X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনা সহায়তার জোয়ার

বিদেশ ডেস্ক
০৯ আগস্ট ২০১৮, ১৯:৪০আপডেট : ০৯ আগস্ট ২০১৮, ২০:৪৭

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিপুল পরিমাণে বাড়ছে চীনের বৈদেশিক সহায়তার পরিমাণ। গত বছরই এই অঞ্চলে চার বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দেয় দেশটি। ঐতিহ্যগতভাবে এই অঞ্চলের সর্ববৃহৎ দাতা দেশ অস্ট্রেলিয়া। কিন্তু ২০১৭ সালে অস্ট্রেলিয়ার তুলনায় চার গুণ বেশি ব্যয়ের প্রতিশ্রুতি দেয় বেইজিং। ৮ আগস্ট গবেষণা প্রতিষ্ঠান লোয়ি ইন্সটিটিউট কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। এই অঞ্চলের চীনের ক্রমবর্ধমান প্রভাব সম্পর্কে অস্ট্রেলিয়ার অস্বস্তির মধ্যেই এই প্রতিবেদন সামনে এলো।

পাপুয়া নিউ গিনি`র প্রধানমন্ত্রী পিটার ও`নেইলের সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিংপিং ২০১৭-১৮ অর্থবছরে অস্ট্রেলিয়ার বাজেটে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সম্ভাব্য সাহায্যের পরিমাণ ধরা হয় ৮১৫ মিলিয়ন ডলার। একই সময়ে চীনের প্রতিশ্রুত সাহায্যের পরিমাণ ছিল চার বিলিয়ন ডলার। চীনা তহবিল সহায়তার একটা বড় অংশ ছিল পাপুয়া নিউ গিনি’র অবকাঠামো খাতে।

এ অঞ্চলে এমন তহবিল সহায়তা নিয়ে ইতোপূর্বে অস্ট্রেলিয়ার সঙ্গে বিবাদে জড়ায় বেইজিং। অঞ্চলটিতে চীনা সামরিক উপস্থিতি প্রতিষ্ঠার প্রচেষ্টার অংশ হিসেবে ভানুয়াতুতে চীনা অর্থায়নে একটি বন্দর নির্মাণের খবরে ওই বিবাদের সূত্রপাত ঘটে।

২০১৪ সালে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চতুর্থ বৃহৎ দাতা দেশ ছিল চীন। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডের পরই দেশটির অবস্থান ছিল। তবে বেইজিং তার সহায়তা বাড়িয়ে গেছে। বিপরীতে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন দুনিয়াজুড়েই মার্কিন সহায়তার পরিমাণ কমিয়েছে। সব মিলিয়ে তহবিল ব্যয়ের পরিমাণের ভিত্তিতে ২০১৭ সালে এ অঞ্চলের দ্বিতীয় বৃহৎ দাতা দেশে পরিণত হয় চীন। একই বছর প্রতিশ্রুত অর্থ সাহায্যের হিসাবে বৃহত্তম দাতা দেশে পরিণত হয় দেশটি।

প্রশান্ত মহাসগরীয় দেশ নিউজিল্যান্ডের ওপরও চীনের ব্যাপক প্রভাব রয়েছে। দেশটির সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিমণ্ডলে বেইজিং-এর প্রভাব ক্রমেই বাড়ছে। দুই দেশের শীর্ষস্থানীয় ব্যক্তিদের মধ্যে বেশ ঘনিষ্ঠতা বিদ্যমান। পারস্পরিক বাণিজ্যিক সম্পর্কও বেশ শক্তিশালী। উভয় দেশের সম্পর্ককে ‘দৃষ্টান্তস্বরূপ’ হিসেবে আখ্যায়িত করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এমন বাস্তবতায় নিউজিল্যান্ডের ওপর চীনা প্রভাব বিস্তার নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ বলছে, নিউজিল্যান্ডের সবকটি রাজনৈতিক দলের সঙ্গেই চীনের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। এমনকি দেশটির ক্ষমতাসীন দলের বিরুদ্ধে চীনা তহবিল নেওয়ার অভিযোগ রয়েছে। চীনকে বৈশ্বিক পরাশক্তি হিসেবে তুলে ধরার জন্য দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং-এর কৌশলের অংশ হিসেবেই বেইজিং এমন তৎপরতা চালাচ্ছে বলে মনে করে পশ্চিমা দেশগুলো।

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন যখন তার পশ্চিমা মিত্রদের সঙ্গে অব্যাহতভাবে দূরত্ব তৈরি করে চলেছে ঠিক সেই সময়ে কূটনীতি ও তহবিলকে কাজে লাগিয়ে বৈশ্বিক পরাশক্তি হতে চাইছে বেইজিং। এরইমধ্যে ন্যাটো বৈঠকে এবং কানাডায় অনুষ্ঠিত জি৭ সম্মেলনে যখন ট্রাম্প প্রশাসনের সঙ্গে অন্য পশ্চিমা দেশগুলোর বিরোধ বা মতপার্থক্য সামনে এসেছে। তার মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের এমন বিবাদ নিঃসন্দেহে বেইজিং-এর আত্মবিশ্বাস বাড়ানোর জন্য সহায়ক ভূমিকা পালন করছে।

অস্ট্রেলিয়ার ডেকিন ইউনিভার্সিটির আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ে অধ্যাপনা করছেন ম্যাথিউ ক্লার্ক। দ্য গার্ডিয়ান’কে তিনি বলেন, চীনের উত্থান হয়তো অপরিহার্য ছিল। তবে এটা যে পরিমাণ দ্রুততায় ঘটেছে তা বিস্ময়কর। সূত্র: দ্য গার্ডিয়ান, রেডিও নিউজিল্যান্ড।

/এমপি/
সম্পর্কিত
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
ঢাকায় চীনের ভিসা সেন্টার, প্রয়োজন হবে না দূতাবাসে যাওয়ার
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন