X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মাদুরোর ওপর ড্রোন হামলার ঘটনা কি সাজানো?

আশফাক মাহমুদ
০৫ আগস্ট ২০১৮, ১৭:৫৪আপডেট : ০৫ আগস্ট ২০১৮, ১৯:৪৭
image

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর ড্রোন হামলার খবরের পাশাপাশি প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা গেছে, বুলেটপ্রুফ সরঞ্জাম ব্যবহার করে তাকে স্টেজ থেকে সরিয়ে নিচ্ছে নিরাপত্তারক্ষীরা। হামলার নিন্দা জানিয়ে বিবৃতিও দিয়েছে বন্ধুপ্রতীম প্রতিবেশি রাষ্ট্রগুলো। মাদুরো এ ঘটনায় কলম্বিয়া ও যুক্তরাষ্ট্রভিত্তিক গোষ্ঠীকে দায়ী করেছেন। তবে নিজস্ব সূত্রের বরাতে মার্কিন বার্তা সংস্থা এপি বলছে, যে শব্দটি শোনা গেছে তা হয়েছে নিকটস্থ একটি অ্যাপার্টমেন্ট ভবনে গ্যাস লাইন বিস্ফোরণের কারণে! স্থানীয় সাংবাদিকরা ওই অ্যাপার্টমেন্ট ভবনের ছবি তুলে টুইটারে পোস্ট দিয়েছেন, যে ছবিগুলোতে ওই ভবনে ধোয়া উড়তে দেখা গেছে। কোনও কোনও বিশ্লেষকও মাদুরোর ওপর হামলার সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তারা বলতে চাইছেন, গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে জর্জরিত ভেনেজুয়েলায় অতীতের ধারাবাহিকতায় ‘সাম্রাজ্যবাদী শক্তি’র বিরুদ্ধে দোষারোপের রাজনীতি করেছেন মাদুরো। তাদের আশঙ্কা, হামলার গুজব তুলে বিরোধী দমনের পথ নিরঙ্কুশ করার পরিকল্পনা নিয়ে থাকতে পারেন মাদুরো। মাদুরোর ওপর ড্রোন হামলার ঘটনা কি সাজানো?  শনিবার রাজধানী কারাকাসে ন্যাশনাল গার্ডের ৮১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন মাদুরো। সঙ্গে ছিলেন তার স্ত্রী চিলিয়া ফ্লোরেস। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজ লিখেছে, অনুষ্ঠানটি রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হচ্ছিল। সে সময় দুটি বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এরপর ইতস্তত ছুটোছুটি করা মানুষদের কিছু সময় দেখিয়ে সরাসরি সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। ঘটনার পরে দেশটির তথ্যমন্ত্রী জর্জ রডরিগেজ বিস্ফোরক ভর্তি ‘একাধিক’ ড্রোনের কথা উল্লেখ করে দাবি করেছিলেন, প্রেসিডেন্টের মঞ্চে সেগুলো বিস্ফোরিত হয়েছে। এতে প্রেসিডেন্ট আহত না হলেও ন্যাশনাল গার্ডের সাত জন সদস্য আহত হয়েছে। তিনি দাবি করেন, ‘হামলা ব্যর্থ হয়েছে।’
সম্প্রচার বন্ধ হয়ে যাওয়ার দুই ঘণ্টা পরে মাদুরো আবার টেলিভিশনে ভাষণ দেন। সেখানে তিনি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দৃঢ় প্রতিজ্ঞার কথা উল্লেখ করে মন্তব্য করেন, ‘ফ্লোরিডাভিত্তিক বুদ্ধিজীবী ও অর্থদাতারা এই ঘটনার সঙ্গে জড়িত। আমি আশা করি প্রেসিডেন্ট ট্রাম্প ওই সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।’প্রেসিডেন্ট মাদুরো দাবিকৃত হামলার ঘটনায় আন্তর্জাতিক ‘ডানপন্থী রাজনৈতিক’ চক্রকে দায়ী করেছেন। গার্ডিয়ান বলছে, বিরোধীদের তিনি এ ভাষাতেই সম্বোধন করে থাকেন।
মাদুরোর ওপর ড্রোন হামলার ঘটনা কি সাজানো? মাদুরোর ভাষ্য, কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে আর্থিক সহায়তা পেয়ে ওই হামলার পরিকল্পনা করেছেন। ঘটনার সঙ্গে জড়িত ভাড়াটে এক দল পেশাদার হত্যাকারীকে গ্রেফতার করা হয়েছে। তবে কলম্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বিস্ফোরক ভর্তি ড্রোন হামলায় জড়িত থাকার অভিযোগকে ‘উদ্ভট ও ভিত্তিহীন’ আখ্যা দিয়ে এক বিবৃতিতে বলেছে, সব কিছুর জন্য কলম্বিয়াকে দায়ী করা ভেনেজুয়েলার নেতার জন্য প্রথায় পরিণত হয়েছে। আমরা আমাদের দেশের প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তস, কলম্বিয়ার সরকার ও জনগণের প্রতি আরও বেশি সম্মানজনক আচরণ প্রত্যাশা করি।’
ভেনেজুয়েলা বর্তমানে গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে রয়েছে। দেশটিতে ব্যাপক মুদ্রাস্ফীতি ১০ লাখ শতাংশ হওয়ার আশঙ্কা করা হচ্ছে এ বছর! এ পরিস্থিতির জন্য মাদুরো দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ চালাবার অভিযোগ করেছেন আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরুদ্ধে। পশ্চিম গোলার্ধের দেশগুলোর মধ্যে ভেনেজুয়েলাতেই তেলে মজুত সবচেয়ে বেশি। তিনি  যুক্তরাষ্ট্রকে সাম্রাজ্যবাদী আখ্যা দিয়ে নিয়মিত অভিযোগ করেন, ভেনেজুয়েলার তেল সম্পদ দখলে নিতে দেশটির সমাজতন্ত্র ধ্বংস করে করে দিতে চায় যুক্তরাষ্ট্র। কেবল যুক্তরাষ্ট্র নয়, ভেনেজুয়েলার স্থানীয় বিরোধী রাজনীতিবিদরাও নিয়মিত মাদুরোর সমালোচনার লক্ষ্যে পরিণত হন। বিরোধীদের বিরুদ্ধে মাদুরোর অভিযোগ, তারা সাবেক প্রেসিডেন্ট হুগো চাভেজের সময় হওয়া সংস্কার কর্মসূচিকে নস্যাৎ করে দিতে চায়। গার্ডিয়ান দাবি করেছে,  তাকে ক্ষমতা থেকে উৎখাতের অভিযোগে মাদুরো নিয়মিত বিরোধী রাজনীতিবিদদের কোণঠাসা করে রাখেন এবং কারাবাসে বাধ্য করেন।
বার্তাসংস্থা এপি দেশটির ফায়ার ব্রিগেড সদস্যদের উদ্ধৃত করে দাবি করেছে, যে বিস্ফোরণের শব্দটিকে বিস্ফোরক ভর্তি ড্রোন হামলার শব্দ বলা হচ্ছিল তা নিকটস্থ একটি অ্যাপার্টমেন্ট ভবনে গ্যাস লাইন বিস্ফোরণের কারণে হয়েছে। স্থানীয় সাংবাদিকদের অনেকেও এই দাবি সমর্থন করেছেন। তারা ডন এদুয়ার্দো অ্যাপার্টমেন্ট ভবন থেকে ধোঁয়া বের হওয়ার ছবি প্রকাশ করেছেন টুইটারে। বিশ্লেষকদেরর কেউ কেউ হামলার বিষয়ে ভেনেজুয়েলার বক্তব্য নিয়েই সন্দেহ পোষণ করেছেন। কারণ দেশটির সরকার দীর্ঘদিন ধরে সত্যের সঙ্গে মিথ্যা মিশিয়ে বলার অভিযোগে অভিযুক্ত। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘ক্রাইসিস গ্রুপের’ গবেষক ফিল গুনসন মনে করেন, মাদুরোর ওপর হামলার অভিযোগটি তাদের অতীত অবস্থানের ধারাবাহিকতা। শুরুতেই তারা সিদ্ধান্ত দিয়ে দিয়েছে কারা এর নেপথ্যে। এখন ওই সিদ্ধান্তকে গ্রহণযোগ্য করতে প্রমাণ হাজিরের চেষ্টা করছে তারা। গুনসন টুইটারে লিখেছেন, ‘যেখানে ভেনেজুয়েলার ৯৮ শতাংশ অপরাধেরই কোনও তদন্ত হয় না, সেখানে এই জাতীয় ঘটনা সরকারি কর্মকর্তারা কয়েক ঘন্টার মধ্যে সমাধান করে ফেলেন।’
মাদুরোর ওপর ড্রোন হামলার ঘটনা কি সাজানো? লাতিন আমেরিকায় ‘ওয়াশিংটন অফিসের’ গবেষক ডেভিড স্মিডও মনে করেন, ওই হামলার ঘটনাটি সাজানো। বার্তাসংস্থা এপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেছেন, ঘটনাস্থলে মানুষের বিভ্রান্ত হয়ে ছোটাছুটি করার যে ভিডিও ফুটেজ প্রচার করা হচ্ছিল তা হঠাৎ করে প্রচার করা বন্ধ করে দেয় রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেলটি। এতে বরং মাদুরোকেই দুর্বল মনে হচ্ছে। তার ভাষ্য, ঘটনা যা-ই হোক না কেন, এটা নিশ্চিত যে এই ঘটনাকে পুঁজি করে তিনি তার অবস্থান সংহত করার চেষ্টা করবেন। নাগরিক অধিকার আরও সঙ্কুচিত হবে এবং সরকার ও সেনাবাহিনীর ওপর চাপ আরও বাড়বে।
হামলার ঘটনার সত্যতা নিয়ে বিশ্লেষকরা সন্দেহ প্রকাশ করলেও এল সালভাদর, নিকারাগুয়া ও বলিভিয়া হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে। এমন কি যে কলম্বিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে মাদুরো অভিযোগের আঙুল তুলেছেন সেই কলম্বিয়ার সাবেক ফার্ক বিদ্রোহীরাও হামলার নিন্দা জানিয়েছে।
এখনও কোনও ব্যক্তি বা সংগঠন মাদুরোর ওপর হামলার দায় স্বীকার করেনি। তবে ‘সোলজার্স ফ্রানেলাস’ নামের মাদুরো বিরোধী হিসেবে পরিচিত একটি সংগঠন এক টুইটার বার্তায় লিখেছে, ‘আমরা দেখিয়ে দিয়েছি, সরকার কতটা দুর্বল। আজকের হামলাটি সফল হয়নি কিন্তু সফলতা তো সময়ের ব্যাপার মাত্র।’ ওই সংগঠনটির সদস্য কারা তা জানতে পারেনি গার্ডিয়ান। দলটি টুইটারে নিয়মিত মাদুরোর বিরুদ্ধে বক্তব্য প্রচার করে। ‘সোলজারস ফ্রানেলাস’ নাম এ ঘটনার আগেও আলোচিত হয়েছে। গত বছর অস্কার পেরেজ নামের একজন পুলিশ কর্মকর্তা চুরি করা হেলিকপ্টার থেকে কারাকাসের একটি সরকারি ভবনে গ্রেনেড হামলা করেছিল। ছয় মাস পরে এক বন্দুক যুদ্ধে তিনি নিহত হন। বিশ্লেষকরা ওই ঘটনায় ‘সোলজারস ফ্রানেলাসের’ জড়িত থাকার সন্দেহ করেছিলেন।

/বিএ/
সম্পর্কিত
লাতিন আমেরিকায় এক বছরে ১২৬ অ্যাক্টিভিস্ট নিহত
হাইতির প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার হুমকি গ্যাং লিডারের
ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করলেন লুলা
সর্বশেষ খবর
মুক্তিযোদ্ধা চাচাকে হত্যা, ভাতিজার যাবজ্জীবন
মুক্তিযোদ্ধা চাচাকে হত্যা, ভাতিজার যাবজ্জীবন
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের সহযোগিতামূলক চুক্তি সই
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের সহযোগিতামূলক চুক্তি সই
চুয়েটের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসের চালক গ্রেফতার
চুয়েটের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসের চালক গ্রেফতার
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ফের পাকিস্তানের এক নম্বর বোলার শাহীন
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ফের পাকিস্তানের এক নম্বর বোলার শাহীন
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…