অভিভবাকরা প্রত্যাবাসিত হওয়ার সিদ্ধান্ত মেনে নেবেন। প্রথমে বিতর্কিত ওই পন্থা বিলোপে ট্রাম্প আইনপ্রণেতাদের দোহাই দিলেও শেষ পর্যন্ত বুধবার এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। বার্তাসংস্থা এসোসিয়েটেড প্রেস জানিয়েছে, আলাদা করে ফেলা প্রায় ২ হাজার ৩০০ শিশুর মধ্যে ৫০০ জনকে তাদের অভিভাবকদের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। বাকি শিশুদের সঙ্গে কি করা হয়েছে তা নিশ্চিতভাবে জানা যায়নি। সংশ্লিষ্টরা মনে করেন, শিশুদের আলাদা করে ফেলার সিদ্ধান্ত রহিত করা হলেও এর বদলে বরং অভিবাসনে ইচ্ছুকদের দীর্ঘ দিন কারাগারে আটকে রাখার কৌশল চালু হবে।

রাতের পর থেকে পোর্টল্যান্ডে প্রায় ৪০০ প্রতিবাদকারীকে থাকতে দেখা গেছে অভিবসান কর্তৃপক্ষের অফিসের সামনে। তারা ‘সবাইকে স্বাগত,’ ‘শিশু নির্যাতন বন্ধ কর-আইসিই বিলুপ্ত কর’ এবং ‘ট্রাম্পের নির্যাতন কেন্দ্র বন্ধ কর’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেছেন। আয় বৈষম্যের বিরুদ্ধে ২০১১ সালে শুরু হওয়া ‘অকুপাই ওয়াল স্ট্রিট’ প্রতিবাদ কর্মসূচীর অনুপ্রেরণায় এবারে ‘অকুপাই আইসিই পিডিএক্স’ কর্মসূচী ঘোষিত হয়েছে। পোর্টল্যান্ডের শ্রমিক সংগঠক আমিনা রহমান মন্তব্য করেছেন, ‘পার্থক্য এটাই যে এবার সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে আন্দোলন চলছে।’ আল জাজিরা লিখেছে, ‘অকুপাই ওয়ালস্ট্রিট’ আন্দোলন বিশেষ কোনও কিছু অর্জন ছাড়াই কয়েক মাসের মধ্যে স্তিমিত হয়ে পড়েছিল।

প্রতিবাদকারীরা ৫০ টি তাঁবু বানিয়েছেন। সেখানে আছে রান্নাঘর, নিরাপত্তাকর্মী, সংবাদমাধ্যমের জন্য মুখপাত্র, চিকিৎসা সেবা, লাইব্রেরি ও শিশুদের খেলার জায়গা। সেখানে বিনোদনের জন্য অ্যাজটেক নৃত্যশিল্পীদেরও ডাকা হয়েছে। স্থানীয়রা প্রতিবাদকারীদের জন্য দফায় দফায় খাবার ও পানির বোতল এনে দিয়েছেন। স্থানীয় একটি আইসক্রিমের প্রতিষ্ঠান প্রতিবাদকারীদের জন্য গাড়ি ভর্তি করে আইসক্রিম পাঠিয়েছে। একই ভাবে গাড়ি ভরে পিজা পাঠিয়েছে একটি খাদ্য প্রতিষ্ঠান।

পোর্টল্যান্ডের অভিবাসন কর্তৃপক্ষের অফিসটি ৮ ফুট উঁচু ধাতব প্রাচীর দিয়ে ঘেরা। কর্মসূচীর আয়োজক জ্যাকব বুরেরোস জানিয়েছেন, সোমবার সেখান থেকে বের হওয়ার সময় অভিবাসন কর্মকর্তারা বাধাপ্রাপ্ত হন। বিশ জন প্রতিবাদকারী তাদের রাস্তা আটকে দিলে কর্মকর্তারা আবার অফিসের ভেতর ঢুকে পড়েন। পরে তারা পুলিশের সহায়তায় প্রতিবাদকারীদের সঙ্গে সমঝোতা করার চেষ্টা করেন। সেখানে প্রতিবাদকারীদের কাছে অনুরোধ করা হয়, কর্মকর্তাদের যেন তাদের পরিবারের কাছে ফিরে যেতে দেওয়া হয়। এসময় প্রতিবাদকারীরা তাদের কাছে পাল্টা প্রশ্ন উত্থাপন করেন, ‘আপনারা যেসব পরিবারকে আটকে রেখেছেন তাদের কী হবে?’ পুলিশ প্রতিবাদকারীদের গ্রেফতার করার হুমকি দিলেও শেষ পর্যন্ত সেরকম কিছু করেনি। বুধবার মেয়র টেড হুইলার বলেছেন, কেন্দ্রীয় কর্তৃপক্ষের যে সিদ্ধান্তকে তিনি নিজেই ভুল বলে মনে করেন সে সিদ্ধান্ত সংক্রান্ত কোনও সংষর্ষে পুলিশ জড়িয়ে পড়ুক তা তিনি চান না। প্রতিবাদকারীদের একজন জেনি নিকোলাস আল জাজিরাকে বলেছেন, ‘এই প্রতিবাদকে একটি জাতীয় আন্দোলন হিসেবে গড়ে তুলতে হবে।’

/এএমএ/
সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক