X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

টাইম সাময়িকীর এবারের প্রচ্ছদ দেওয়ালে ঝোলাতে পারবেন তো ট্রাম্প?

বিদেশ ডেস্ক
২২ জুন ২০১৮, ২৩:১১আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ০১:৩১

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টাইম সাময়িকী আবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে প্রচ্ছদ করেছে। ২ জুলাই ২০১৮ তারিখে প্রকাশিত সংখ্যার প্রচ্ছদে ট্রাম্পের সঙ্গী তারই প্রশাসনের বিতর্কিত অভিবাসন নীতির কারণে পরিবারবিচ্ছিন্ন হওয়ার ঝুঁকিতে থাকা ২ বছরের এক ক্রন্দনরত শিশু। গাঢ় লাল রঙের ওপরে তাদের দুই জনের ছবি দিয়ে টাইম লিখেছে, ‘আমেরিকায় স্বাগতম।’ যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ান এই বিষয়ে রচিত তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, ট্রাম্প সবসময়ই টাইম সাময়িকীতে তাকে নিয়ে করা প্রচ্ছদের বিষয়ে গর্ব করেন। এমন কি তিনি টাইমের প্রচ্ছদের মতো দেখতে বানোয়াট প্রচ্ছদে নিজের ছবি যুক্ত করে তা দেওয়ালে টাঙিয়ে রেখেছিলেন সবার দেখার জন্য! কিন্তু এবারের এই হৃদয়বিদারক প্রচ্ছদটিকে তিনি খুব সম্ভবত তার গল্ফ ক্লাবের দেওয়ালে টাঙিয়ে রাখতে চাইবেন না। টাইম সাময়িকীর এবারের প্রচ্ছদ দেওয়ালে ঝোলাতে পারবেন তো ট্রাম্প?

যুক্তরাষ্ট্রের সীমান্তে অনুমতিবিহীনভাবে প্রবেশ করার জন্য যেসব অভিবাসীদের আটক করা হয়েছে তাদেরকে আইনি প্রক্রিয়ায় গ্রেফতার করার পাশাপাশি তাদের শিশু সন্তানদের পরিবারবিছিন্ন করা হচ্ছিল। কারণ ট্রাম্প প্রশাসনের ধারণা, অভিভাকদের কাছ থেকে পৃথক করে দিলে শিশুদের দেখার জন্য মরিয়া ওই অভিভবাকরা প্রত্যাবাসিত হওয়ার সিদ্ধান্ত মেনে নেবেন। পরিবার বিচ্ছিন্ন করে ফেলা প্রায় আড়াই হাজার শিশুকে আশ্রয় কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয়েছিল। পরিবারের কাছ থেকে বিছিন্ন করে ফেলার ওই প্রক্রিয়ার কারণে মার্কো অ্যান্তোনিয়ো মুনোজ নামের হন্ডুরাসের একজন বন্দি গত মে মাসে জেলের ভেতরেই আত্মহত্যা করেছিলেন।

প্রচ্ছদের ছবিটিকে শক্তিশালী আখ্যা দিয়ে গার্ডিয়ান লিখেছে, সীমান্ত এলাকা থেকে ওই ছোট মেয়েটির ছবি তুলেছিলেন আলকচিত্রী জন মুর। ওই সময় শিশুটির মাকে তল্লাশি করে গ্রেফতার করার প্রক্রিয়া চলছিল। যদিও ওই শিশুটিকে শেষ পর্যন্ত তার পরিবারের কাছ থেকে বিছিন্ন হতে হয়নি, তবে ট্রাম্প প্রশাসনের অভিবাসন নীতির কারণে শিশুদের বিপর্যস্ত হয়ে পড়ার বিষয় উঠে এসেছে যেসব ছবিতে সেগুলোর মধ্যে ওই ছবিটি হয়ে উঠেছে বিশেষভাবে প্রতিনিধিত্বশীল। গার্ডিয়ানের সঙ্গে কথা বলার সময় আলোকচিত্রী মুর মন্তব্য করেছেন, তিন সন্তানের জনক হিসেবে এমন হৃদয়বিদারক ছবি তোলা তার জন্যে খুবই কষ্টকর ছিল। তারপরও তাকে ছবিটি তুলতে হয়েছে। একজন ফটোজার্নালিস্ট হিসেবে তিনি প্রায় এক বছর ধরে মেক্সিকো সীমান্তে অভিবাসীদের ছবি তুলছেন।

