X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মুগাবেকে ছাড়া প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জিম্বাবুয়ে

বিদেশ ডেস্ক
৩০ জুলাই ২০১৮, ১৩:০০আপডেট : ৩০ জুলাই ২০১৮, ১৯:৪৩
image

দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিচ্ছে জিম্বাবুয়ের জনগণ। এটিই দেশটির প্রথম নির্বাচন যেখানে প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট রবার্ট মুগাবের সংশ্লিষ্টতা নেই। সোমবার (৩০ জুলাই) জিম্বাবুয়েতে প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি পার্লামেন্ট ও স্থানীয় নির্বাচনেরও ভোটগ্রহণ চলছে। ভোটকে কেন্দ্র করে কয়েকশো আন্তর্জাতিক পর্যবেক্ষক মোতায়েন করা হয়েছে। তবে তারপরও ভোটে অনিয়মের অভিযোগ এনেছে বিরোধীরা। এরইমধ্যে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ
১৯৮০ সালে স্বাধীনতা লাভের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন রবার্ট মুগাবে। চার দশক ধরে ক্ষমতায় থাকার পর গত বছরের নভেম্বরে এক সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে তিনি ক্ষমতাচ্যুত হন। জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল জানু-পিএফ এর দলীয় প্রধানের পদ থেকেও প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বরখাস্ত করা হয়। মুগাবের স্থলাভিষিক্ত হন সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়া। এর দুই সপ্তাহ আগে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে তাকে বরখাস্ত করেছিলেন মুগাবে।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বীরা হলেন ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির নেতা এমারসন এমনানগাগওয়া ও বিরোধী নেতা নেলসন চামিসা। জনমত জরিপগুলোতে দেখা গেছে ৭৫ বয়সী এমনানগাগওয়া তার ৪০ বছর বয়সী প্রতিদ্বন্দ্বী চামিসা থেকে সামান্য এগিয়ে রয়েছেন। মুভমেন্ট অব ডেমোক্র্যাটিক চেঞ্জ (এমডিসি) এর নেতৃত্ব দিচ্ছেন চামিসা।

এবারের নির্বাচনে বিপুলসংখ্যক ভোটার অংশ নেবে বলে আশা করা হচ্ছে। এবার তরুণ ভোটকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ, নিবন্ধনকৃত ভোটারদের প্রায় অর্ধেকেরই বয়স ৩৫ এর নিচে। বিরোধী ভোটার তালিকায় তুমুল অনিয়মের অভিযোগ এনেছে। গ্রাম্য এলাকায় ব্যালট পেপারের নিরাপত্তা ও ভোটারদের ওপর চাপ প্রয়োগ নিয়ে উদ্বেগ জানিয়েছে তারা।

এমনানগাগওয়া
বর্তমানে অর্থনৈতিকভাবে চ্যালেঞ্জের মুখে রয়েছে জিম্বাবুয়ে। কয়েকটি পরিসংখ্যানে দেখা গেছে দেশটিতে বেকারত্বের হার ৯০ শতাংশে পৌঁছেছে। প্রেসিডেন্ট এমনানগাগওয়া অর্থনৈতিক সংস্কার ও কর্মসংস্থানের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন। বেশ কয়েকটি হত্যা প্রচেষ্টা থেকে বেঁচে গেছেন তিনি। এর জন্য তার দলের পক্ষ থেকে রবার্ট মুগাবের সমর্থকদের দায়ী করা হয়ে থাকে। আর মাত্র ২৫ বচর বয়সেই এমপি নির্বাচিত হয়েছিলেন চামিসা। প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হলে তিনি হবেন দেশটির সবচেয়ে কম বয়সী এমপি। দেশের বিধ্বস্ত অর্থনীতিকে পুনর্গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তবে জিম্বাবুয়েতে হাই স্পিড বুলেট ট্রেন চালু ও সেখানে অলিম্পিক নিয়ে আসার মতো প্রতিশ্রুতির কারণে সমালোচিতও চামিসা।

সোমবার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রবার্ট মুগাবে জানিয়ে দিয়েছেন, এ নির্বাচনে তিনি ভোট দেবেন না। সাবেক মিত্র এমনানগাগওয়াকে সমর্থন দিতেও অস্বীকৃতি জানিয়েছেন তিনি। মুগাবে বলেন, ‘যারা আমার ওপর নিপীড়ন চালিয়েছে তাদেরকে আমি ভোট দিতে পারি না। আমি আশা করি আগামীকালের ভোটের মধ্য দিয়ে সামরিক সরকার উৎখাত হবে এবং আমরা সাংবিধানিক শাসনে ফিরে আসতে পারব।’

চামিসা
চামিসা জয়ী হোক এমনটা চান কিনা-বিবিসির পক্ষ থেকে জানতে চাওয়া হলে ৯৪ বছর বয়সী মুগাবে ইঙ্গিত করেন, চামিসাই একমাত্র নির্ভরযোগ্য প্রার্থী।  

মুগাবে জিম্বাবুয়ের স্বাধীনতাযুদ্ধে লড়াই করেছেন। ঔপনিবেশিক পরবর্তী সময়ে জিম্বাবুয়ের জাতির পিতায় পরিণত হন তিনি। তবে অনেকেই দাবি করেন, তিনি জিম্বাবুয়ের অর্থনীতিকে ধ্বংস করেছেন। 

/এফইউ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
আটলান্টিক মহাসাগরে পাওয়া ৯ মরদেহের পরিচয় নিয়ে যা বললো ব্রাজিল
ভূমধ্যসাগরে নৌকা ডুবে নিহত ৯, উদ্ধার ২২
সর্বশেষ খবর
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ এক সদস্য গ্রেফতার
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ এক সদস্য গ্রেফতার
বিশ্বসাহিত্যের খবর
বিশ্বসাহিত্যের খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের