X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ হয়ে ভারতে টেক্সটাইল সামগ্রী রফতানি করছে চীন!

বিদেশ ডেস্ক
১১ আগস্ট ২০১৮, ১৮:১৬আপডেট : ১১ আগস্ট ২০১৮, ১৮:২৪

বাংলাদেশের মধ্য দিয়ে ভারতে টেক্সটাইল সামগ্রী রফতানি করছে চীন। বাংলাদেশের সঙ্গে ভারতের মুক্ত বাণিজ্য চুক্তি কাজে লাগিয়ে অতিরিক্ত শুল্ক এড়াতে এমন কৌশল নেওয়া হয়েছে। দ্য টাইমস অব ইন্ডিয়া’র খবরে বলা হয়েছে, স্থানীয় উদ্যোক্তাদের উৎসাহিত করতে চলতি মাসে টেক্সটাইল পণ্য আমদানিতে অতিরিক্ত শুল্ক আরোপ করে ভারত। তিন শতাধিক টেক্সটাইল পণ্যের আমদানি শুল্ক দ্বিগুণ বাড়িয়ে ২০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। অভ্যন্তরীণ টেক্সটাইল শিল্পকে উৎসাহিত করতে এই উদ্যোগ নিয়েছে দিল্লি।

বাংলাদেশ হয়ে ভারতে টেক্সটাইল সামগ্রী রফতানি করছে চীন! ২০১৮ সালে মার্চে ভারতের টেক্সটাইল পণ্য আমদানি হঠাৎ করে ১৬ শতাংশ বেড়ে যায়। ফলে রেকর্ড ৭০০ কোটি ডলারে পৌঁছে যায় এই আমদানির পরিমাণ। এর মধ্যে ৩০০ কোটি ডলারের আমদানি শুধু চীন থেকেই আসে।

ভারতের দ্বিতীয় বৃহত্তম কর্মক্ষেত্র এই টেক্সটাইল শিল্প। সরাসরি এই শিল্পে কর্মসংস্থান হয়েছে প্রায় পাঁচ কোটি ১০ লাখ মানুষের। দেশটির জিডিপির পাঁচ শতাংশ এবং রফতানি আয়ের ১৩ শতাংশ আসে এই খাত থেকে।

দেশটির কর্মকর্তারা বলছেন, শুল্ক আরোপের পর টেক্সটাইল শিল্পের কাঁচামাল চীন থেকে বাংলাদেশ হয়ে ভারতে প্রবেশ করছে। বাংলাদেশের সঙ্গে ভারতের মুক্ত বাণিজ্য চুক্তি রয়েছে। ওই চুক্তির আওতায় ভারতে বাংলাদেশের ১০ হাজার কোটি ডলারের টেক্সটাইল পণ্য শুল্কমুক্ত প্রবেশাধিকার পায়।

ভারতের টেক্সটাইল শিল্প ফেডারেশনের (সিআইটিআই) প্রেসিডেন্ট সঞ্জয় জৈন বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, চীন থেকে শুল্ক মুক্ত সুতা বাংলাদেশে যাচ্ছে। আর পরিবর্তিত হয়ে শূন্য শুল্কে তা ভারতে পৌঁছাচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, অভ্যন্তরীণ উৎপাদকদের রক্ষায় ভারতের নেওয়া পদক্ষেপ যথেষ্ট নয়। তারা বরং চীন ও বাংলাদেশের কাছ থেকে জোরালো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ছে।

ভারতের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ সালের মার্চের শেষ নাগাদ বাংলাদেশ থেকে কাপড় তৈরির সরঞ্জাম ও অ্যাপারেলস সামগ্রী আমদানির পরিমাণ পৌঁছায় ২০ কোটি ৯ লাখ মার্কিন ডলার।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভারতীয় বিশ্লেষক বলেন, আমদানি প্রবণতায় দেখা যায় গার্মেন্ট সামগ্রীর ৪০ থেকে ৫০ শতাংশই নির্মিত হচ্ছে চীনের সুতায়। তিনি বলেন, ঠিক কতগুলো ভারতীয় গার্মেন্টস চীনের সুতা আমদানি করছে তা বের করা কঠিন।

দক্ষিণ এশীয় মুক্ত বাণিজ্য চুক্তি (সাফটা) স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ওই চুক্তিতে দক্ষিণ এশিয়ায় একটি মুক্তি বাণিজ্য অঞ্চল তৈরির কথা বলা হয়েছে। আঞ্চলিক মুক্ত বাণিজ্যের সুবিধায় ভারতে ভোজ্য তেলও আমদানি হচ্ছে।

সংশ্লিষ্ট ভারতীয়রা বলছেন, বাংলাদেশ থেকে টেক্সটাইল পণ্যের আমদানির পরিমাণ আরও বাড়লে সরকারের কাছে শুল্কমুক্তি সুবিধার জন্য পণ্যের উৎপাদনকারী প্রকৃতপক্ষে কোন দেশ তা দেখার প্রস্তাব দেওয়া হবে। তারা বলছেন, চীনের কাছ থেকে প্রবল প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ে পলেস্টার উৎপাদন কারখানার মতো বেশ কয়েকটি শিল্প এখন অলস পড়ে আছে। কর্মহীন হয়ে পড়েছে অনেকে।

গত ২৫ জুলাই ভারতীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান দিলিপ চেনোই একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে পাঠানো এক চিঠিতে লিখেছেন, বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত সাফটা চুক্তি অনুযায়ী শুধু সেসব পণ্যকে শুল্কমুক্ত সুবিধা দেওয়া উচিত যেগুলোর উৎপাদক কোনও না কোনও সাফটা চুক্তি স্বাক্ষরকারী দেশ।

ভারতের টেক্সটাইল কমিশনার কবিতা গুপ্ত বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, টেক্সটাইল মন্ত্রণালয় নতুন একটি সুতা নীতি প্রস্তাব করেছে যাতে গার্মেন্টসে শুল্কমুক্ত সুবিধা তখনই দেওয়া হবে যাদের সুতার উৎপাদক দেশ হবে ভারত। এই নীতি আলোচনার পর্যায়ে রয়েছে।

২০১৭-১৮ অর্থবছরে টেক্সটাইল পণ্যে (ফিনিশ গার্মেন্টস) চীনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি রেকর্ড পরিমাণ বেড়ে যায়। তখন এর পরিমাণ দাঁড়ায় ১৫৪ কোটি ডলার। ভারতের সাম্প্রতিক শুল্ক বাড়ানোর আগে এই বাণিজ্য ঘাটতি নিয়ে সতর্কতা উচ্চারণ করে আসছিলেন ভারতীয় কর্মকর্তারা।

ভারতীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তথ্যমতে, ভারত ও চীনে উৎপাদিত টেক্সটাইল পণ্যের দামের গড় পার্থক্য ১০ শতাংশ। তবে ব্লাউজ ও শিশু পোশাকের মতো কয়েকটি ক্ষেত্রে চীনা পণ্যের চেয়ে ভারতীয় পণ্যের দাম অনেক কম। সূত্র: রয়টার্স, দ্য টাইমস অব ইন্ডিয়া।

/জেজে/এমপি/
সম্পর্কিত
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী