X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় পুতিন-নেতানিয়াহু বৈঠক, ইরান-সিরিয়া নিয়ে আলোচনা

বিদেশ ডেস্ক
১২ জুলাই ২০১৮, ০৮:৪৫আপডেট : ১৬ জুলাই ২০১৮, ২১:৩৯

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। বুধবার রাশিয়ার রাজধানী মস্কোতে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হয়। রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের এক বিবৃতিতে জানানো হয়েছে, বৈঠকে সিরিয়া পরিস্থিতি ও দেশটিতে ইরানের সামরিক উপস্থিতির বিষয়ে আলোচনা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

বেনিয়ামিন নেতানিয়াহু এবং ভ্লাদিমির পুতিন গত তিন বছরে পুতিনের সঙ্গে নেতানিয়াহুর এটা নবম বৈঠক। এর আগে সর্বশেষ গত মে মাসে বৈঠক করেন দুই নেতা। বুধবারের বৈঠকে নেতানিয়াহু বলেন, ‘এ অঞ্চলের (মধ্যপ্রাচ্য) স্থিতিশীলতার জন্য আমাদের মধ্যকার সহযোগিতা গুরুত্বপূর্ণ।’

বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘অবশ্যই আমাদের আলোচনায় গুরুত্ব পেয়েছে সিরিয়া পরিস্থিতি এবং দেশটিতে ইরানের উপস্থিতি। আপনাদের জন্য এটা নতুন কিছু নয়। কয়েক ঘণ্টা আগেই সিরিয়া থেকে ইসরায়েলে প্রবেশ করা একটি চালকবিহীন যানের উদ্দেশে সফলভাবে গুলি ছোড়া হয়েছে। আমি জোর দিয়ে বলতে চাই যে, আমাদের স্থল ও আকাশসীমা লঙ্ঘনের যে কোনও প্রচেষ্টা আমরা কঠোরভাবে দমন করবো।’

নেতানিয়াহুর বক্তব্যের জবাবে পুতিন বলেন, ইসরায়েলের এমন উদ্বেগের বিষয়ে রাশিয়া সজাগ রয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, ইরানকে সিরিয়া ছাড়তে হবে। তবে দেশটির এমন দাবি প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, কিছু করার জন্য কেউ ইরানের ওপর বল প্রয়োগ করতে পারে না। যতদিন সন্ত্রাসবাদের অস্তিত্ব থাকবে এবং সিরীয় সরকার চাইবে, ততদিন দেশটিতে ইরানের উপস্থিতি থাকবে। বরং যারা সিরিয়া সরকারের অনুমতি ছাড়া দেশটিতে প্রবেশ করেছে; তাদেরই চলে যাওয়া উচিত।

এর আগে, তেল আবিবের পক্ষ থেকে দাবি করা হয়, সিরিয়ার ভূখণ্ড থেকে ইসরায়েলমুখী একটি ড্রোন প্রতিহত করা হয়েছে। প্যাট্রিয়ট মিসাইলের সাহায্যে ড্রোনটি ভূপাতিত করা হয়।

এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র প্রতিবেদনে নেতানিয়াহুর রাশিয়া সফরকালে মস্কোতে শীর্ষ এক ইরানি কর্মকর্তা হাজির থাকার খবর দেওয়া হয়েছে। পুতিন-নেতানিয়াহু আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল সিরিয়া যুদ্ধ আর যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ইরানের ভূমিকা। আর এই বৈঠকের প্রাক্কালেই সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির গুরুত্বপূর্ণ বার্তা নিয়ে মস্কোতে হাজির হন ইরানের একজন শীর্ষ কর্মকর্তা।

আট বছর ধরে গৃহযুদ্ধ চলা সিরিয়ায় ইরানের উপস্থিতিকে নিজের জন্য ক্ষতিকর বিবেচনা করে ইসরায়েল। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সমর্থনে সেখানে মস্কো ও তেহরানের সামরিক উপস্থিতি রয়েছে। মধ্যপ্রাচ্যের আরেক দেশ লেবাননে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ’র অবস্থানকে নিরাপত্তা হুমকি বিবেচনা করে ইসরায়েল।

মস্কোর উদ্দেশে যাত্রার আগে তেল আবিব বিমানবন্দরে সাংবাদিকদের উদ্দেশে নেতানিয়াহু বলেছেন, ‘ইসরায়েলের জাতীয় নিরাপত্তার জন্য এই সফর খুবই গুরুত্বপূর্ণ।’ আর ইরানের পররাষ্ট্র দফতর থেকে জানানো হয়েছে, ইরানের পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার পর উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্যই মস্কো যাচ্ছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি’র শীর্ষ পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা আলী আকবর বেলায়েতি। সফরে তিনি রুশ প্রেসিডেন্টকে খামেনি’র ‘গুরুত্বপূর্ণ বার্তা’ পৌঁছে দেবেন।

আল জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার পুতিনের সঙ্গে বৈঠক করবেন ইরানের সর্বোচ্চ নেতার এই উপদেষ্টা। এছাড়া ঊর্ধ্বতন রুশ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে তার।

আট বছর ধরে চলা গৃহযুদ্ধে এখন শক্ত অবস্থানে সিরিয়ার আসাদ সরকার। হামলা জোরালো করার পর সম্প্রতি দক্ষিণ সিরিয়ায় বিদ্রোহীদের আত্মসমর্পণে বাধ্য করতে সক্ষম হয়েছে তারা। তবে  সীমান্তের কাছে এসব অভিযানে অস্বস্তিতে রয়েছে ইসরায়েল। বুধবার ইতালির একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, সিরিয়ার স্থিতিশীলতা রক্ষায় ইরানের ভূমিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সিরিয়ার জটিল যুদ্ধ পরিস্থিতিতে কেন্দ্রীয় ভূমিকায় থাকা রাশিয়া ইসরায়েলের সঙ্গেও সম্পর্ক বজায় রেখে চলেছে। গত মে মাসেও পুতিনের সঙ্গে বৈঠক করেন নেতানিয়াহু। ওই সময়ে তিনি সিরিয়াকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এস-৩০০ মিসাইল দেওয়া থেকে মস্কোকে বিরত রাখতে সক্ষম হন। সূত্র: আনাদোলু এজেন্সি, আল জাজিরা, লস অ্যাঞ্জেলস টাইমস।

/এমপি/
সম্পর্কিত
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
সর্বশেষ খবর
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
চুরি করা গরুসহ ট্রাক থামিয়ে পালিয়ে যায় চোরেরা, আগুন ধরিয়ে দিলো জনতা
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…