X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে থ্রি-ডি প্রিন্টারে বন্দুক তৈরিতে সাময়িক নিষেধাজ্ঞা

বিদেশ ডেস্ক
০১ আগস্ট ২০১৮, ১১:২৩আপডেট : ০১ আগস্ট ২০১৮, ১১:২৮

ভোক্তাদের জন্য থ্রি-ডি আগ্নেয়াস্ত্র তৈরির  সফটওয়্যার অবমুক্তকরণের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জানি করেছে যুক্তরাষ্ট্রের আদালত। বন্দুকের পক্ষে প্রচার চালানো সংগঠন ডিফেন্স ডিস্ট্রিবিউটেড বুধবার (১ আগস্ট) ডাউনলোড করার উপযোগী বন্দুকের নকশা ইন্টারনেটে অবমুক্ত করার সিদ্ধান্ত নেয়। তবে সিয়াটলের আদালতে একজন কেন্দ্রীয় বিচারকের দেওয়া নিষেধাজ্ঞার নির্দেশনার কারণে তাদের উদ্যোগ এখনই কার্যকর হচ্ছে না।

থ্রি-ডি প্রিন্টারে তৈরি বন্দুক

বৈধভাবে নকশাটি প্রকাশ করার জন্য ডিফেন্স ডিস্ট্রিবিউটেড  নামের প্রতিষ্ঠানটি গত জুন মাসে ট্রাম্প প্রশাসনের সঙ্গে সমঝোতায় পৌঁছায়। তবে এরপরই যুক্তরাষ্ট্রের আটটি অঙ্গরাজ্য ও ড্রিক্সিক্ট অব কলম্বিয়ার পক্ষ থেকে সরকারের কাছে এই সফটওয়্যারটির অবমুক্তকরণ বন্ধের করার আবেদন করা হয়।  আবেদনের যুক্তিতে বলা হয়, অচিহ্নিত বন্দুক নিরাপত্তার জন্য হুমকি। যু্ক্তরাষ্ট্রের জেলা জজ রবার্ট লাসনিক এর কয়েক ঘণ্টা পরই ওই সফটওয়্যার মুক্তির উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে। ডিফেন্স ডিস্ট্রিবিউটেড বুধবার এই নকশা উন্মুক্ত করার ঘোষণা দিলেও শুক্রবার থেকেই এক হাজারের বেশি মার্কিনি এআর-ফিফটিন রাইফেল তৈরির নকশাটি ডাউনলোড করেছেন। ডা্‌উনলোডকৃত নকশা থ্রিডি প্রিন্টারে প্রিন্ট করলেই তা বন্দুকে রূপান্তরিত হবে। এর বিরুদ্ধে নিষেদাজ্ঞা আরোপ করতে গিয়ে আদালত নির্দেশনা দিতে গিয়ে আদালত আশঙ্কা প্রকাশ করেন, এই নকশা খারাপ মানুষের হাত পড়তে পারে। তিনি বলেন, ‘বিভিন্ন পাবলিক কলেজ ও উন্মুক্তভাবে থ্রিডি প্রিন্টার রয়েছে।  তাই এর মাধ্যমে আমাদের অপূরণীয় ক্ষতির সমূহ সম্ভাবনা রয়েছে।

২০১৩ সালে আত্মস্বীকৃত গুপ্ত অরাজপন্থী কোডি উইলসন বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড বন্দুক দেখান। তার বন্দুক তৈরির প্রক্রিয়ার ভিডিওটি তারপরই ডিফেন্স ডিস্ট্রিবিউটেডের ওয়েবসাইটে রাখা হয়। আর সেখান থেকে তা কয়েক লাখ বার ডাউনলোড করা হয়। এরপর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ইন্টারনেট থেকে ভিডিওটি সরিয়ে ফেলতে নির্দেশ দেয়। এরপর ডিফেন্স ডিস্ট্রিবিউটেডের সঙ্গে সেকেন্ড আমেন্ডমেন্ট ফাউন্ডেশন মিলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে চার বছর ধরে আইনি লড়াই করে। গত মাসে বিস্ময়করভাবে তারা মামলা জিতে যায়। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের নির্দেশনায় সে সময় বলা হয়, মার্কিনিরা কারিগরি তথ্যের প্রবেশাধিকার, আলোচনা, ব্যবহার ও পুনরুৎপাদন করতে পারে।

তৈরিকৃত বন্দুক ব্যবহার করে দেখাচ্ছেন আবিস্কারক কোডি উইলসন

উইলসন নিজের বিজয়কে ডাউনলোড করার মতো বন্দুকের যুগের সূচনা বলে অভিহিত করেন। তবে সমালোচকরা এর মাধ্যমে তথাকথিত গুলির ঘটনা অনেক বেড়ে যেতে পারে বলে উদ্বিগ্নতা দেখিয়েছেন। আর অনিবন্ধিত এসব বন্দুকের ব্যাপারে সরকার অসচেতন থাকবে আর তা চিহ্নিতও করতে পারবে না। আইনি প্রক্রিয়া চলার মধ্যেই ডিফেন্স ডিস্ট্রিবিউটেড নতুন ডিজাইনের বন্দুকের বিষয়টি নিয়ে কাজ শুরু করে। তারা ‘ঘোস্ট গানার’ নামে একটি ছোট যন্ত্র তৈরি করেছেন। এর মাধ্যমে ডাউনলোড করা
অস্ত্রকে পুরোপুরি কার্যকর অস্ত্রে পরিণত করা সম্ভব।  এরপরই এই অস্ত্র ঠেকাতে বিভিন্ন ধরনের আইনি পদক্ষেপের সূচনা হয়।

ওয়াশিংটন রাজ্যের অ্যাটর্নি জেনারেল বব ফারগুসন সিয়াটলে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেন।  নিউ ইয়র্ক, নিউ জার্সি, মাসাসুসেটস, কনেকটিকাট, পেনিসেলভেনিয়া, ওরেগন, মেরিল্যান্ড রাজ্যও এই মামলায় অংশ নেয়। এছাড়া ডিস্ট্রিক অব কলম্বিয়াও এই মামলায় বাদী হয়েছে। তারা অভিযোগে বলেছে, ১ আগস্ট বন্দুকের নকশা অবমুক্ত করা ‘এমন ঘণ্টা যা থামানো’ যাবে না। এসব রাজ্য ছাড়াও ২০ রাজ্যের অ্যাটর্নি জেনারেলরা অনলাইনের মাধ্যমে এই নকশা অবমুক্ত করার বিরুদ্ধে বিচার বিভাগের কাছে আবেদন করেন। ফলাফল হিসেবে সাময়িক নিষেধাজ্ঞায় পড়লো থ্রিডি বন্দুক বানানোর প্রক্রিয়া।

/আরএ/বিএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া