X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হংকংয়ের স্বাধীনতাকামী দল নিষিদ্ধের পথে চীন

বিদেশ ডেস্ক
১৭ জুলাই ২০১৮, ২০:৪৭আপডেট : ১৭ জুলাই ২০১৮, ২০:৫৬

হংকংয়ের স্বাধীনতাকামী একটি রাজনৈতিক দল নিষিদ্ধের পথে হাঁটছে চীন। চীন সরকারের এই বিশেষ প্রশাসনিক অঞ্চলের কর্তৃপক্ষের এ পদক্ষেপকে অঞ্চলটিতে বেইজিং-এর এ যাবতকালের সবচেয়ে কঠোর পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

হংকংয়ের স্বাধীনতাকামী দল নিষিদ্ধের পথে চীন মঙ্গলবার পুলিশের পক্ষ থেকে দ্য হংকং ন্যাশনাল পার্টি নামের ওই দলটি এবং এর প্রতিষ্ঠাতা আন্ডি চ্যান হো-তিনের ব্যাপারে তাদের নেতিবাচক অবস্থান পরিষ্কার করা হয়েছে। এদিন আন্ডি চ্যান হো-তিনের কাছে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের পাঠানো একটি চিঠি প্রকাশ করা হয়। এতে বলা হয়, কর্মকর্তাদের প্রত্যাশা দলটি ‘জাতীয় নিরাপত্তা বা সুরক্ষা এবং জনগণের অধিকার ও স্বাধীনতার সুরক্ষার স্বার্থে দলটি বন্ধ করে দেওয়া উচিত।’

দ্য হংকং ন্যাশনাল পার্টি’র ফেসবুক পেজে পুলিশের ওই চিঠিটি প্রকাশ করা হয়েছে।

হংকং –এর নিরাপত্তা সচিব জন লি এক সংবাদ সম্মেলনে বলেন, দলটি যদি নিষিদ্ধ হতো তাহলে তাদের বৈঠকে উপস্থিত হওয়া কিংবা তাদের তহবিল যোগানো যে কাউকে ছয় হাজার ৪০০ মার্কিন ডলার জরিমানা করা হতো এবং দুই বছরের কারাদণ্ড দেওয়া হতো।

তিনি বলেন, হংকংয়ে আমাদের সংগঠন করার স্বাধীনতা রয়েছে; কিন্তু সেটা বিধিনিষেধ মুক্ত নয়।

হংকং –এর নিরাপত্তা সচিবের এই বক্তব্যের মধ্য দিয়ে দলটির বিরুদ্ধে সরকারের কঠোর হওয়ার ইঙ্গিত স্পষ্ট। ১৯৯৭ সালে হংকং ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয়ে চীনা নিয়ন্ত্রণে যাওয়ার পর থেকে সেখানে বেইজিং কর্তৃক রাজনৈতিক দল নিষিদ্ধের দৃশ্যত এটিই প্রথম উদ্যোগ।

দ্য হংকং ন্যাশনাল পার্টির প্রতিষ্ঠাতা ২৭ বছরের আন্ডি চ্যান হো-তিন ২০১৪ সালের গণতন্ত্রপন্থী অকুপাই সেন্ট্রাল আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন। ২০১৬ সাল থেকে একটি ‘স্বাধীন ও মুক্ত রিপাবলিক অব হংকং’-এর লক্ষ্যকে সামনে রেখে যাত্রা শুরু করে তার দল দ্য হংকং ন্যাশনাল পার্টি। ওই বছর থেকেই পার্লামেন্ট নির্বাচনে তার অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, দ্য হংকং ন্যাশনাল পার্টি’কে কেন নিষিদ্ধ করা হবে না; তার কারণ ব্যাখ্যা করতে আন্ডি চ্যান হো-তিনকে আগামী ৭ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

দ্য হংকং ন্যাশনাল পার্টি’র ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, ‘আজ আমরা হংকংবাসী আমাদের শত্রুদের বিরুদ্ধে দাঁড়িয়েছি। চীনা উপনিবেশ স্থাপনকারী এবং তাদের পুতুলরাই হংকং-এর বর্তমান সরকার। এর বিরুদ্ধেই আমাদের আন্দোলন।’

উল্লেখ্য, ২০১৭ সালে হংকং-এর ইতিহাসে প্রথম নারী হিসেবে প্রধান নির্বাহীর পদে নির্বাচিত হন ক্যারি লাম। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যখন তাকে শপথ পড়াচ্ছিলেন তখন হংকংজুড়ে চলছিল গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ। বিক্ষোভকারীরা তাদের ভূখণ্ডে চীনা আধিপত্যের অবসান কামনা করেন।

১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে হস্তান্তর করে ব্রিটেন। মৌলিক আইন সম্বলিত চীনের অধীনস্ত একটি সংবিধান রয়েছে এই সাবেক ব্রিটিশ উপনিবেশটির। যার মাধ্যমে কিছু সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠিত হয়। গত অর্ধশতকের বেশি সময় ধরে চলা চীনের ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ওই সংবিধান। হংকংয়ের প্রধান নির্বাহী নির্বাচনে জনগণের সরাসরি ভোটের ব্যবস্থা নেই। ১ হাজার ২০০ জনের একটি কমিটি এই ভোট দেওয়ার অধিকার পায়। কমিটি বেইজিংপন্থী হওয়ায় সব সময়ই তারা চীনের পছন্দের কাউকে হংকংয়ের প্রধান পদে দেখতে চায়।

২০১৪ সালে গড়ে উঠা ‘আমব্রেলা’ নামের আন্দোলনে হংকংয়ের সংবিধান পরিবর্তনের আহ্বান জানানো হয়। ক্রমেই দানা বাঁধতে শুরু করে স্বাধিকারের স্বপ্ন। চীনের কর্তৃত্ব-বলয় থেকে বের হয়ে আসা যায়। আন্দোলনের সময় বিশ্বের অন্যতম বাণিজ্যিক রাজধানী হংকং কার্যত অচল হয়ে পড়েছিল। হংকংয়ের রাজনীতি-অর্থনীতিসহ যাবতীয় বিষয়ে চীন ‘মাত্রাতিরিক্ত নাক গলাচ্ছে’ বলে অভিযোগ তুলেছিল আন্দোলনকারীরা। তবে চীন ওই আন্দোলন প্রত্যাখ্যান করে। এর ধারাবাহিকতায় এবার স্বাধীনতাকামী দ্য হংকং ন্যাশনাল পার্টি নিষিদ্ধের পথে হাঁটছে দেশটির কর্তৃপক্ষ। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এমপি/
সম্পর্কিত
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের মধ্যে সহযোগিতামূলক চুক্তি সই
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
দক্ষিণ চীনে বন্যা, সরিয়ে নেওয়া হয়েছে এক লাখ মানুষকে
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী