X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

থাই গুহার উদ্ধার অভিযান নিয়ে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা

বিদেশ ডেস্ক
১২ জুলাই ২০১৮, ১৩:১৮আপডেট : ১২ জুলাই ২০১৮, ১৪:০৪
image

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ শিশু ফুটবলার ও তাদের কোচকে জীবিত উদ্ধারের ঘটনা স্মরণীয় করে রাখতে হলিউডে চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে, শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযানটিকে স্মরণীয় করে রাখতে অন্তত দুটি মার্কিন কোম্পানি এ নিয়ে চলচ্চিত্র নির্মাণের কথা ভাবছে। এদিকে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এরইমধ্যে একটি কোম্পানিকে চলচ্চিত্র নির্মাণের অনুমোদন দিয়েছে থাই সরকার। গুহা কমপ্লেক্সটিকে জাদুঘরে পরিণত করারও ঘোষণা দিয়েছেন স্থানীয় কর্তৃপক্ষ।

থাই গুহায় অভিযান
গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার থাম লুয়াং গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আটকা পড়ে। টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় ১২ কিশোর ফুটবলারসহ তাদের কোচকে শনাক্ত করেন ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে। ৩ দিনের সফল অভিযানের মধ্য দিয়ে সবাইকে বের করে আনা হয়।


থাইল্যান্ডের বড় গুহাগুলোর মধ্যে থাম লুয়াং একটি। উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের মায়ে সাই শহরের পর্বতগুলোর নিচে এর অবস্থান। এলাকাটির একটি সীমিত অংশ পর্যটকদের অনুকূলে। বেশিরভাগ এলাকাই অনুন্নত। এ গুহা থেকে শিশুদের বের করে আনতে তিন দিনের ওই শ্বাসরুদ্ধকর অভিযানের ফুটেজ প্রকাশ করেছে থাই নেভি সিল। সেখানে দেখা গেছে, কীভাবে বিশেষজ্ঞ ডুবুরিরা বিপজ্জনক পথ পাড়ি দিয়ে শিশুদের উদ্ধার করে আনছেন। এ ঘটনাটি নিয়ে চলচ্চিত্র নির্মাতাদের মধ্যেও আগ্রহ তৈরি হয়েছে।
বিবিসি জানিয়েছে, অন্তত দুটি প্রডাকশন কোম্পানি এ অসাধারণ গল্পটিকে চলচ্চিত্রে রূপ দিতে চাইছে। ১২ ফুটবলার ও তাদের কোচকে বের করে আনার আগেই যুক্তরাষ্ট্রের স্টুডিও পিওর ফিক্স চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেয়। জানায়, চলচ্চিত্র নির্মাণের জন্য উদ্ধারকারীরে সাক্ষাৎকার নিতে প্রযোজকরা ঘটনাস্থলে কাজ করছেন। স্টুডিও পিওর ফিক্সের সহ-প্রতিষ্ঠাতা মাইকেল স্কট থাইল্যান্ডে বসবাস করেন। তিনি জানান, উদ্ধার অভিযানের সময় প্রাণ হারানো সাবেক থাই নেভি সিল সদস্য সামান গুনান আর তার স্ত্রী একসঙ্গেই বড় হয়েছেন। অভিযানের এলাকায় ধারণকৃত একটি ভিডিও টুইটারে পোস্ট করে মাইকেল স্কট লিখেছেন: ‘গুহায় এতো বীরত্বপূর্ণ ও সাহসিকতাপূর্ণ অভিযান পরিচালনা এবং সবার বের হয়ে আসার এ ঘটনা আমার জন্য খুবই হৃদয়স্পর্শী ও ব্যক্তিগত।’

অবশ্য, থাই সরকার ও নৌবাহিনীর পক্ষ থেকে চলচ্চিত্রটি নির্মাণের জন্য লস অ্যাঞ্জেলেসভিত্তিক ইভানহো পিকচার্স-কে দায়িত্ব দেওয়া হয়েছে। কোম্পানিটিকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যমগুলোতে বলা হয়, জন এম চু চলচ্চিত্রটি পরিচালনা করবেন। তবে চলচ্চিত্রটি নিয়ে সমালোচনাও কম হচ্ছে না। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে পোস্ট দিয়ে অনেকে অভিযোগ করেছেন, ছবিটি ‘ধোঁকাবাজি’। তাদের অভিযোগ, এ চলচ্চিত্রে থাই নাগরিকদের চেয়ে আন্তর্জাতিক ব্যক্তিত্বদের বেশি প্রাধান্য দেওয়া হবে। অবশ্য সে অভিযোগ নাকচ করে দিয়েছেন চু। টুইটার পোস্টে তিনি দাবি করেছেন, এমনটা হওয়ার কোনও সুযোগ নেই; চলচ্চিত্রে মূলত মানবতাকেই প্রাধান্য দেওয়া হবে। টুইটারে তিনি লিখেছেন: ‘অন্য মানুষদের বাঁচানোর জন্য আরও কিছু মানুষের চেষ্টা নিয়ে সুন্দর গল্প এটি।’

উদ্ধার অভিযানকে স্মরণীয় করে রাখতে গুহা কমপ্লেক্সকে জীবন্ত জাদুঘরে পরিণত করার ঘোষণা দিয়েছেন স্থানীয় কর্তৃপক্ষ। সাবেক গভর্নর ও উদ্ধার অভিযানের প্রধান নারংসাক অসত্তানাকর্ন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘কীভাবে অভিযান হয়েছিল তা দেখানোর জন্য এলাকাটিকে জীবন্ত জাদুঘরে পরিণত করা হবে। পারস্পরিক মিথস্ক্রিয়াপূর্ণ একটি ডাটাবেজ স্থাপন করা হবে। এটি থাইল্যান্ডের জন্য আরেকটি বড় আকর্ষণ।’ অবশ্য, থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচা বলেছেন, পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য গুহার ভেতরে ও বাইরে দুই জায়গাতেই পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাদুঘরটি সারা বছর চালু থাকবে কিনা সে ব্যাপারে স্পষ্ট করে জানা যায়নি। কারণ, থাইল্যান্ড বন্যাপ্রবণ এলাকা। জুন থেকে অক্টোবর পর্যন্ত বন্যার ঝুঁকিতে থাকে দেশটি।

/এফইউ/বিএ/চেক-এমওএফ/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী