X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
ইন্টারসেপ্ট-এর বিশেষ প্রতিবেদন

সৌদি-আমিরাতের ‘কাতার দখল’ ঠেকাতে গিয়েই দায়িত্ব হারান টিলারসন?

বিদেশ ডেস্ক
০২ আগস্ট ২০১৮, ১৭:১৪আপডেট : ০২ আগস্ট ২০১৮, ১৯:৫৭

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব থেকে রেক্স টিলারসন বরখাস্ত হওয়ার আগে থেকেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার পররাষ্ট্রনীতি-বিষয়ক মতবিরোধের খবর আসতে শুরু করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। একপর্যায়ে টিলারসন রাশিয়ার কঠোর সমালোচনা করার ১৩ ঘণ্টার মাথায় ট্রাম্প তার টুইটারে জানিয়েছিলেন, বরখাস্ত হতে যাচ্ছেন তার পররাষ্ট্রমন্ত্রী। সে সময় ধারণা করা হয়েছিল, রাশিয়া প্রশ্নে ট্রাম্পের সঙ্গে মতবিরোধের কারণেই তাকে দায়িত্ব হারাতে হয়েছে। তবে টিলারসন বরখাস্ত হওয়ার কয়েক মাস পর সংবাদমাধ্যমগুলো জোর দিয়ে বলতে শুরু করে, কাতার প্রশ্নে টিলারসনের অবস্থানে ক্ষুব্ধ হয়ে তার বহিষ্কারের জন্য সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত জোর তদবির চালিয়েছে। তবে কী করেছিলেন টিলারসন, যার জন্য সৌদি-আমিরাতের রোষানলে পড়েছিলেন তিনি? সাড়া জাগানো মার্কিন সংবাদমাধ্যম ইন্টারসেপ্ট তাদের বিশেষ প্রতিবেদনে তুলে এনেছে সৌদি-আমিরাতের ক্ষোভের নেপথ্য কারণ। তাদের অনুসন্ধান থেকে জানা গেছে, কাতারে সৌদি-আমিরাতের সামরিক অভিযানের পরিকল্পনা ভেস্তে দিয়েছিলেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। সেজন্যই ক্ষুব্ধ হয়ে তাকে সরানোর তদবির করেছে মধ্যপ্রাচ্যের শক্তিশালী দুই ক্রীড়নক।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে রেক্স টিলারসন

গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালসবেরি শহরের একটি বিপণিকেন্দ্রের বেঞ্চে পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে এ ঘটনায় ব্যবহৃত নার্ভ এজেন্টের সন্ধান পায় ব্রিটিশ কর্তৃপক্ষ। ওই হামলার ঘটনায় রাশিয়াকে দায়ী করে আসছে যুক্তরাজ্য। হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ সান্ডার্সও ওই হামলাকে বেপরোয়া, নির্বিচার ও দায়িত্বহীন বলে অ্যাখ্যা দেন। তবে তিনি এজন্য রাশিয়াকে দোষারোপ করেননি। তবে ট্রাম্প প্রশাসনের অবস্থান থেকে সরে এসে টিলারসন এই ঘটনায় সরাসরি রাশিয়াকে দায়ী করেন। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনালাপে তিনি বলেছিলেন, রাশিয়া যে এই ঘটনায় দায়ী, যুক্তরাজ্যের এমন তদন্ত ও মূল্যায়নের ওপর তার পুরো বিশ্বাস আছে। এর কয়েক ঘণ্টা পরই বরখাস্তের বিষয়টি নিশ্চিত হওয়ায় বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছিল, রাশিয়ার সমালোচনা করায়ই টিলারসনকে বহিষ্কার করা হয়েছে। তবে কয়েক মাস পর সংবাদমাধ্যমগুলো তাদের বিভিন্ন প্রতিবেদনে দাবি করে, টিলারসনকে বহিষ্কারের জন্য সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত জোর তদবির চালিয়েছে। কাতারের বিরুদ্ধে অবরোধ প্রত্যাহারে চাপ প্রয়োগ ও মধ্যপ্রাচ্য সংকট নিরসনে টিলারসনের মধ্যস্থতায় দেশ দুটি হতাশ হয়ে পড়েছিল। নিউ ইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়, গত মার্চে টিলারসন বহিষ্কার হওয়ার তিন মাস আগেই যুক্তরাষ্ট্রে নিযুক্ত আমিরাতি রাষ্ট্রদূত বিষয়টি জানতেন। তবে কাতার সংকট নিরসন করতে গিয়ে টিলারসনের কোন কোন পদক্ষেপ ওই দুই রাষ্ট্রকে ক্ষুব্ধ করেছিল; সেই সময়ের প্রতিবেদনগুলো থেকে তা জানা যায়নি। মার্কিন সংবাদমাধ্যম ইন্টারসেপ্ট তাদের ১ আগস্টের প্রতিবেদনে টিলারসনের ওপর আরব আমিরাত ও সৌদি আরবের পুঞ্জীভূত রাগের নেপথ্য কারণ তুলে এনেছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার একজন বর্তমান সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক দুই সদস্য ইন্টারসেপ্টকে জানান, বহিষ্কারের জন্য তদবির শুরুর আগে ২০১৭ সালের গ্রীষ্মে কাতার আক্রমণ করে তা দখল করে নিতে সৌদি ও আরব আমিরাতের গোপন পরিকল্পনায় হস্তক্ষেপ করে তা বন্ধ করে দেন টিলারসন। বিষয়টি স্পর্শকাতর উল্লেখ করে এই তিন কর্মকর্তাই নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়েছেন।

ইন্টারসেপ্টের প্রতিবেদন থেকে জানা গেছে, সৌদি আরব, আমিরাত, মিসর ও বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর স্থল, নৌ ও আকাশপথে অবরোধ আরোপের পর টিলারসন সৌদি কর্মকর্তাদের ­সঙ্গে অনেকবার ফোনে কথা বলেন। সৌদি কর্মকর্তাদের কাতারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের ব্যাপারে নিরুৎসাহিত করেন তিনি। ওই সময় এসব ফোনালাপের খবর প্রকাশিত হলেও পররাষ্ট্র মন্ত্রণালয় ও তার প্রেস শাখা দাবি করেছিল, উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা নিরসনে বিস্তৃত চেষ্টার অংশ হিসেবেই এসব ফোনকল করা হয়েছে। সেই সময় কাতারের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের সামরিক অভিযানে বিষয়টি সামনে আনা হয়নি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ইন্টারসেপ্ট সূত্র জানিয়েছে, টিলারসন এক্সন মোবিলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাতার সরকারের সঙ্গে বেশ কিছু চুক্তি করেছিলেন। তিনি সৌদি বাদশাহ সালমান ও তৎকালীন উপ-যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়েরকে কাতারে হামলা না চালানোর জন্য চাপ দিয়েছিলেন। কথা না শুনলে যুক্তরাষ্ট্র ওই দুই দেশের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে বলে হুমকিও দিয়েছিলেন টিলারসন। প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসকে তিনি অনুরোধ করেছিলেন, তিনি যেন সৌদি প্রতিরক্ষামন্ত্রীকে ফোন করে সামরিক অভিযানের বিপদ সম্পর্কে সতর্ক করেন।

কাতারের রাজধানী দোহার কাছে আল উদেইদ বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের সদর দফতর রয়েছে। আর সেখানে প্রায় ১০ হাজার মার্কিন সেনা রয়েছে। মার্কিন গোয়েন্দা কর্মকর্তা ও আমিরাতের রাজপরিবারের ঘনিষ্ঠ এক সূত্র ইন্টারসেপ্টকে জানান, টিলারসনের চাপের মুখে মোহাম্মদ বিন সালমান পিছু হটেন। এমন আগ্রাসনে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের দীর্ঘদিনের সম্পর্ক নষ্ট হতে পারে মনে করে তিনি উদ্বিগ্ন হয়ে পড়েন। তবে টিলারসনের এমন হস্তক্ষেপে আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ ক্ষুব্ধ হন।

পরবর্তীতে জুন মাসে মোহাম্মদ বিন সালমান তার চাচাতো ভাইকে টপকে যুবরাজ ঘোষিত হন। আর দায়িত্ব পেয়েই তিনি দেশের বিভিন্ন বিষয়ে নিজের প্রভাব বিস্তার করা শুরু করেন। মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা ইন্টারসেপ্ট’কে জানান, ২০১৭ সালের গ্রীষ্মের শুরুতে সৌদি আরবে নিয়োজিত কাতারি গোয়েন্দারা সৌদি আরবের  হামলার পরিকল্পনার কথা জানতে পারেন। কাতার সরকার বিষয়টি টিলারসন ও দোহায় মার্কিন দূতাবাসকে অবহিত করে। এরপরই টিলারসন ওই তৎপরতা শুরু করেন। কয়েক মাস পর মার্কিন ও ব্রিটিশ গোয়েন্দা প্রতিবেদনেও এমন হামলার পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করা হয়।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান আল থানীর সঙ্গে রেক্স টিলারসন

সৌদি ও আমিরাতি যুবরাজদের নির্দেশনায় তৈরি করা ওই হামলা পরিকল্পনায় সৌদি পদাতিক সেনাদের কাতারের স্থলসীমায় প্রবেশ করার কথা ছিল। আরব আমিরাতের সামরিক সহায়তায় তারা দোহার দিকে ৭০ মাইল দখলের পরিকল্পনা করেছিল। তবে সেখানকার মার্কিন সামরিক ঘাঁটিকে এড়ানোর বিষয়টিও পরিকল্পনায় অন্তর্ভুক্ত ছিল। এরপর সৌদি বাহিনী পুরো রাজধানীর দখল নিয়ে নিতো। তবে এই পরিকল্পনা বাস্তবায়নের কয়েক সপ্তাহ আগেই টিলারসন তা থামিয়ে দেন।

গত ২০ জুন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেদার ন্যুয়ের্ট সাংবাদিকদের বলেন, টিলারসন উপসাগরীয় ও অন্যান্য আঞ্চলিক মধ্যস্থতাকারী ব্যক্তিদের সঙ্গে ২০ বারের বেশি ফোনকল ও বৈঠক করেছেন। এরমধ্যে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়েরের সঙ্গে তিনবার ফোনে কথার পাশাপাশি দুইবার বৈঠকও করেছেন। তিনি আরও বলেন, ‘যত সময় যাচ্ছে সৌদি আরব ও আরব আমিরাতের পদক্ষেপ নিয়ে তত সন্দেহ বাড়ছে।’

বিষয়টি নিয়ে একজন ব্যক্তিগত সহকারীর মাধ্যমে টিলারসনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাক্ষাৎকার দিতে রাজি হননি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ইন্টারসেপ্টকে বলেন, বিতর্ক থাকলেও সব পক্ষই সহিংসতা বা সামরিক পদক্ষেপ না নেওয়ার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ।

মার্কিন সামরিক সদর দফতর পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কমান্ডার রেবেকা রিবারিচ ইন্টারসেপ্টকে বলেন, ম্যাটিস পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিয়মিত বৈঠক করলেও এসব বৈঠকের বিস্তারিত বিষয় ও সংখ্যা গোপন বিষয়। তিনি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিষ্কার জানিয়েছে উপসাগরীয় অঞ্চলে বিদ্যমান অচলাবস্থা পারস্পরিক আঞ্চলিক নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলবে আর সব পক্ষকে সমাধান খোঁজার আহ্বান জানানো হয়েছে। তবে রিবারিচ বলেন, আঞ্চলিক স্থিতিশীলতা ও সমৃদ্ধি বাড়াতে শান্তিপূর্ণ সমাধানের মাধ্যমে পারস্পরিক সহায়তার জন্য গর্বিত উপসাগরীয় জাতি হিসেবে উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) ফিরে আসাটা কঠিন।

কাতারে সামরিক আগ্রাসন পরিকল্পনার সত্যতা নিশ্চিত হতে সৌদি ও আমিরাতি দূতাবাসের সঙ্গে বারবার যোগাযোগ করেও তাদের সাড়া পেতে ব্যর্থ হয়েছে ইন্টারসেপ্ট। কাতার দূতাবাসের মুখপাত্রও বিষয়টি নিয়ে কোনও সাক্ষাৎকার দিতে রাজি হননি।

/আরএ/বিএ/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দুই প্রধান বিচারপতির সাক্ষাৎ
সর্বশেষ খবর
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি