X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অ্যাসাঞ্জের ভাগ্য নির্ধারণী বৈঠকে যুক্তরাজ্য-ইকুয়েডর

বিদেশ ডেস্ক
২৮ জুলাই ২০১৮, ০২:৪৬আপডেট : ২৮ জুলাই ২০১৮, ০৮:২১

বিশ্বজুড়ে ক্ষমতা উন্মোচনকারী বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস এর এডিটর-ইন-চিফ জুলিয়ান অ্যাসাঞ্জের ভাগ্য নির্ধারণে বৈঠক করে যাচ্ছে যুক্তরাজ্য ও ইকুয়েডর। ব্রিটিশ সরকারের পক্ষ থেকে এই বৈঠকের কথা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম বিবিসি।

জুলিয়ান অ্যাসাঞ্জ

৪৭ বছর বয়সী অ্যাসাঞ্জ রাজনৈতিক আশ্রয় নিয়ে ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে বাস করছেন। তবে শুক্রবার ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনে বলেন, তিনি কখনোই অ্যাসাঞ্জের কর্মকাণ্ডের পক্ষে ছিলেন না। আর দুই দেশের মধ্যে স্থায়ী যোগাযোগ চলছে। মোরেনো এর আগে অ্যাসাঞ্জকে ‘নিজের জুতোর মধ্যকার পাথর’ হিসেবে অভিহিত করেছিলেন। 

বৈশ্বিক প্রতিবন্ধী সম্মেলনে যোগ দিতে এই সপ্তাহে লন্ডনে গিয়েছিলেন ইকুয়েডরের প্রেসিডেন্ট। তবে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তার সফরকালে অ্যাসাঞ্জের বিষয়ে কোনও আলোচনা হয়নি।

এর আগে অ্যাসাঞ্জকে ছেড়ে দেওয়ার প্রচেষ্টা কোনও কাজে লাগেনি। কিন্তু সম্প্রতি সানডে টাইমস পত্রিকার খবরে বলা হয়েছে, বিষয়টি নিয়ে আবারও সংলাপ শুরু হয়েছে। স্পেনের রাজধানী মাদ্রিদে এক অনুষ্ঠানে ইকুয়েডনের প্রেসিডেন্ট মোরেনো সানডে টাইমসের খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, দূতাবাস থেকে অ্যাসাঞ্জকে যেভাবেই বের করা হোক, তা যথাযথ আলোচনার মাধ্যমেই করা হবে।

জামিনের শর্ত ভঙ্গ করার অভিযোগ থাকায় ইকুয়েডর দূতাবাস ত্যাগ করা মাত্রই অস্ট্রেলিয়ান নাগরিক অ্যাসাঞ্জকে গ্রেফতার করবে যুক্তরাজ্য পুলিশ। সুইডেনে তার বিরুদ্ধে যৌন নিপীড়নের মামলায় কারণে ওই জামিন নিয়েছিলেন অ্যাসাঞ্জ। তবে ৬ বছর আগে সুইডেনে তার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা গত ফেব্রুয়ারি মাসে প্রত্যাহার করা হয়েছে। এছাড়া তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তদন্তও বন্ধ করে দিয়েছে সুইডেন। তবে তারপরও অ্যাসাঞ্জ মনে করেন, জামিনের শর্ত ভঙ্গের জন্য গ্রেফতার করা হলেও তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে। কারণ উইকিলিকসের মাধ্যমে অ্যাসাঞ্জ দেশটির অনেক গোপন নথি প্রকাশ করেছেন।

২০১০ সালের এপ্রিলে একটি ভিডিও ফুটেজ প্রকাশের মাধ্যমে উইকিলিকস বিশ্বব্যাপী আলোচনায় আসে। ওই ভিডিওতে দেখা যায়, ইরাকে মার্কিন সেনারা ১৮ জন বেসামরিক লোককে গুলি করে হত্যার করছে।

২০১৭ সালের ডিসেম্বরে অ্যাসাঞ্জ ইকুয়েডরের নাগিরকত্ব পান। তবে কয়েক মাস হলো দূতাবাসে তার ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে অন্য দেশের বিষয়ে নাক গলানোর অভিযোগও আনা হয়েছে। গত মে মাসে লন্ডন দূতাবাসের অতিরিক্ত নিরাপত্তা সরিয়ে নেয় ইকুয়েডর। এর কারণ হিসেবে বলা হয়, বাড়তি নিরাপত্তার জন্য তাদের প্রতিমাসে হাজার হাজার ডলার খরচ করতে হচ্ছে। তবে দেশটির পক্ষ থেকে অ্যাসাঞ্জের সুরক্ষা নিয়ে বাড়তি সতর্ক থাকার জন্য যুক্তরাজ্য সরকারকে বলা হয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী অ্যালান ডানকান সম্প্রতি সংসদে বলেছেন, ‘আমাদের ইচ্ছা আমরা এটা শেষ করতে চাই। আমরা এটা নিশ্চিত করতে চাই যে, যদি তিনি (অ্যাসাঞ্জ) দূতাবাস থেকে বের হন তার সঙ্গে মানবিক ও যথাযথ আচরণ করা হবে’। তিনি আরও বলেন, ‘আমাদের প্রথম অগ্রাধিকার হবে তার স্বাস্থ্যের দেখাশোনা করা, কারণ আমাদের মনে হয় তা অবনতি হচ্ছে’।

/আরএ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