X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

গুহায় আটকে পড়া থাই কিশোর ফুটবলারদের উদ্ধারে অভিযান শুরু

বিদেশ ডেস্ক
০৮ জুলাই ২০১৮, ১০:১০আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৩:০৯

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে। স্থানীয় সময় রবিবার সকাল দশটায় ডুবুরিরা গুহায় প্রবেশ করে। অভিযানের বিষয়ে জানানো হয়েছে তাদের পরিবারের সদস্যদের। উদ্ধারকারী দলের প্রধান নারোংসাক ওসাতানাকর্ন গুহার পাশে সমবেত সাংবাদিকদের জানিয়েছেন, ধারণা করা হচ্ছে প্রথম দলটিকে বের করে আনতে প্রায় ১১ ঘণ্টা সময় লাগবে। স্থানীয় সময় রাত নয়টার দিকে তাদের প্রথম দলটিকে বের করে আনা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। আটকে পড়া কিশোর ফুটবলারদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু হয়েছে
২৩ জুন থাইল্যান্ডের স্থানীয় সময় বিকালে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচ থাইল্যান্ডের উত্তর অংশের প্রদেশ চিয়াং রাইয়ের ‘থাম লুয়াং নায় নন’ গুহায় প্রবেশ করেন। গুহাটি বিখ্যাত পাতায়া সৈকতের কাছে। বৃষ্টির পানি জমে যাওয়ায় সেখানে আটকে পড়ে তারা। নয়দিন পর তাদের সন্ধান পাওয়া গেলেও উদ্ধার নিয়ে নানা শঙ্কা দেখা দেয়। বৃষ্টির পানি জমে যাওয়ায় শনিবার এই উদ্ধার তৎপরতা স্থগিত করা হয়।


 উদ্ধার অভিযান নিয়ে বাংলা ট্রিবিউনের লাইভ কাভারেজ পড়ুন: থাই গুহায় উদ্ধার অভিযান


 

দীর্ঘদিন অন্ধকারে আর খাবার না খেয়ে থাকায় দলের সদস্যরা দুর্বল হয়ে পড়ে। সন্ধান পাওয়ার পর তাদের খাবার সরবরাহ করা হয়। গুহা থেকে বের করে নিয়ে আসতে অনেকটা পথ পানিতে ডুবে থাকায় তা সাঁতরে পাড়ি দিয়ে আসার দরকার পড়বে। তবে কিশোররা সাঁতার না জানায় তা নিয়ে শঙ্কা দেখা দেয়।  

রবিবার সকালে উদ্ধারকারী দলের প্রধান নারোংসাক ওসাতানাকর্ন সাংবাদিকদের জানিয়েছেন, ছেলেরা যেকোনও চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে। উদ্ধার অভিযান শুরুর আগে ডুবুরিদের দল ৩-৪ তিন অনুশীলন করে। রবিবার ভোর থেকেই ডুবুরিরা অভিযানের যাওয়ার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিয়ে অপেক্ষায় ছিলেন। গুহায় প্রবেশের আগে সেখানে জড়ো মানুষদের সরিয়ে দেওয়া হয়।

নারোংসাক জানান, অভিযানে ১৩ জন বিদেশি ডুবুরি, থাইল্যান্ডের ৫ জন ডুবুরি ও ৫জন নেভি সিল সদস্য অংশ নিচ্ছেন। থাইল্যান্ডের ছিয়াং রিয়া প্রদেশের গভর্নর নারোংসাক ওসাতানাকর্ন জানিয়েছেন,পরিস্থিতির উন্নতি হওয়ায় গত সপ্তাহে শুরু হওয়া উদ্ধার প্রস্তুতিতে গত রাত থেকে তৎপরতা বাড়ানো হয়। তিনি বলেন, প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোয় গত রাত নয়টা থেকে আমরা অনেক কিছু পরিস্কার করা শুরু করেছি।

এর আগে অভিযান শুরুর আগে উদ্ধার সংশ্লিষ্ট নন এমন মানুষদের গুহা এলাকা থেকে সরে যাওয়ার পরামর্শ দেন মায়ে সাই এলাকার পুলিশ কমান্ডার কোমসান সা-আর্দলুয়ান। লাউড-স্পীকারে তিনি বলেন, পরিস্থিতি পর্যালোচনা করে দেখা গেছে, উদ্ধার অভিযানের জন্য এলাকা খালি করে ফেলা দরকার। আটকে পড়াদের সহায়তা করতে এই এলাকা ব্যবহার করা প্রয়োজন।

গুহা এলাকায় জড়ো হয়েছেন বিপুল সংখ্যক সংবাদকর্মী। গুহার প্রবেশ মুখে প্রস্তুত রাখা হয়েছে অ্যাম্বুলেন্স।

থাইল্যান্ডের সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন উদ্ধার অভিযান শেষ হতে তিন থেকে চারদিন সময় লাগতে পারে। এই অভিযান আবহাওয়ার উপরে নির্ভর করবে বলেও জানান তিনি। তবে গভর্নর নারোংসাক বলেছেন, আমরা যত দ্রুত সম্ভব উদ্ধার অভিযান শেষ করতে চাই। তবে তা নির্ভর করবে আবহাওয়ার ওপর। 

/জেজে/এএ/
সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন