X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

গুগলের আগে কেমন ছিল জীবন?

বিদেশ ডেস্ক
১৯ জুলাই ২০১৮, ১৭:৪৬আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১৮:১০

সার্চ ইঞ্জিন গুগল চালু হওয়ার ২০ বছরের মধ্যে বহু প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে। এটি চালু হওয়ার পর মানুষের দৈনন্দিন জীবনে বেশ কিছু পরিবর্তন চলে এসেছে। এখন গুগলের সহযোগিতা ছাড়া যেসব কাজ করা অকল্পনীয় মনে করা হয় সেগুলো আগে কিভাবে করা হতো? ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, কিভাবে আগে সাংবাদিক, লাইব্রেরিয়ান, ব্যারিস্টার ও শিক্ষাবিদরা গুগল ছাড়াই নিজেদের কাজ করতেন।

গুগলের আগে কেমন ছিল জীবন?

সাংবাদিক

গ্যারেথ হজ নর্থ ওয়েলস থেকে প্রকাশিত ডেইলি পোস্ট পত্রিকায় রিপোর্টার হিসেবে কাজ করেছেন ১৯৭৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত।

টাইপ রাইটার নিয়ে সাংবাদিক গ্যারেথ হজ

গুগল ছাড়া কাজ করার বিষয়ে তিনি বলেন, আমাকে বিচিত্র বিষয় নিয়ে লিখতে হতো। কেউ কখনও ভাবেনি যে, আমি সবকিছু জানি। আমার কাছে ছিল একটি এনসাইক্লোপিডিয়া, স্থানীয় লাইব্রেরি। কিন্তু গুরুত্বপূর্ণ ছিল, কে বিষয়গুলো সম্পর্কে জানেন এবং কে তাদের চেনেন। আমার মনে হতো, যদি প্রতিটি গ্রামে আমার পরিচিত কেউ থাকতো তাহলে কতো ভালো হতো।

গ্যারেথ বলেন, ‘লিভারপুলে আমাদের প্রধান কার্যালয়েও একটি লাইব্রেরি ছিল। সেখানে তারা প্রতিটি দৈনিক পত্রিকা রাখতো, প্রতিটি সংবাদের কাটিং রাখতো। কোনও নির্দিষ্ট বিষয়ে কিছু জানতে চাইলে লাইব্রেরিয়ান গিয়ে তা খুঁজে নিয়ে আসতেন এবং আমাদের কাছে ফ্যাক্স করতেন। এটা ছিল দারুন। আমি নিজেও সবকিছু সংগ্রহে রাখতাম। এক শীর্ণকায় মেয়ে শিশুর জন্মের সংবাদের কথা মনে আছে আমার। শীতের মাঝামাঝি সময়ে জন্ম হওয়া শিশুটির ওজন ছিল এক ব্যাগ চিনির সমান। তাকে গরম সূতি কাপড়ে মুড়ে অ্যাম্বুলেন্সে করে নেওয়া হচ্ছিল তুষার ও বরফঢাকা পথে। সবাই ধরেই নিয়েছিল, শিশুটিকে বাঁচানো যাবে না।  ছয় মাস পরে মেয়েটি যখন হাসপাতাল থেকে ছাড়া পায় তখন আমি খবরটি লিখি। কয়েক বছর পর পুরনো সংবাদের কাটিংগুলো দেখার সময় তা আমার চোখে পড়ে। তখন মনে হলো মেয়েটির বয়স এখন প্রায় একুশ বছরের কাছাকাছি হয়ে গেছে। মনে হলো যোগাযোগ করি। স্থানীয় ডাকঘরের মাধ্যমে যোগাযোগ করে জানতে পারলাম, সে আমার অফিস থেকে কয়েক মিনিটের দূরত্বে বাস করছে। 

গ্যারেথ বলেন, ‘পরবর্তীতে গুগলের উপস্থিতি নিশ্চয়ই খুব কাজে লেগেছে। কিন্তু ব্যক্তিগত যোগাযোগের তুলনায় তা কিছু না।’

ব্যারিস্টার

হিলারি হেইলবর্ন কিউসি ১৯৭২ সালে জুনিয়র ব্যারিস্টার হিসেবে কাজ শুরু করেন। এখন তিনি লন্ডনের ব্রিক কোর্ট চেম্বারের সদস্য। বাণিজ্যিক আইন ও আন্তর্জাতিক বিরোধ নিয়ে কাজ করেছেন তিনি।

হিলারি হেইলবর্ন

গুগল ছাড়া কিভাবে কাজ করতেন এই বিষয়ে হিলারি বলেন, ‘একজন জুনিয়র ব্যারিস্টার হিসেবে নির্দেশনা মোতাবেক নিজের গবেষণা করতে হতো। এজন্য আইনি প্রতিবেদন, পাঠ্যবই ও লাইব্রেরিতে যেতে হতো। বড় ধরনের গবেষণার জন্য মিডল টেম্পলে যেতে হতো। খুঁজে দেখা হতো একটি মামলা থেকে আরেকটি মামলার সূত্র পাওয়া যায় কিনা। আর এখন সব আইনি রিপোর্ট অনলাইনে পাওয়া যায়। আমার সেলফগুলোতে অনেক রিপোর্ট আছে, দেখতে ভালোই লাগে। কিন্তু এখন সেগুলোর বাস্তবে কোনও কাজে লাগে না।’

হিলারি বলেন, ‘গুগল একটি আশীর্বাদ। কারণ এর মধ্যদিয়ে অনেক সময় বাঁচানো যায় এবং সহজও। তবে অনেক তথ্য থাকায় সেগুলো যাচাই করতেও সময় লাগে। তথ্য যাচাইয়ের বিষয়ে সতর্ক হতে হয়। ওই সময়গুলোতে (গুগলের আগে) বিজ্ঞাপন দেওয়া যেত না। মার্কেটিং ছিল গর্হিত কাজ। ভালো কাজের মধ্য দিয়ে মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি হতো। আশা করা হতো, মক্কেল প্রয়োজনে আবার আসবে।’

 

লাইব্রেরিয়ান

কয়েক দশক আগেও নিউ ইয়র্ক পাবলিক লাইবেরি ‘মানব গুগল’ হিসেবে কাজ করতো। লাইব্রেরির সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হতো তাদের কাছে থাকা বিভিন্ন বই, পত্রিকার সাহায্যে।

নিউ ইয়র্ক পাবলিক লাইব্রেরি

সম্প্রতি মানুষের কাছ থেকে পাওয়া বিভিন্ন প্রশ্নের একটি বাক্স তারা পেয়েছেন। সেগুলো  তারা লাইব্রেরির ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। ১৮৪৮ সালে এক ব্যক্তি জানতে চেয়েছেন, ক্যাডাবার্স বিক্রির  বাণিজ্য, অর্থ সংশ্লিষ্ট সব বিষয়ে পরিসংখ্যান কোথায় আমি পেতে পারি?

২০১৮ সালে এই প্রশ্নের জবাবে গুগল বার্তা সংস্থা রয়টার্সের একটি অনুসন্ধান প্রতিবেদন দেখার পরামর্শ দিয়েছে।

১৯৪৯ সালের দিকে মানুষ লাইব্রেরির কাছে পশু বিষয়ক বেশ কিছু অদ্ভূত প্রশ্ন করেছেন। ১৯৪৯ সালে আরেক ব্যক্তি জানতে চেয়েছেন, আমি কি ইঁদুর ছুড়ে মারতে পারি? যদিও তিনি কারণ উল্লেখ করেননি। লাইব্রেরির পক্ষ থেকে জবাব দেওয়া হয়েছিল, হ্যাঁ পারেন।

আরেকটি প্রশ্ন ছিল, যদি একটি বিষাক্ত সাপ নিজেকে কামড় দেয় তাহলে কি ওই সাপ মারা যাবে? ২০১৮ সালে গুগল এই প্রশ্নের জবাব দিচ্ছে, কেউই নির্দিষ্টভাবে এই বিষয়টি জানে না।

ভরদুপুর কখন জানতে চেয়েছিলেন এক ব্যক্তি। জবাব ছিল দুপুর ১২টা।

আরেকটি মজার প্রশ্ন ছিল এরকম, ‘১৮ শতকের ইংলিশ চিত্রকর্মে কেন এতো বেশি কাঠবিড়াল থাকতো এবং কিভাবে তারা নিশ্চিত হতেন যে কাঠবিড়ালি চিত্রশিল্পীকে কামড়াবে না?’ ২০১৮ সালে গুগল এই প্রশ্নের জবাবে বলছে, হয়ত ওই সময় নারীরা পোষা প্রাণি হিসেবে কাঠবিড়াল রাখতেন। হয়ত এতেই নিহিত আছে জবাব।

শিক্ষাবিদ

জ্যানিস ইয়েলিন তার পিএইচডি সম্পন্ন করেছেন প্রাচীন নুবিয়ান শিক্ষায়। তিনি বোস্টনের ব্রান্ডেইজ কলেজে ১৯৭০ দশকের দিকে এই ডিগ্রি নেন। এখন তিনি ম্যাসাচুসেটসের বাবসন কলেজে শিল্পকলার ইতিহাস বিষয়ের একজন অধ্যাপক।

জ্যানিস ইয়েলিন

গুগল আসার আগে বিভিন্ন কাজ করার বিষয়ে জ্যানিস বলেন, গুগল সবকিছু বদলে দিয়েছে। এর ফলে আমি জাদুঘর বা লাইব্রেরিতে গিয়ে একদিন সময় নষ্ট না করেই প্রয়োজনীয় তথ্য পেয়ে যাচ্ছি। আমি অনেক বেশি কার্যকরভাবে কাজ করতে পারছি। গবেষণার কাজে আমার যে সময় লাগত তা ৮০ ভাগ কমিয়ে দিয়েছে।

জ্যানিস বলেন, ‘কিন্তু আগে কাজ করার পদ্ধতি ছিল একেবারে ভিন্ন। এখন আমি ডেস্কে বসে থাকতে পারি দিনের পরিকল্পনা না করেই। আমি হয়ত কোনও বিষয় নিয়ে কাজ করছি যেটা সম্পর্কে আমার কাছে তেমন কোনও তথ্য নেই। তখন আমাকে সবকিছু দূরে সরিয়ে লাইব্রেরিতে যেতে হতো এবং তা খুঁজে দেখতে হতো।  কিন্তু লাইব্রেরিতে মানুষের সঙ্গে দারুন একটা সম্পর্ক গড়ে উঠত। কারও ক্যারিয়ারের উন্নতির ক্ষেত্রে এটার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। অনলাইনে কাজ করাটা অনেক বেশি বিচ্ছিন্নতাপূর্ণ। বই ও অন্য মানুষের সঙ্গে একটি দিন অতিবাহিত করার মধ্যে অনেক ভালো দিক ছিল। এখনকার তরুণ শিক্ষার্থীদের এই ধরনের বন্ধন গড়ে উঠে না।’

 

 

/এএ/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা