X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে প্রতারণায় অভিযুক্ত বাংলাদেশি শিক্ষার্থীদের ন্যায়বিচার দাবি

অদিতি খান্না, যুক্তরাজ্য
১১ জুলাই ২০১৮, ১৮:৪৯আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৯:১৮

যুক্তরাজ্যে অধ্যয়নরত বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগের ব্যাপারে সরব হয়েছে দেশটির পার্লামেন্ট। যে হাজার হাজার শিক্ষার্থীদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনা হয়েছে তাদের ন্যায়বিচার নিশ্চিতের দাবিতে ব্রিটিশ পার্লামেন্টে নতুন একটি প্রচারণা শুরু হয়েছে। ওই ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধে অভিযোগ, তারা ইংরেজি ভাষা পরীক্ষায় অসাধুতার আশ্রয় নিয়েছে। এখন নিজেদের নির্দোষ প্রমাণে আসন পুনর্বিন্যাস করে তাদের ফের পরীক্ষার সুযোগ দেওয়ার কথা বলা হচ্ছে।

ছবি: ফেসবুক থেকে নেওয়া অভিবাসীদের ইস্যুতে বরাবরই সরব ব্রিটিশ দাতব্য সংস্থা মাইগ্রেন্ট ভয়েস। এ ইস্যুতেও প্রচারণা চালাচ্ছে সংস্থাটি। বিদেশি শিক্ষার্থীদের বিরুদ্ধে ইংরেজি পরীক্ষায় যে অসাধুতার অভিযোগ করা হচ্ছে; ধারণা করা হচ্ছে এমন অভিযোগের শিকার শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৫৬ হাজার।

মঙ্গলবার হাউস অব কমন্সে এ সংক্রান্ত প্রচারণার সূচনা করেন মাইগ্রেন্ট ভয়েসের পরিচালক নাজেক রামাদান। তিনি বলেন, এই ইস্যুটি যেভাবে ব্যবহার করা হচ্ছে তা ব্রিটিশদের জীবনযাত্রার মূলনীতিগুলোর বিপরীত। এখানে দোষী প্রমাণিত হওয়ার আগ পর্যন্ত যে কেউ নির্দোষ। তাই সমষ্টিগত শাস্তি প্রয়োগ ব্রিটিশ মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক।

এই ইস্যুটি সামনে আসে ২০১৪ সালে। ওই সময় বিবিসি’র এক অনুসন্ধানী প্রতিবেদনে কলেজগুলোতে টেস্ট অব ইংলিশ ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (টিওইআইসি) পরীক্ষায় প্রতারণার কিছু চিত্র উঠে আসে। এ ঘটনায় তদন্তে নামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা এই সিদ্ধান্তে উপনীত হয় যে, ৩৩ হাজার ৭২৫টি পরীক্ষার ফল অবৈধ বা অকার্যকর। এছাড়া ২২ হাজার ৬৯৪টি পরীক্ষার ফল প্রশ্নবিদ্ধ।

মাইগ্রেন্ট ভয়েস-এর প্রতিবেদন অবশ্য বলছে, স্বরাষ্ট্র দফতর তার অভিযোগের প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে। কিছু শিক্ষার্থীকে এমন স্থানে টেস্ট অব ইংলিশ ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (টিওইআইসি) পরীক্ষায় প্রতারণার দায়ে অভিযুক্ত করা হয়েছে যারা কখনও ওই জায়গায় যায়নি। এমনকি এমন একজন শিক্ষার্থীও রয়েছে যে কখনও এই পরীক্ষায় অংশ নেয়নি।

এদিকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে এবার বিগত বছরগুলোর চেয়ে বেশি বাংলাদেশি শিক্ষার্থী আবেদন করেছে। দেশটির কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় আবেদন প্রক্রিয়ার সংস্থা ইউনিভার্সিটিস অ্যান্ড কলেজেস অ্যাডমিশন সার্ভিস (ইউকাস) গত ফেব্রুয়ারিতে এ তথ্য জানিয়েছে।

ইউকাস জানায়, গত বছরের চেয়ে এবার বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদনের পরিমাণ ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ বছর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ১৯০ জন আবেদন করেছেন। তবে শেষ পর্যন্ত কতজন ভর্তি হতে পারবেন তা স্পষ্ট করেনি সংস্থাটি।

২০১৮ সালের সেপ্টেম্বরে শুরু হবে বিশ্ববিদ্যালয়গুলোর নতুন সেশন। আবেদন বৃদ্ধি পাওয়ার বিষয়টি থেকে বোঝা যায় যে, যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণে বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে।

ইউকাসের প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশ থেকেও যুক্তরাজ্যে পড়াশোনার জন্য আবেদনের পরিমাণ বেড়েছে। সংস্থাটির বহিঃসম্পর্ক বিভাগের পরিচালক হেলেন থ্রোন বলেন, ‘যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো ইউরোপীয় ইউনিয়নে খুবই জনপ্রিয়। এর মূল কারণ হচ্ছে শিক্ষার মান ও অভিজ্ঞতা। আরও কিছু কারণ রয়েছে। যেমন পাউন্ডের দাম কমায় পড়াশোনার খরচও অনেকটা আয়ত্ত্বে চলে এসেছে।’

এবারের শরতে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে ইউরোপীয় ইউনিয়নসহ দুনিয়ার নানা প্রান্তের এক লাখেরও বেশি শিক্ষার্থী আবেদন করেছে। ইইউ’র শিক্ষার্থীদের আবেদন জমা পড়েছে ৪৩ হাজার ৫১০টি। যা গত বছরের চেয়ে ৩ দশমিক ৪ শতাংশ বেশি। অন্যান্য দেশ থেকে জমা পড়েছে ৫৮ হাজার ৪৫০টি। গত বছরের তুলনায় যা ১১ শতাংশ বেশি।

এই সংখ্যাটি এমন সময় প্রকাশ হলো যখন আলোচনা চলছে যে ব্রিটিশ সরকার বিদেশি শিক্ষার্থীদের সুযোগ দেওয়া কমিয়ে দেবে কি না। তবে বিশেষজ্ঞদের দাবি, এই সংখ্যা কমে গেলে ব্রিটিশ শিক্ষা ব্যবস্থায় বিদেশ থেকে আসা অর্থের পরিমাণ অনেক কমে যাবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে তার আগের অবস্থান থেকে অনেকটা নমনীয় হয়ে এসেছেন। ইতোপূর্বে তিনি মন্তব্য করেছিলেন, বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করলে দীর্ঘমেয়াদী কোনও সুফল আসে না। তবে সম্প্রতি তিনি বলেছেন, কলেজগুলোতে অনেক অনাচার হয়েছে। ৯০০টি কলেজে এখন বিদেশি শিক্ষার্থীরা পড়াশোনার জন্য আসতে পারেন না। কারণ তাদের বেশিরভাগই কাজের জন্য এখানে আসে। অনেকে একসঙ্গে এসে আবার চলে যায়। এতে দীর্ঘমেয়াদে আমাদের কোনও লাভ হয় না।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারের সঙ্গে যোগাযোগ করে অভিবাসী সীমা বাড়ানোর চেষ্টা করছে যেন তারা আরও বিদেশি শিক্ষার্থী ভর্তি করতে পারে। বিশাল সংখ্যক বিদেশি শিক্ষার্থী দেশটির অর্থনীতিতেও ভূমিকা রাখে।

এক প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাজ্যে পড়াশুনা করতে যাওয়া বিদেশি শিক্ষার্থীরা দেশটির অর্থনীতিতে বছরে দুই হাজার ২৬০ কোটি পাউন্ড যুক্ত করছে। এতে করে যুক্তরাজ্যই লাভবান হয়েছে।

দ্য হায়ার এডুকেশন পলিসি ইনস্টিটিউট ও কাপলান ইন্টারন্যাশনাল পাথওয়েস যৌথভাবে ‘দ্য কস্ট এন্ড বেনেফিটস অব ইন্টারন্যাশনাল স্টুডেন্টস বাই পার্লামেন্টারি কনস্টিটুয়েন্সি’ নামে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। তাদের উদ্দেশ্য ছিল সরকারকে দেখানো যে বিদেশি শিক্ষার্থীরা কিভাবে যুক্তরাজ্যের অর্থনীতিতে ভূমিকা রাখে।

/এমপি/
সম্পর্কিত
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি