X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

হাইকোর্টে নওয়াজ-মরিয়মের আপিল, জামিনের জন্য আবেদন

বিদেশ ডেস্ক
১৬ জুলাই ২০১৮, ১৮:৫৭আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১৯:১৩

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও ‘পাকিস্তান মুসলিম লীগের’ (পিএমএল-এন) নেতা নওয়াজ শরিফ, তার মেয়ে মরিয়ম নওয়াজ ও মেয়ের জামাই মোহাম্মদ সফদর দেশটির ‘অ্যাকাউন্টিবিলিটি কোর্টের’ দেওয়া রায়ের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে আপিল আবেদন জমা দিয়েছেন। আবেদনে তারাতাদের বিরুদ্ধে দেওয়া রায়ে থাকা আইনগত ত্রুটির বিষয়গুলো তুলে ধরেছেন, যাতে হাইকোর্ট ‘অ্যাকাউন্টিবিলিটি কোর্টের’ দেওয়া রায় বাতিল করে দেয়। দণ্ডপ্রাপ্তরা একই সঙ্গে তাদের জামিনের জন্যও আবেদন করেছেন। পাকিস্তানভিত্তিক টেলিভিশন চ্যানেল জিও টিভি জানিয়েছে, সোমবার জমা দেওয়া ওই আপিল আবেদনে আইনগত প্রক্রিয়ার ত্রুটি ছাড়াও উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহৃত ক্যালিবরি ফন্টের বিষয়ে যুক্তি তুলে ধরা হয়েছে। হাইকোর্টে নওয়াজ-মরিয়মের আপিল, জামিনের জন্য আবেদন

দুর্নীতির দায়ে নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে রায় ঘোষণা করা হয় গত ৬ জুলাই। রায়ে নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড ও ১৩০ কোটি রুপি জরিমানা দেওয়া হয়। বাবার অবৈধ সম্পদ গোপনে সহায়তা করার অভিযোগে তার মেয়ে নওয়াজ মরিয়মকে দেওয়া হয় ৭ বছরের কারাদণ্ড ও ৩৩ কোটি ৫০ লাখ রুপি। তাছাড়া তদন্তে অসহযোগিতা করার অভিযোগে তার আরও এক বছরের কারাদণ্ড হয়। রায়ে বলা হয় ওই দুই কারাদণ্ড এক সঙ্গেই কার্যকর হবে। মরিয়মের স্বামী অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মুহাম্মদ সফদরকে এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সফদর গ্রেফতার ৯ জুলাই। আর লন্ডন থেকে ফিরে নওয়াজ ও তার মেয়ে মরিয়ম গ্রেফতার হন ১৩ জুলাই।

আইনি লড়াই শুরু করার জন্যই নওয়াজ ও তার মেয়ে মরিয়মের পাকিস্তানে ফেরত গিয়েছেন। অ্যাকাউন্টিবিলিটি কোর্টের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন দাখিল করতে সশরীরে আদালতে হাজির হওয়ার বাধ্যবাধকতা ছিল। সোমবার হাইকোর্টে হাজির হয়ে তারা ‘অ্যাকাউন্টিবিলিটি কোর্টের’ দেওয়া রায়কে অবৈধ ঘোষণা করা ও নিজেদের জামিন মঞ্জুরের জন্য আদালতের কাছে আর্জি পেশ করেছেন।

তাদের আপিল আবেদনে উল্লেখ করা হয়েছে, ‘পানামাগেট জয়েন্ট ইনভেস্টিগেশন টিমের’ (জেআইটি) প্রধান এবং মামলার এক জন গুরুত্বপূর্ণ সাক্ষী ওয়াজিদ জিয়া নিজেই স্বীকার করেছেন, উপস্থাপিত কিছু নথি যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহ করা হয়নি। তাছাড়া, বাদী পক্ষের সাক্ষী রবার্ট র‍্যাডলি স্বীকার করেছেন, তিনি কমপিউটার বিশেষজ্ঞ নন। তথ্যপ্রযুক্তির একটি দিক আপিল আবেদনের গুরুত্বপূর্ণ অংশ। যে ক্যালিবরি ফন্টের প্রাপ্যতার সময়কালকে কেন্দ্র করে মরিয়মের ঘোষণাপত্রকে জাল বলা হচ্ছে তার বিরুদ্ধে আবেদনে যুক্তিত্ররক তুলে ধরা হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে সোমবার আলাপ করার সময় মরিয়মের আইনজীবী আমজাদ পারভেজ বলেছেন, অ্যাভেনফিল্ড অ্যাপার্টমেন্ট সংক্রান্ত মামলায় অ্যাকাউন্টিবিলিটি কোর্টের দেওয়া রায় আইনবিরুদ্ধ এবং তা বাতিল করলেই ন্যায় প্রতিষ্ঠিত হবে। তার ভাষ্য, ‘আমাদের মামলাটি খুবই শক্তিশালী। আমরা সঠিক এবং আশা করি ন্যায়বিচার পাব।’

অ্যাভেনফিল্ড অ্যাপার্টমেন্ট মামলার রায়ের বিরুদ্ধে একদিকে যেমন আপিল করছেন নওয়াজ শরিফ, তার মেয়ে ও মেয়ের জামাই তেমনি অ্যাকাউন্টিবিলিটি কোর্ট প্রস্তুতি নিচ্ছে তাদের বিরুদ্ধে থাকা অন্য মামলাগুলোর রায় প্রদানের। ১০ জুলাই সুপ্রিম কোর্ট অ্যাকাউন্টিবিলিটি কোর্টকে বকি মামলাগুলোর রায় ঘোষণার জন্য ছয় সপ্তাহ সময় বেঁধে দিয়েছে।

/এএমএ/
সম্পর্কিত
এই বর্ষায় নির্ধারিত হবে মিয়ানমার জান্তা ও বিদ্রোহীদের পরিণতি?
লাদাখ সীমান্তে বিরোধচীনের সঙ্গে আলোচনায় আশাবাদী রাজনাথ সিং
তাইওয়ান প্রণালিতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
সর্বশেষ খবর
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি