X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের উপস্থিতির প্রতিবাদে স্কটল্যান্ডে জোরালো হচ্ছে বিক্ষোভ

বিদেশ ডেস্ক
১৪ জুলাই ২০১৮, ২১:১১আপডেট : ১৪ জুলাই ২০১৮, ২১:১৭

ছুটি কাটানোর জন্য স্কটল্যান্ড গেলেও সেখানে খুব একটা আপ্যায়ন পাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিমানবন্দরে তাকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন না স্থানীয় সরকারের কোনও কর্মকর্তা। বরং তার উপস্থিতির প্রতিবাদে স্কটল্যান্ডের রাস্তায় বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। শনিবার তারা আরও বড় বিক্ষোভের পরিকল্পনা করেছেন। শুক্রবার বিকালে সেখানে পৌঁছানোর পরই প্রায় ১০ হাজার মানুন এডিনবার্গের রাস্তায় নেমে পড়েন। কঠোর নিরাপত্তার মধ্যেও ট্রাম্পের হোটেলের ওপর দিয়ে তার নিন্দা জানিয়ে লেখা ব্যানারসহ প্যারাসুট নিয়ে উড়ে গেছেন এক প্রতিবাদী।

স্কটল্যান্ডের রাস্তায় ট্রাম্পবিরোধী বিক্ষোভ

শুক্রবার বিকালে প্রেস্টিবিক বিমানবন্দরে নামার পর ট্রাম্প ও মেলানিয়াকে স্বাগত জানান স্কটল্যান্ড বিষয়ক মন্ত্রী ডেভিড মুনডেল। তবে ওই সময় স্কটিশ সরকারের কেউ উপস্থিত ছিল না। স্কটল্যান্ডে গিয়ে বৈঠকের জন্য স্থানীয় সরকারের প্রধান নিকোলা স্টার্জিয়নকে কোনও অনুরোধ করেননি ট্রাম্প। নিকোলা স্টার্জিয়ন ট্রাম্পের নীতির একজন কট্টর সমালোচক। হোয়াইট হাউজের একজন সাবেক কর্মকর্তা জানিয়েছিলেন, ট্রাম্প তাকে সম্পূর্ণ ‌ঘৃণা করেন। অন্যদিকে স্টাজিয়নও শনিবার ট্রাম্পের জন্য কোনও সময় না রেখে গ্লাসগোতে সমকামীদের একটি অনুষ্ঠানে যোগ দেবেন।

শুক্রবার সন্ধ্যায় গ্লাসগোতে দুই হাজারের বেশি বিক্ষোভকারী মিছিল করেন। স্কটল্যান্ডের রাজনৈতিক দলগুলোও তাদের আদর্শিক অবস্থান থেকে সরে এসে সম্মিলিতভাবে ট্রাম্পের উপস্থিতির প্রতিবাদ জানিয়েছে। শনিবার এডেনবার্গে জাতীয় বিক্ষোভে আরও অনেক মানুষ যোগ দেবেন বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে হোলিরুড পার্লামেন্টের কাছ থেকে এই বিক্ষোভ শুরু হবে। আর শহরের দক্ষিণে মেয়াডোস পার্কে পারিবারিক উৎসেবর মধ্য দিয়ে তা শেষ হবে।

রাতের মধ্যেই লন্ডন থেকে ট্রাম্প বেবি বেলুন স্কটল্যান্ডে পৌঁছে গেছে। আয়োজকরা ৬ মিটার দৈর্ঘের বেলুনটি টার্নবেরি রিসোর্টের পাশে উড়াতে পারবেন বলে আশা করেছিলেন। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে পুলিশ সেই অনুমতি দেয়নি। বেলুনটিতে রাগী বাচ্চা হিসেবে ট্রাম্পকে দেখানো হয়েছে।

স্কটল্যান্ডের পুলিশ ট্রাম্পের আশপাশ থেকে বিক্ষোভকারীদের দূরে রাখার চেষ্টা করা সত্বেও শুক্রবার ট্রাম্প হোটেলে প্রবেশ করার পর তার সামনের হোটেল থেকে প্যারাসুট নিয়ে ওই এলাকায় ঢুকে পড়েন এক বিক্ষোভকারী। তার হাতে একটি ব্যানার ছিল যাতে লেখা ছিল- ট্রাম: একজন নিম্নমানের বর্ণবাদী।

ট্রাম্পের হোটেলের ওপর দিয়ে প্যারাসুট নিয়ে উড়ে প্রতিবাদ

শনিবার সকালেও ওই ঘটনায় জড়িত গ্রিনপিস আন্দোলনকারীকে খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ। স্কটল্যান্ড পুলিশ জানিয়েছে, ওই ঘটনায় দায়ী ব্যক্তিকে শনাক্ত করার জন্য তদন্ত চলছে।

শনিবার সকাল থেকে ট্রাম্পের অবকাশযাপক কেন্দ্র টার্নবেরির আশেপাশে জড়ো হওয়া শুরু করেছন প্রতিবাদকারীরা। সকাল সাড়ে ৮টার দিকে পুলিশ রিসোর্টের চার দিকে বিক্ষোভকারীদের নির্দিষ্ট দূরে আটকে রাখে। বিক্ষোভকারীদের হাতে বিভিন্ন ব্যানার ও প্ল্যাকার্ড রয়েছে। আরও কয়েক হাজার বিক্ষোভকারী এতে যোগ দেবেন বলে মনে করা হচ্ছে।

ট্রাম্পবিরোধী বিক্ষোভে নেতৃত্ব দানকারী সংগঠন গ্রিনপিসের পক্ষ থেকে বলা হয়েছে, তারা বিক্ষোভের বিষয়টি আগেই পুলিশকে অবহিত করেছে। সংগঠনের মুখপাত্র বেন স্টেওয়ার্ট বলেন, যুক্তরাজ্য ভ্রমণে ট্রাম্পকে স্বাগত জানানো থেরেসা মে’র উচিত হয়নি। বিশাল সংখ্যক ব্রিটিশ জনগণ তার কথায় আঘাত পেয়েছে। তিনি নিশ্চিতভাবে সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট। তাই আমরা তাকে নিম্নমানের অভিহিত করে একটি বার্তা নিয়ে তার ওপর দিয়ে উড়ে গেছি।

ট্রাম্পের হোটেলের বাইরে বিক্ষোভকারীরা

জনপ্রিয় স্কটিশ রম্যগল্পকার জেনি গোডলিও শনিবার তার বন্ধুদের নিয়ে টার্নবেরি সৈকতে পুলিশী ঘেরাওয়ের মধ্যে অবস্থান নিয়েছেন। ২০১৬ সালে ট্রাম্পের স্কটল্যান্ড সফরের প্রতিবাদের তিনি ট্রাম্পবিরোধী স্বাক্ষরের আয়োজন করেছিলেন যা ব্যপকমাত্রায় ছড়িয়ে পড়েছিল। গোডলি বলেন, আমি ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এখানে এসেছি। যে মানুষটি নারীদের সবচেয়ে বেশি অপমান করেছেন তার বিরুদ্ধে নারীকণ্ঠ স্বোচ্চার হওয়া জরুরি। তার নীতি বিভক্তি বাড়ায় আর তিনি ইউরোপ ও আমেরিকায় বর্ণবাদ ও ডানপন্থী মতবাদ চালু করেছেন। আমেরিকানদের তাকে ভোট দেওয়ার অধিকার আছে কিন্তু যতক্ষণ পর্যন্ত না তারা অসুস্থ হচ্ছে ও চিকিৎসার দরকার পড়ছে ততক্ষণ অপেক্ষা করুন।

/আরএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া