X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু

বিদেশ ডেস্ক
২৪ জুন ২০১৮, ১১:১৪আপডেট : ২৪ জুন ২০১৮, ১১:২৪

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। রবিবার (২৪ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় এই ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল ৫টা পর্যন্ত। সেনাবাহিনীর একাংশের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর জারি হওয়া জরুরি অবস্থার মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দেড় দশক আগে ক্ষমতা গ্রহণের পর এবারই প্রথম বড় ধরনের প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারেন বর্তমান প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ও তার ইসলামি একে পার্টি।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, এই নির্বাচনের মধ্য দিয়ে প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা আরও বাড়বে। ২০১৭ সালে সামান্য ব্যবধানে গণভোটের মধ্য দিয়ে এরদোয়ান প্রেসিডেন্টের ক্ষমতা বাড়িয়েছিলেন। সমালোচকরা বলছেন, এর মধ্য দিয়ে ন্যাটো সদস্য তুরস্কের গণতন্ত্রের অবনতি ও এক ব্যক্তির শাসন প্রতিষ্ঠা পেতে পারে।

এরদোয়ান আধুনিক তুর্কি ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় নেতাদের একজন। একইসঙ্গে তাকে বিভেদসৃষ্টিকারী বলেও মনে করা হয়। ২০১৯ সালের নভেম্বরে এই নির্বাচন আয়োজনের কথা থাকলেও এরদোয়ান আগাম নির্বাচন ঘোষণা করেন। নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্টের নতুন ক্ষমতা দিয়ে তিনি দেশের অর্থনৈতিক সমস্যা মোকাবিলা করতে পারবেন সহজে- এই যুক্তিতে আগাম নির্বাচন আয়োজন করছেন তিনি। একই সঙ্গে তিনি তুরস্ক, ইরাক ও সিরিয়ায় কুর্দি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে নতুন ক্ষমতা কাজে লাগাতে চান।

এবারের নির্বাচনে এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বি সেক্যুলার রিপাবলিকান পিপল’স পার্টি (সিএইচপি) মুহারেম ইনজে। এবারের নির্বাচনি প্রচারণায় বেশ সফল হয়েছেন ইনজে। শনিবার ইস্তানবুলে আয়োজিত এক সমাবেশে দশ লাখের বেশি মানুষ জড়ো হয়েছিলেন। ইনজে প্রতিশ্রুতি দিয়েছেন, এরদোয়ানের শাসনাধীনে তুরস্ক যে স্বৈরাচারের দিকে এগিয়ে যাচ্ছে তা ঠেকিয়ে দেবেন।

এবারের নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা পাঁচ কোটি ৬৩ লাখ ২২ হাজার ৬৩২। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত। আইডি কার্ড বা যে কোনও শনাক্তকরণ নথি দেখিয়ে ভোট দিতে পারবেন ভোটাররা। আন্তর্জাতিক অঙ্গনে তুরস্কের প্রভাবের কারণে এ নির্বাচনে বিদেশি সাংবাদিকদের উল্লেখযোগ্য অংশগ্রহণ থাকবে। ৩৪টি দেশের ৬০০-এর বেশি সাংবাদিক ভোটগ্রহণের খবর সংগ্রহ করবেন।

নির্বাচনে মোট আটটি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করছে। এরদোয়ান ও ইনজে ছাড়া অপর প্রেসিডেন্ট প্রার্থীরা হচ্ছেন ইয়ি পার্টির মেরাল আকসেনার, কুর্দিদের সমর্থিত এইচডিপি’র সালাদিন দেমিরতাশ, ভাতান পার্টির ডোগু পেরিনজেক এবং সাদাত পার্টির তেমেল কারামুল্লাউলু।

পার্লামেন্ট নির্বাচনে জোটগতভাবে অংশ নিচ্ছে বড় দুই দল। এরদোয়ানের একেপি’র নেতৃত্বাধীন ‘পিপলস অ্যালায়েন্স’ জোটে রয়েছে একে পার্টি, জাতীয়তাবাদী দল এমএইচপি এবং ইসলামি জাতীয়তাবাদী দল বুয়ুক বির্লিক পার্টি। কামাল আতাতুর্কের দল সিএইচপি’র নেতৃত্বে ‘ন্যাশনাল অ্যালায়েন্স’ জোটে রয়েছে সিএইচপি, ইয়ি পার্টি, ইসলামপন্থী দল সাদাত পার্টি এবং ডেমোক্র্যাটিক পার্টি।

জনমত জরিপে প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ানের এগিয়ে থাকার আভাস মিলেছে। তবে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে তার দল ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি (একেপি)।

/আরএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলি পাল্টা হামলা
হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলি পাল্টা হামলা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে নাকাল পথচারীদের জন্য পানির ব্যবস্থা করলো ফায়ার সার্ভিস
গরমে নাকাল পথচারীদের জন্য পানির ব্যবস্থা করলো ফায়ার সার্ভিস
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়