X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সিরিয়ার ক্ষমতায় আসাদকেই চায় ইসরায়েল?

বিদেশ ডেস্ক
০৭ জুলাই ২০১৮, ১০:২৩আপডেট : ০৭ জুলাই ২০১৮, ১৬:৫৮

প্রায় আট বছর ধরে চলমান সিরীয় যুদ্ধে ইসরায়েলের অবস্থান রাজনৈতিক বিশ্লেষক ও স্থানীয়দের কাছে ছিল ধোঁয়াশাপূর্ণ। অনেকেই মনে করেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকেই ক্ষমতায় দেখতে চায় দেশটি। আসাদের শাসনামলে ইসরায়েলের দখলকৃত সিরীয় গোলান অঞ্চল ছিল শান্ত। কিন্তু আসাদবিরোধীরা ক্ষমতায় গেলে অঞ্চলটি অশান্ত হয়ে ওঠতে পারে। যা ইসরায়েলের জন্য অজ্ঞাত হুমকি হয়ে দেখা দিতে পারে। তবে কেউ কেউ যুক্তি তুলি ধরে বলছেন, ইরানের সঙ্গে আসাদের ঘনিষ্ঠ সম্পর্ক, তেহরানকে যুদ্ধে হস্তক্ষেপের অনুমতি এবং ইসরায়েল সীমান্তে ইরানের উপস্থিতি বৃদ্ধি তেল আবিবের জন্য আরও বড় হুমকি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে।

বাশার আল আসাদ

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার সহযোগিতা পুষ্ট আসাদের বাহিনীর দক্ষিণাঞ্চলের বিদ্রোহীদের দমনের কাছাকাছি পৌঁছানো এবং যুদ্ধ বন্ধের উদ্যোগ নেওয়ার কারণে ইসরায়েল হয়ত চায় তিনিই ক্ষমতা থাকুন। যদিও ইসরায়েলি রাজনীতিকরা প্রকাশ্যে আসাদকে উৎখাতের কথা বলে আসছেন।

জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের মধ্যপ্রাচ্যবিষয়ক অধ্যাপক এলি পোদেহ বলেন, যখন ধীরে ধীরে এটা স্পষ্ট হচ্ছে যে আসাদই ক্ষমতায় থাকছেন তখন সম্ভবত সর্বশেষ ইসরায়েল-যুক্তরাষ্ট্র-রাশিয়ার আলোচনায় আসাদের শাসনকে মেনে নিতে রাজি হয়েছে ইসরায়েল। ইসরায়েল চায় ইসরায়েলি-সিরীয় সীমান্তের স্থিতিশীলতা ও শান্ত পরিবেশ। আসাদের সরকার যদি এটা নিশ্চিত করে যেমন অতীতে করেছে, তাহলে ইসরায়েল সন্তুষ্ট থাকবে।

২০১৫ সালে সিরীয় যুদ্ধে রাশিয়া হস্তক্ষেপ করে সামরিক অভিযানের মাধ্যমে। ইসরায়েলের সঙ্গেও রাশিয়ার সুসম্পর্ক রয়েছে। ইসরায়েলকে সিরীয় ভূখণ্ডে ইরান ও সিরিয়ার সরকারি বাহিনী ও লেবাননের হেজবুল্লাহ গোষ্ঠীর ওপর নির্বিঘ্নে বিমান হামলা চালানোর সুযোগ দিয়েছে রাশিয়া।

যুদ্ধে বিবদমান বিভিন্ন গোষ্ঠীর মধ্যে রাশিয়ার মধ্যস্ততাকারীর ভূমিকার কথা উল্লেখ করে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার হস্তক্ষেপের কারণেই আসাদের বিষয়ে ইসরায়েলের মনোভাবের পরিবর্তন ঘটেছে, যদিও এটা ঘটেছে পরোক্ষভাবে।

নিউ ইয়র্কভিত্তিক থিংকট্যাংক দ্য সেঞ্চুরি ফাউন্ডেশনের গবেষক আরোন লুন্ড বলেন, ২০১৫ সালে সিরিয়ায় রাশিয়ার হস্তক্ষেপের ইসরায়েল আলোচনা ও চুক্তি করার মতো কোনও শক্তিকে পায়। সিরিয়ার আকাশে মুখোমুখি হওয়া এড়িয়ে এবং রাশিয়াকে অবমাননা না করেই সিরীয় ভূখণ্ডে ইসরায়েলি বিমান হামলার চালানোর বোঝাপড়া দেশটি দুটি করে নিয়েছে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের ইসরায়েল/ফিলিস্তিন বিষয়ক বিশ্লেষক ওফার জালজবার্গ জানান, ২০১৬ সালের শেষ দিকেও বেশিরভাগ ইসরায়েলি নেতা ও কর্মকর্তারা চেয়েছিলেন ও মনে করতেন সিরিয়া বিভক্ত হয়ে যাবে। তারা ভাবতেন এতে করে তাদের সবচেয়ে প্রভাবশালী প্রতিবেশী দেশটি দুর্বল হয়ে পড়বে। কিন্তু রাশিয়ার হস্তক্ষেপে আসাদ ক্ষমতায় টিকে থাকেন। ইসরায়েল মস্কোর সঙ্গে সংঘাত এড়ানো ও সমন্বয়ের ব্যবস্থা গড়ে তোলে। একই সঙ্গে তারা রাশিয়া ও যুক্তরাষ্ট্রের স্বার্থের মধ্যে সমন্বয় ঘটিয়ে হামলা চালানো শিখে যায়।

জালজবার্গ বলেন, যখন ইসরায়েল যুক্তরাষ্ট্রকে সিরিয়ায় সেনা রাখার জন্য চাপ দেয় তারা মস্কোর সম্মতিতেই তা করে। ইসরায়েল চায় তাদের ভাষায় সিরিয়ার অভ্যন্তরে নিজস্ব লক্ষ্যবস্তুর বিরুদ্ধে সামরিক শক্তিকে ব্যবহার করতে। মার্কিন সেনা সিরিয়ায় অবস্থান করলে তাদের সুবিধা হয় এক্ষেত্রে।

ইসরায়েলি সংবাদমাধ্যমেও আসাদ ইস্যুতে নেতানিয়াহু সরকারের মনোভাব বদলের ইঙ্গিত উঠে আসছে। মঙ্গলবার ইসরায়েলি সংবাদামাধ্যম হারেৎজ’র মধ্যপ্রাচ্যবিষয়ক বিশ্লেষক জবি বার’এল লিখেছেন, ইসরায়েল চায় আসাদ ক্ষমতায় থাকুন। তিনি উল্লেখ করেছেন, রাশিয়ার প্রতি আসাদের নির্ভরতার কারণে সিরিয়ায় ভবিষ্যত পররাষ্ট্রনীতি, বিশেষ করে ইসরায়েল সম্পর্কে অবস্থা ক্রেমলিনের সম্মতির ভিত্তিতে নির্ধারিত হবে। ফলে তা ন্যূনতম মাত্রায় হলেও ইসরায়েলের সঙ্গে সমন্বয় সাধণ করবে। যা সিরিয়ার পক্ষ থেকে ইসরায়েলের হুমকির পরিমাণ কমিয়ে দেবে।

জবি বার’এল আরও লিখেছেন, এর বিনিময়ে ইসরায়েল আসাদের শাসনকে অবমাননা না করার প্রতিশ্রুতি দিয়েছে।

সিরিয়া-ইসরায়েল ১৯৪৮ সাল থেকেই কৌশলগতভাবে যুদ্ধে লিপ্ত রয়েছে। জায়নবাদী মিলিশিয়াদের হাতে ফিলিস্তিনিরা জাতিগত নিধনযজ্ঞের শিকার এবং আরব-ইসরায়েলি যুদ্ধও শুরু হয় একই বছরে। ১৯৬৭ সালে ইসরায়েল সিরীয় ভূখণ্ড গোলান হেইটস দখল করে। সেই দখল এখনও চলমান রয়েছে।

১৯৭৩ সালে ইসরায়েল, সিরিয়া ও মিসরের যুদ্ধের পর ১৯৭৪ সালে উভয় দেশ একটি চুক্তি স্বাক্ষর করে। এরপর থেকেই অঞ্চলটি শান্ত রয়েছে।

বাশার আল আসাদের পূর্বে তার বাবা শাসনামলের কথা টেনে গবেষক আরোন লুন্ড বলেন, আসাদদের অধীনে সিরিয়া স্থিতিশীলতা নিশ্চিত করেছে। ইসরায়েলি দৃষ্টিভঙ্গিতে বিষয়টি ছিল ইতিবাচক। তারা ইতোমধ্যেই গোলান হেইটস দখলে নিয়েছে, সামরিক শক্তির দিক দিয়ে তারাই এখন এগিয়ে। ফলে ইসরায়েলের জন্য এটা বাস্তব সম্মত যে দামেস্কর ক্ষমতাসীনদের ক্ষমতায় দেখতে চাওয়া। এমনকি সেখানে ছায়াযুদ্ধসহ অন্যান্য সংঘাত চলমান থাকলেও।

অবশ্য ২০১১ সাল থেকে চলমান সিরীয় যুদ্ধে ইসরায়েল-সিরিয়া সম্পর্কের নতুন অধ্যায় শুরু হয়েছে। সিরিয়ায় ইরান ও হেজবুল্লাহ’র উপস্থিতি ও প্রভাববৃদ্ধি ইসরায়েলের প্রধান উদ্বেগে পরিণত হয়। এই উদ্বেগ সহজে শেষ হওয়ার নয়। ইসরায়েলের উদ্বেগের কারণ হলো, হেজবুল্লাহকে অস্ত্র সরবরাহ করছে ইরান। ইসরায়েলে নিয়মিতই অস্ত্রবাহী গাড়ির বহরে বিমান হামলা চালিয়েছে। যুদ্ধ শুরুর পর থেকেই ইসরায়েল নিয়মিতই রকেট ছোড়া, গুপ্ত হত্যা ও বিমান হামলা চালায়। সিরীয় সরকার কখনোই এসব হামলার প্রেক্ষিতে পাল্টা হামলা করেনি।

জালজবার্গ বলছেন, ইসরায়েল, সিরিয়া, ইরান ও হেজবুল্লাহ’র সঙ্গে ভালো সম্পর্কের কারণে সবপক্ষের কাছে গ্রহণযোগ্য মধ্যস্ততাকারী রূপে আবির্ভূত হয়েছে রাশিয়া। আর মস্কো চায় আসাদকেই ক্ষমতায় রাখতে। আর সিরিয়ায় ছায়াযুদ্ধে বিবদমান গোষ্ঠীগুলোও এই অবস্থান মেনে নিতে রাজি বলে মনে করেন গবেষক লুন্ড।

 

/এএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া