X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

এবার কানাডাগামী ফ্লাইট বাতিল করলো সৌদি আরব

বিদেশ ডেস্ক
০৭ আগস্ট ২০১৮, ০৯:২৭আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ০৯:৩৪

আটক অধিকারকর্মীদের ‘অবিলম্বে মুক্তি’ দাবি করার জের ধরে কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার ও দ্বিপাক্ষিক বিভিন্ন চুক্তি স্থগিত করার পর এবার টরেন্টোগামী সরাসরি ফ্লাইট বাতিল করে দিয়েছে সৌদি আরব। দেশটির অভিযোগ, কানাডা তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করছে। জবাবে কানাডা বলেছে, তারা মানবাধিকারকে সমর্থন অব্যাহত রাখবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সৌদি বিমান

গত ১ আগস্ট ‘হিউম্যান রাইটস ওয়াচ’ জানিয়েছিল, সৌদি আরব কয়েকজন অধিকারকর্মীকে গ্রেফতার করেছে। এদের মধ্যে ছিলেন সৌদি আরবের নারী মুক্তি আন্দোলনের প্রখ্যাত নেত্রী সামার বাদাউই। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে শুক্রবার অপরাপর অধিকারকর্মীদের পাশাপাশি সামার বাদুউইয়ের ‘অবিলম্বে মুক্তি’ দাবি করেছিল কানাডা। কানাডার এই ‘অবিলম্বে মুক্তির দাবি’ ভালো লাগেনি সৌদি আরবের। কানাডার আহ্বানের প্রাথমিক প্রতিক্রিয়ায় সৌদি আরব বলেছিল, ‘কানাডার বক্তব্য সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ে খোলাখুলি হস্তক্ষেপ, যা আন্তর্জাতিক রীতিনীতি ও বিধির খেলাপ। কানাডীয় বিবৃতিতে যে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানানো হয়েছে তা দুর্ভাগ্যজনক। এক দেশের প্রতি আরেক দেশের দেওয়া বক্তব্যে যে ধরণের ভাষা ব্যবহৃত হওয়ার কথা কানাডার ভাষা সেই তুলনায় নিন্দনীয় ও অগ্রহণযোগ্য।'

এরই জের ধরে কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করাসহ বেশ কিছু চুক্তিও বাতিল করেছে সৌদি আরব। চুক্তিগুলোর মধ্যে রয়েছে নতুন বিনিয়োগের প্রস্তাব, সহস্রাধিক ডলারের প্রতিরক্ষা সমঝোতা ও শিক্ষা সংক্রান্ত চুক্তি। তারই ধারাবাহিকতায় এবার কানাডাগামী সরাসরি বিমান চলাচল বাতিল করেছে দেশটি। গবেষণা প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ’ সৌদি সিদ্ধান্তেকে ‘নিজের পায়ে নিজেই কুড়াল মারা’ আখ্যায়িত করেছে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সৌদি আরবের এসব প্রতিক্রিয়ায় বিষয়ে বলেন, কূটনীতিক বহিষ্কারের ঘটনায় তিনি গভীর উদ্বিগ্ন। তিনি আরও বলেন, বিশ্বের যেখানেই হোক না কেন তারা মানবাধিকার, নারী স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার পক্ষে অবস্থান নেবে। তিনি বলেন, ‘আমরা এসব মূল্যবোধকে সমর্থন করতে কখনওই দ্বিধান্বিত হবো না। আমরা বিশ্বাস করি, এই সংলাপ আন্তর্জাতিক কূটনীতির জন্য মারাত্মক।’

সৌদি আরবের নারী মুক্তি আন্দোলনের নেত্রী সামার বাদাউই

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল জুবায়ের এর আগে এক টুইট বার্তায় দাবি করেন, ‘বিভ্রান্তিকর তথ্যে’র ভিত্তিতে কানাডা এমন অবস্থান নিয়েছে। তিনি দাবি করেন, যে কারও গ্রেফতার হওয়া সৌদি আইনের বিষয় আর এতে তাদের অধিকার সংরক্ষণের নিশ্চয়তা দেওয়া হয়েছে। সৌদি নারী অধিকার কর্মী মানাল আল শরিফ এ বিষয়ে প্রতিবাদ জানানোর জন্য কানাডাকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি পশ্চিমা শক্তিগুলোকেও একই অবস্থান নেওয়ার আহ্বান জানান।

কূটনীতিক বহিস্কারের পরই সৌদি আরব থেকে সরাসরি কানাডার ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। সম্পর্ক ছিন্ন করার ধারাবাহিক প্রক্রিয়ার অংশ হিসেবেই এই বিমান বন্ধ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। সৌদি কর্তৃপক্ষের একটি ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে একটি ছবিও প্রকাশ করা হয়েছে। ছবিতে দেখা যায় একটি বিমান কানাডার টরেন্টোর বিখ্যাত সিএন টাওয়ারের দিকে যাচ্ছে। ছবিটির সঙ্গে লেখা রয়েছে,  ‘যারা অন্যের বিষয়ে হস্তক্ষেপ করে তারা এমন বিষয়ের মুখোমুখি হবে যা সন্তোষজনক নয়।’ ছবিটিকে অনেকেই নাইন-ইলেভেনে টুইন টাওয়ারে হামলার ছবির সঙ্গে মেলানোর চেষ্টাও করছেন। পরবর্তীতের অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হলেও ছবিটি অনলাইনে ছড়িয়ে পড়েছে।

টুইটারে সৌদি কর্তৃপক্ষের প্রকাশ করা ছবি

২০১৮ সালের মে মাস হতে এ পর্যন্ত বেশ কয়েকজন নারী অধিকারকর্মীকে গ্রেফতার করেছে সৌদি কর্তৃপক্ষ। এদের মধ্যে বেশিরভাগই নারী গাড়ি চালানোর অনুমতি ও পুরুষ অভিভাবকত্ব আইনের বিরুদ্ধে প্রচারণায় যুক্ত ছিলেন। মে মাসে কর্তৃপক্ষ নারী অধিকারকর্মী এমান আল-নাফজান, লুজাইন আল-হাতলুল, আজিজা আল-ইউসেফ, আয়শা আল-মানিয়ে, ইব্রাহিম মোদেইমাহ ও মোহাম্মদ আল-রাবেয়াকে গ্রেফতার করে। কর্তৃপক্ষ জানায়, বিদেশি শক্তির সঙ্গে যোগসাজশ ও বিদেশি শত্রুদের আর্থিক সহযোগিতা দেওয়ার মতো সন্দেহজনক কর্মকাণ্ডের জন্য সাতজনকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত চলাকালে আরও গ্রেফতার করা হতে পারে।

সামার বাদাউইকে গ্রেফতারের পর বৃহস্পতিবার কানাডার পররাষ্ট্রমন্ত্রী টুইটারে লেখেন, বাদাউইয়ের গ্রেফতারের খবর শুনে তিনি ‘খুবই আতঙ্কিত’ হয়ে পড়েছেন। পরের কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় বন্দিদের অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানায়।  

/আরএ/
সম্পর্কিত
মধ্যপ্রাচ্যে সংযমের আহ্বান ইরাকি নেতার
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচন: মনোনয়নপত্রের হার্ড কপি জমা বাধ্যতামূলক নয়
উপজেলা নির্বাচন: মনোনয়নপত্রের হার্ড কপি জমা বাধ্যতামূলক নয়
খাবার না খাওয়ায় বাবার ‘চড়’, মাথায় আঘাত পেয়ে শিশুর মৃত্যু
খাবার না খাওয়ায় বাবার ‘চড়’, মাথায় আঘাত পেয়ে শিশুর মৃত্যু
স্বার্থে আঘাত করলে কঠোর জবাব দেবে ইরান: রাইসি
স্বার্থে আঘাত করলে কঠোর জবাব দেবে ইরান: রাইসি
নিত্যপণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
নিত্যপণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
চাসিভ ইয়ার দখল করতে চায় রাশিয়া: ইউক্রেনীয় সেনাপ্রধান
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’