রিপানলিকান ও ডেমোক্র্যাট উভয় পক্ষ থেকেই অভিবাসী শিশুদের পরিবারবিচ্ছিন্ন করে ফেলার সমালোচনা করা হয়েছে। খোদ ট্রাম্পের স্ত্রী মেলানিয়া এর প্রতিবাদে করা টুইটার বার্তাকে সমর্থন জানিয়েছেন। সাবেক রিপানলিকান ফার্স্ট লেডি লরা বুশ রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত ওই ‘জিরো টলারেন্স’ নীতির সমালোচনা করেছেন। সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বরাক ওবামার স্ত্রী মিশেল ওবামাও দাঁড়িয়েছেন শিশুদের তাদের পরিবারের কাছ থেকে পৃথক করে ফেলার ওই পদ্ধতির বিরুদ্ধে। মাইক্রোসফট জানিয়ে দিয়েছিল, শিশুদের তাদের পরিবারের কাছ থেকে বিছিন্ন করার সঙ্গে সম্পৃক্ত এমন কোনও প্রকল্পে তারা সরকারকে সহায়তা করবে না। বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়ে সরকারেকে জানিয়ে দিয়েছিল, শিশুদের পরিবারের কাছ থেকে দূরে সরিয়ে নিয়ে যাওয়ার সরকারি কাজের অংশীদার হতে চায় না। ওই শিশুদের পরিবহনের কাজে সরকার যেন তাদের বিমান ব্যবহার না করে। প্রবল সমালোচনার মুখে ট্রাম্পের আইনমন্ত্রী জেফ সেশনস বাইবেলের দোহাই দিয়ে অভিবাসন আইন বাস্তবায়নের যৌক্তিকতা তুলে ধরার চেষ্টা করলে খ্রিষ্ট ধর্মীয় নেতারাই বাইবেল থেকে উদ্ধৃতি দিয়ে তার বক্তব্য খণ্ডন করেছিলেন। ট্রাম্পের নিজের সন্তান আছে কি না সে প্রশ্নও তুলেছিলেন সমালোচকরা। প্রথমে বিতর্কিত ওই পন্থা বিলোপে ট্রাম্প আইন প্রণেতাদের দোহাই দিলেও শেষ পর্যন্ত শিশুদের পরিবারবিচ্ছিন্ন করা থামাতে তিনি নিজেই নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

গার্ডিয়ান লিখেছে, ট্রাম্প বরাবরই টাইম সাময়িকীর প্রচ্ছদে তার উপস্থিতির বিষয়ে গর্ব করেন। একবার তিনি দাবি করেছিলেন, তাকে নিয়েই টাইম সবচেয়ে বেশিবার প্রচ্ছদ করেছে। টাইম সাময়িকীর কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছিল, ট্রাম্পের দাবি সত্য নয়। ট্রাম্প এমন কি নিজের ছবিযুক্ত করে টাইম সাময়িকীর ভুয়া প্রচ্ছদ বানিয়েছিলেন এবং তা প্রদর্শনের গল্ফ ক্লাবের দেওয়ালে টাঙিয়েছিলেনও। একথা জানতে পেরে টাইম ওইসব বানোয়াট প্রচ্ছদ প্রদর্শনী থেকে সরিয়ে ফেলতে বলেছিল ট্রাম্পকে।

/এএমএ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা