সামরিক ব্যয় দ্বিগুণ করতে ন্যাটো মিত্রদের ওপর ট্রাম্পের চাপ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০০:৫৩, জুলাই ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৩:৪৩, জুলাই ১২, ২০১৮

উত্তর আটলান্টিক দেশগুলোর সামরিক জোট ন্যাটো মিত্রদের সামরিক ব্যয় দ্বিগুণ করার তাগিদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন ২৯টি দেশের এই জোটের সদস্য দেশগুলোকে নিজেদের জিডিপি’র (গ্রস ডমেস্টিক প্রডাক্ট) চার শতাংশ পর্যন্ত ব্যয় বাড়াতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে জোটের লক্ষ্যমাত্রা হচ্ছে সদস্য দেশগুলোর জিডিপির ২ শতাংশ ব্যয় বাড়ানো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন ব্রাসেলসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে ট্রাম্প জোটের নেতাদের প্রতিরক্ষা ব্যয় দ্বিগুণ বাড়াতে বলেছেন। আর ন্যাটো মহাসচিব বলেছেন, জিডিপির দুই শতাংশ ব্যয় বাড়াতে সদস্য দেশগুলো সম্মত হয়েছে।ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে সদস্য দেশগুলোর নেতারা
বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শুরু হয়েছে দুই দিনের ন্যাটো সম্মেলন। এতে যোগ দিচ্ছেন সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানেরা। ২০১৭ সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকে ন্যাটো মিত্রদের প্রকাশ্য সমালোচনা করে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। বারবার তিনি বলে আসছেন যুক্তরাষ্ট্র অন্যায্য অতিরিক্ত ব্যয় করছে। তার দাবি অন্য ন্যাটো দেশগুলোর চেয়ে যুক্তরাষ্ট্র নিজেদের জিডিপির বহুগুন বেশি সামরিক ব্যয় করে আসছে। সম্মেলন সামনে রেখে মার্কিন প্রেসিডেন্ট সদস্য দেশগুলোকে ব্যয় বাড়ানোর তাগিদ দিয়েছেন বলে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন।

বুধবার ন্যাটো সম্মেলনের উদ্বোধনী ভাষণে ন্যাটো সেক্রেটারি জেনস স্টোলেনবার্গ বলেছেন, সামনের বছরগুলোতে আরও বেশি ব্যয় করতে সদস্য দেশগুলো সম্মত হয়েছে। ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সব সদস্য দেশই প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছে। এই বছরে কমপক্ষে আটটি ন্যাটো সদস্য দেশ তাদের জিডিপির দুই শতাংশ প্রতিরক্ষায় ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছে। আর আমাদের বেশিরভাগ সদস্যদেশের ২০২৪ সালের মধ্যে এমনটি করার পরিকল্পনা রয়েছে।’

স্টোলেনবার্গ বলেন, ‘এই শতকের এক চতুর্থাংশ বছর অনেক দেশ প্রতিরক্ষা বাজেট থেকে হাজার হাজার কোটি ডলার কমিয়েছে। এখন তারা প্রতিরক্ষা বাজেটে হাজার হাজার কোটি মার্কিন ডলার যোগ করছে।’ তিনি বলেন, আসন্ন বছরগুলোতে অতিরিক্ত অর্থনৈতিক ব্যয় আরও ন্যায় সঙ্গতভাবে বন্টিত হবে। এই বছর থেখে শুরু করে ২০১৪ সাল পর্যন্ত ন্যাটো মোট ২২ হাজার ছয়শো কোটি ডলার বরাদ্দ পাবে।

আল জাজিরা বলছে, স্টোলেনবার্গ ন্যাটো সদস্য দেশগুলোর এই ব্যয় বৃদ্ধির আশ্বাস দিলেও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তাতে সন্তুষ্ট হতে পারছেন বলে মনে হচ্ছে না।

/জেজে/

লাইভ

টপ