X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

খুনের দায়ে জার্মানির ‘নব্য-নাৎসিবাদী’ নারীর আজীবন কারাদণ্ড

বিদেশ ডেস্ক
১১ জুলাই ২০১৮, ১৫:১০আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৮:৪৮

খুনের দায়ে নব্য-নাৎসি বাহিনীর নারী সদস্য জেস্কাপেকে আজীবন কারাদণ্ড দিয়েছে জার্মানির এক আদালত। ১০টি হত্যাকাণ্ড, দুটি বোমা হামলা ও ১৫টি ব্যাংক ডাকাতির ঘটনায় পাঁচ বছর মামলা চলার পর বুধবার এই রায় দেওয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

খুনের দায়ে জার্মানির ‘নব্য-নাৎসিবাদী’ নারীর আজীবন কারাদণ্ড প্রতিবেদনে বলা হয়, ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ১০ জনকে হত্যা করেছেন তিনি। তার মধ্যে আটজন এথনিক তুর্কি, একজন গ্রিক নাগরিক ও একজন পুলিশ সদস্য ছিলেন। ২০০৫ সালে থিওদোরোস বোউলগারিডস নামে একজন গ্রিক নাগরিককে প্রথম হত্যা করা হয়। সবশেষ ২০০৭ সালে হত্যা করা হয়, জার্মান পুলিশের সদস্য মিকাইল কিয়েসবিটারকে। তবে এসব হত্যাকাণ্ডের রহস্য উন্মোচিত হয় ২০১১ সালে। ওই সময় একটি ডাকাতির ঘটনায় নাৎসিবাদের একটি চক্রের সন্ধান পাওয়ার পর এই তথ্য উঠে আসে।

খবরে বলা হয়, জেস্কাপে নামের ওই নারী উয়েই মুন্ডলোস ও উয়েই বোহহারদত নামে দুইজন পুরুষকে নিয়ে এক ফ্ল্যাটে থাকতেন। ওই সময় তারা তিনজন মিলে ন্যাশনাল স্যোসালিস্ট আন্ডারগ্রাউন্ড-এনএসইউ নামে একটি দল গঠন করেন। এরপরই তারা খুন, ব্যাংক ডাকাতিসহ বোমা হামলার ঘটনা ঘটান। হত্যাকাণ্ডে শিকার ব্যক্তিদের বেশিরভাগেই নৃত্তাত্বিকভাবে তুর্কি। তাদের বেশিরভাগকেই দিনের বেলা গুলি করে হত্যা করা হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, হত্যাকারীরাও তুর্কি আর গোষ্ঠীগত দ্বন্দ্বে জেরেই এসব হত্যাকাণ্ড চালানো হয়েছে। ওই সময় নব্য-নাৎসিবাদের খেয়াল রাখা হয়নি বরং তা উপেক্ষাই করা হয়েছে। জার্মান পুলিশ এসব হত্যাকাণ্ডের তদন্তে ব্যর্থ হওয়ার পর সরকারিভাবে এর তদন্ত শুরু হয়।

২০১১ সালে জার্মান সংবাদমাধ্যমগুলোর কাছে একটি অস্বাভাবিক ডিভিডি পাঠানো হয়। ওই ফুটেজে নাৎসিবাদের প্রতীক গোলাপী চিতার ছবি সম্বলিত কার্টুনসহ এনএসইউ’র বার্তা জানানো হয়। সেখানে এসব হত্যাকাণ্ডসহ বোমা হামলার নিশ্চিত ফুটেজ দেখানো হয়। একই বছরের ৪ নভেম্বর আগের মতো মুন্ডলোস ও বোহনহারদত একটি ব্যাংক ডাকাতি করেন। পুলিশ ডাকাতির কাজে ব্যবহার করা কারাভান গাড়ি অনুসরণ করে অভিযান চালায়। ডাকাতির পর ওই দুজন গাড়িটিতে  লুকিয়ে ছিলেন।সশস্ত্র হওয়া সত্বেও অভিযানের সময় তারা কোনও প্রতিরোধ করেননি। পরে গাড়ির ভেতরে তাদের মৃত অবস্থায় পাওয়া যায়। তদন্তকারীদের বিশ্বাস, তারা আগেই আত্মহত্যা করেন।

নব্য-নাৎসিবাদী ওই ত্রয়ীর দুইজনের মৃত্যুর পর নিজের বাসায় আগুন ‍ধরিয়ে দেন জেস্কাপে। আগুনে বাড়ির প্রায় সবকিছু পুড়ে গেলেও তদন্তকারীরা সেখান থেকে পিংক প্যানথার ডিভিডি উদ্ধার করা হয়। এছাড়া ধ্বংসাবশেষ থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত পিস্তলটিও উদ্ধার করা হয়। এসব সূত্র ধরেই কয়েকদিন পর গ্রেফতার হন জেস্কাপে। এরপরই নব্য-নাৎসিবাদের এই সংগঠনের ব্যাপারে সবাই জানতে পারে। এনএসইউ এভাবে সাত বছর ধরে নিজেদের কর্মকাণ্ড চালানোর পরও গোয়েন্দা নজরদারির বাইরে থাকায় পর্যবেক্ষণের ত্রুটির বিষয়টি উঠে আসে। আর এই ঘটনার ২০১৫ সালে জার্মান সংসদের কিছু আইনের সংস্কার করা হয়। মূলত এনএসইউ’র মতো আর কোনও সংগঠনের তৎপরতা সম্পর্কে জানার জন্য আইন শৃঙ্খলাবাহিনীর কিছু ক্ষমতা বাড়ানো হয়।

নব্য নাৎসিবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগে জেস্কাপের সঙ্গে আরও চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। হত্যাকাণ্ডে সহায়তা ও পৃষ্ঠপোষকতার জন্য রাল্ফ ওহলেবেন নামে একজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়। কার্টস্টেন এস নামে একজনকে অস্ত্র মজুদ রাখার দায়ে তিন বছরের কারাদণ্ড দেয় আদালত। সন্ত্রাসী গোষ্ঠীকে সাহায্য করায় আন্দ্রে ই নামে একজনকে আড়াই বছর ও মুন্ডলোসকে জন্মসনদসহ অন্যান্য পরিচয়পত্র দেওয়ার অপরাধে হোলগার জি নামে একজনকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রায় ঘোষণার আগে জেস্কাপের আইনজীবী বলেন, যেকোনও আজীন সাজার বিরুদ্ধে তিনি আপিল করবেন। আর বিচার চলাকালে জেস্কাপে হত্যাকাণ্ডে অংশ নেওয়ার অভিযোগ করেন। তবে তিনি স্বীকার করেন যে, সহযোগীদের থামাতে আরও বেশি কিছু করতে পারতেন তিনি। এজন্য তিনি দুঃখ প্রকাশও করেছেন।

 

/এমএইচ/আরএ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা