X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কাশ্মিরে মোদির বিপদ বাড়ছে?

বিদেশ ডেস্ক
০৭ জুলাই ২০১৮, ১০:৪৬আপডেট : ০৭ জুলাই ২০১৮, ১০:৫৩
image

ভারতে আসছে বছরের লোকসভা নির্বাচনকে সামনে রেখে প্রচারণা শুরু করেছে ক্ষমতাসীন এনডিপি-জোটের প্রধান শরিক ভারতীয় জনতা পার্টি-বিজেপি। সে দেশের সংবাদমাধ্যমগুলো বলছে, ‘জাতীয় নিরাপত্তা’কেই প্রচারণার মূল উপজীব্য করতে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এই দল। এরইমধ্যে জম্মু-কাশ্মিরের রাজ্য সরকার থেকে বের হয়ে এসে সেখানে কঠোর জঙ্গিবিরোধী অভিযানের ঘোষণা দিয়েছে বিজেপি। বিশেষজ্ঞরা বলছেন, জঙ্গিবিরোধী অভিযানের নামে কাশ্মিরে বেসামরিক নিপীড়ন আরও বাড়ার আশঙ্কা রয়েছে। আশঙ্কা সত্যি হলে তা মোদির জন্য ভয়াবহ বিপদ ডেকে আনবে। সহিংসতা আরও বাড়বে, ব্যাহত হবে শান্তি।  জোরালো হবে ভারত থেকে বিচ্ছিন্ন হওয়ার আন্দোলন।
কাশ্মিরে মোদির বিপদ বাড়ছে?

ডিসেম্বরে নিজের জন্মস্থান গুজরাটের রাজ্যসভা নির্বাচনে জয় পেতেও যথেষ্ট বেগ পেতে হয়েছে মোদির দলকে। সেখানে খুবই অল্প ব্যবধানে জয় পেয়েছে বিজেপি। আসছে বছরের লোকসভা নির্বাচনকে ঘিরে তাই নিজের সমর্থন বাড়ানোই হবে তার প্রধান লক্ষ্য। বিশেষজ্ঞরা বলছেন, আইন-শৃঙ্খলায় কঠোরতা আনার মধ্য দিয়ে মোদি সমর্থন বাড়ানোর চেষ্টা করতে পারেন। রাজনীতি বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান স্ট্র্যাটফোরের এক বিশ্লেষক বলছেন, ‘এখন মোদি পরবর্তী পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রী পদে নির্বাচনের জন্য প্রচারণা শুরু করেছে। তার আশা দলকে নিয়ে এগিয়ে যাবেন তিনি। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা এবং বিদ্রোহী ও জঙ্গি গোষ্ঠী দমনই তার জন্য বড় চ্যালেঞ্জ। এই বিষয়টিই নির্বাচনে তাকে শক্ত প্রার্থী হিসেবে প্রতিষ্ঠিত করবে।’

স্ট্যাটফোরের বিশ্লেষণ অনুযায়ী, জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করতে গিয়ে মোদি প্রধানতম টার্গেট হিসেবে নিতে পারেন জম্মু-কাশ্মিরকে। সেখানে এমনিতেই বিদ্রোহীদের বিরুদ্ধে সার্বক্ষণিক লড়াইয়ে ব্যস্ত দেশটির নিরাপত্তা বাহিনী। ওই পাহাড়ি এলাকায় রয়েছে পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মির। এছাড়া চীনের দাবিকৃত আকসাই চিনও রয়েছে সেখানে। যুগ যুগ ধরে এই অঞ্চল ভয়াবহ সহিংসতার শিকার। ভারত ও পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে প্রায়ই গুলি বিনিময় চলে। সহিংসতা ও নিপীড়নের প্রতিবাদে সেখানে গড়ে উঠেছে আন্দোলন। ভারত-বিরোধী স্বাধীনতাকামীরা প্রায়শই ঝাপিয়ে পড়ে নিরাপত্তা বাহিনীর ওপর। এদের মধ্যে কয়েকটি গোষ্ঠী সশস্ত্র। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে হিজবুল মুজাহিদীন ও লস্কর-ই-তৈয়বা। বলা হয়ে থাকে পাকিস্তান থেকে এই গোষ্ঠীগুলোকে সমর্থন দেওয়া হয়। এছাড়া আনসার ঘাজওয়াত উল হিন্দ নামেও একটি গোষ্ঠী রয়েছে যাদের কার্যক্রম জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার মতো। গত মাসে (১৯ জুন, মঙ্গলবার) তীব্র থেকে তীব্রতর হতে থাকা মতভেদের এক পর্যায়ে পিপলস ডেমোক্র্যাটিক পার্টি-পিডিপির সঙ্গে প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছিন্ন করে বিজেপি। ভেঙে যায় শাসকজোট।
বিজেপি জোট সরকার থেকে সমর্থন প্রত্যাহার করার ধারাবাহিকতায় মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন পিডিবি নেতা মেহবুবা মুফতি।  নতুন করে কোনও জোট গঠিত না হওয়ায় ওই রাজ্যে গভর্নরের শাসন জারি হয়। প্রতিষ্ঠা হয় কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষ শাসন। তখন থেকেই বিশ্লেষকরা বলে আসছিলেন, কাশ্মিরে দমন অভিযান এবার নতুন মাত্রা পাবে।উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়া বিষয়ক জ্যেষ্ঠ এসোসিয়েট ও এশিয়া প্রকল্পের উপপরিচালন মাইকেল কুগেলম্যান আশঙ্কা করছেন, ‘এতে করে নিরাপত্তা বাহিনী সন্ত্রাস দমনের নাম করে আরও কঠোর অবস্থান নিতে পারে।’ মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির শান্তি উদ্যোগের অংশ হিসেবে রমজানের মাসে উপত্যকা জুড়ে জঙ্গিবিরোধী অভিযান স্থগিতের ঘোষণা দিয়েছিল কেন্দ্রীয় বিজেপি সরকার।  তবে সেই মাসে দু’টি ভিন্ন ঘটনায় খুন হয়েছেন সাংবাদিক সুজাত বুখারি এবং সেনা জওয়ান আওরঙ্গজেব। মেহবুবা চাইছিলেন অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানো হোক। কিন্তু ওই দুই হত্যাকাণ্ডের ঘটনাকে কারণ দেখিয়ে ঈদের পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ অভিযান স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন। এর পরেই পিডিপি-র সঙ্গে কেন্দ্রের বিরোধ প্রকাশ্যে এসে পড়ে, যা জোটের ভাঙনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। দিল্লিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের ফেলো মনোজ জোশি বলেন, বিজেপির এই পদক্ষেপ আসলে ভয় থেকে নেওয়া। নির্বাচনকে সামনে রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। এতে করে মোদি প্রশাসন কাশ্মিরে তাদের শাসন জারি রাখতে পারছে।

সম্প্রতি কাশ্মিরে ভারতীয় বাহিনীর অভিযানে নেওয়া দমনমূলক পদক্ষেপকে মানবাধিকবার লঙ্ঘন আখ্যা দিয়েছে জাতিসংঘ। আন্দোলনকারীদের ওপর চড়াও, বিচারবহির্ভূত হত্যা, গ্রেফতার, যৌন নিপীড়ন, পরিবারের শিশু ও অন্যান্য সদস্যদের আটকে রাখা ও গুমের মতো ভয়াবহ বিষয়গুলোকে সামনে এনেছে তারা। মাইকেল কুগেলম্যান বলেন, ‘এখন বিজেপি বাধাহীন। পিডিপির নীতি তাদের মেনে চলার দরকার নেই। তবে এই বিষয়টিই কাশ্মিরের জন্য কাল হয়ে দাঁড়াতে পারে। কাশ্মিরিরা আরও নিপীড়িত হতে পারে এবং প্রতিবাদের ভাষা আরও জোরালো হতে পারে।’ তিনি বলেন, এই জোট ভেঙে যাওয়ায় যে সহিংসতা বাড়তে পারে সেই আশঙ্কা থেকেই যায়।

কৌশলগত কয়েকটি অবস্থানে ইতিবাচক অর্জন হলেও দিল্লির কঠোর অবস্থানের স্থায়ী কোনও সমাধান নিশ্চিত করতে পারেনি। নারী-পুরুষ, তরুণ-বৃদ্ধসহ মধ্যবিত্ত সবাই স্থানীয় বিদ্রোহী ও জঙ্গি গোষ্ঠীতে যোগ দিচ্ছে। জোসি বলেন, পাল্টে যাওয়া জঙ্গিবাদের ধরন নিয়ে মোদির প্রশাসনের কাজ করতে হবে। সরকার চাইবে সামরিক পথে সরাসরি জঙ্গিবাদ দমন করতে। তবে এতে পরিস্থিতি আরও নেতিবাচক হবে বলে সতর্ক করে দেন তিনি।

স্ট্যাটফোরের গবেষণায় বলা হয়েছে, খুব শিগগির ভারত সরকার নীতি পরিবর্তন করছে না। অন্তত এখন পর্যন্ত তেমনই দৃশ্যমান। ২০১৯ নির্বাচনকে সামনে রেখে প্রচারণা শুরু করেছেন মোদি। জম্মু-কাশ্মিরের জঙ্গিবাদ ও বিদ্রোগ নিয়ে কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়ে যাচ্ছেন তিনি। স্থানীয় সরকারের সঙ্গে জোটও ভেঙে ফেলেছেন। বিজেপি সরকারের বর্তমান পদক্ষেপ শান্তি আলোচনাকেও হুমকির মুখে ফেলছে। জম্মু-কাশ্মির এখন এমন একজন চালান যাকে দিল্লিতে জবাবদিহি করতে হয়। স্ট্যাটফরের মতে, এতে করে সরকার ও বিচ্ছিন্নতাবাদীদের আলোচনার সুযোগ হারিয়ে যাচ্ছে। ভারত তার অবস্থান হারাচ্ছে ও পাকিস্তান তাদের আস্থা অর্জন করছে।

/এমএইচ/বিএ/
সম্পর্কিত
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন