X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

পাল্টে গেছে যুক্তরাজ্যবাসীর মনোভাব, ব্রেক্সিটবিরোধীরাই এখন সংখ্যাগরিষ্ঠ

বিদেশ ডেস্ক
১২ আগস্ট ২০১৮, ১৭:৪০আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৩০
image

এক জরিপের ফলাফলে দেখা গেছে, যুক্তরাজ্যে এখন ব্রেক্সিটপন্থীদের সংখ্যা কম; বেড়ে গেছে বিরোধীদের সংখ্যা। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ওই জরিপের ফলাফলকে উদ্ধৃত করে জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার প্রশ্নে যেসব নির্বাচনি আসনের ভোটাররা সব থেকে বেশি সরব ছিলেন সেগুলোর মধ্যে শতাধিক আসনের ভোটাররা এখন মনে করছেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থেকে যাওয়াটাই ভালো। ভোটারদের পরিবর্তিত মনোভাবের এই তথ্য উঠে এসেছে ফোকালডাটা কনজিউমার এসোসিয়েশনের অনুসন্ধানে। মূলত লেবার পার্টির সমর্থক যেসব ভোটাররা ভেবেছিলেন, ব্রেক্সিট বাস্তবায়িত হলে তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি হবে তাদের ক্ষেত্রেই মতামত পাল্টে যাওয়ার ঘটনাটি ঘটেছে। দুই বছর ধরে ব্রেক্সিট বাস্তবায়ন নিয়ে অনিশ্চয়তা ও ব্রেক্সিট বাস্তবায়নের অর্থনৈতিক ও অন্যান্য শর্ত নির্ধারণ ব্যতিরেকেই ব্রেক্সিট কার্যকর হওয়ার শঙ্কার মুখে এখন তারা ভাবছেন, ব্রেক্সিট নিয়ে যে আশা তারা করেছিলেন তা বাস্তবায়িত হচ্ছে না। দ্য গার্ডিয়ান লিখেছে, সংশ্লিষ্ট বিশ্লেষণী প্রতিবেদনটি গণভোটের পর থেকে এ পর্যন্ত প্রকাশিত ব্রেক্সিট বিষয়ক জরিপগুলোর মধ্যে সবচেয়ে নির্ভরযোগ্য। পাল্টে গেছে যুক্তরাজ্যবাসীর মনোভাব, ব্রেক্সিটবিরোধীরাই এখন সংখ্যাগরিষ্ঠ

ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রশ্নে ২০১৬ সালের জুন মাসে গণভোট অনুষ্ঠিত হয়েছিল। গণভোটে ইইউ ত্যাগের পক্ষে রায় দেয় ব্রিটিশ ভোটাররা। এর প্রেক্ষিতে পদত্যাগ করেন তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়া থেরেসা মে ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়ন সম্পন্ন করার ঘোষণা দেন। কী কী শর্তে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাবে তা নির্ধারণ করতে গিয়ে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের দর কষাকষি চলতে থাকে। এক পর্যায়ে প্রধানমন্ত্রী থেরেসা মের বিরুদ্ধে ইইউয়ের অনেক শর্ত বিনা বাধায় মেনে নেওয়ার কারণ উল্লেখ করে ২০১৮ সালের জুলাই মাসে পদত্যাগ করেন ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস। তার পরপর ব্রেক্সিট বাস্তবায়ন প্রস্তাবের শর্তের সঙ্গে একমত হতে না পেরে পদত্যাগ করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। এখন নতুন গবেষণায় জানা যাচ্ছে, যুক্তরাজ্যের বেশিরভাগ আসনে ব্রেক্সিটপন্থীরা তাদের অবস্থান পাল্টেছেন। এসবের মধ্যে রয়েছে বরিস জনসনের আসনের ভোটাররাও।

ফোকালডাটা কনজুমার অ্যানালাইটিক্সের গবেষকদের বিশ্লেষণে দেখা গেছে, যুক্তরাজ্যের বেশিরভাগ আসনই এখন ব্রেক্সিট বিরোধী মনোভাবের ভোটারের সংখ্যা বেশি। এ ঘটনা ঘটেছে মূলত সেই সব লেবার পার্টির সমর্থকদের জন্য যারা ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছিলেন কিন্তু এখন আর ব্রেক্সিট চাইছেন না। ইউরোপীয় ইউনিয়নে থাকার বিষয়েই এখন তাদের আগ্রহ। ফোকালডাটা কনজুমার অ্যানালাইটিক্সের গবেষণায় দুইটি ইউগভ জরিপের তথ্যের ভিত্তিতে বিশ্লেষণ করে দেখানো হয়েছে, ব্রেক্সিট সমর্থক হয়েও এখন ব্রেক্সিট চান না এমন মত পাল্টানো ভোটারদের সংখ্যা ইংল্যান্ড ও ওয়েলসে বেশি। সেখানে লেবার পার্টির শক্তিশালী অবস্থান।

ফোকালডাটা কনজিউমার অ্যানালাইটিক্সের সঙ্গে গবেষণার যৌথ উদ্যোগ নিয়েছিল ব্রেক্সিট বিরোধী সংগঠন  ‘বেস্ট ফর ব্রিটেন’ ও বর্ণবাদ বিরোধী সংগঠন ‘হোপ নট হেইট’।  গণভোটের তথ্যের সঙ্গে যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর কাছ পাওয়া আদমশুমারির তথ্য নিয়ে গবেষণাটি করা হয়েছে। ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ৬৩২টি আসনের তথ্য ব্যবহৃত হয়েছে গবেষণায়। এদের মধ্যে ১১২টি আসনের সংখ্যাগরিষ্ঠ ভোটার ইইউ ত্যাগের বদলে এখন ইইউতে থাকার পক্ষে। এতে ইইউ ত্যাগের বিরুদ্ধে আসন সংখ্যা দাঁড়াচ্ছে ৩৪১টিতে। ২০১৬ সালের গণভোটে ২২৯টি আসনের ভোটাররা ইইউতে থাকার পক্ষে ভোট দিয়েছিলেন।

স্কটল্যান্ডে ১টি, ইংল্যান্ডে ৯৭টি, ওয়েলসের ১৪টি আসনের ভোটাররা এখন ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে। গার্ডিয়ান লিখেছে, এর মাধ্যমে যুক্তরাজ্যে ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়ার পক্ষে সমর্থন দাঁড়িয়েছে ৫৩ শতাংশে। আর ইইউ ত্যাগের পক্ষে সমর্থন দাঁড়িয়েছে ৪৭ শতাংশে।

গবেষকরা এই অনুসন্ধানের সময় ‘মাল্টি লেভেল রিগ্রেশন’ এবং ‘পোস্ট স্ট্র্যাটিফিকেশন’ নামে পরিচিত পদ্ধতি ব্যবহার করেছেন যা ইউগভের ব্রেক্সিট সংক্রান্ত জরিপেও ব্যবহৃত হয়েছিল। ৫০ হাজার নমুনার ওপর করা ইউগভের জরিপের ফলাফল গণভোটের ফলাফলের খুব কাছাকাছি ছিল। ফোকালডাটা অবশ্য ১৫ হাজার নমুনার ওপর জরিপ চালিয়েছে।

জরিপের এই ফলাফল এমপিদের ব্রেক্সিট বিষয়ে নতুন গণভোটের সিদ্ধান্তটি পর্যালোচনা করার ক্ষেত্রে নতুন করে উৎসাহ যোগাবে। যদিও ব্রেক্সিটপন্থী এমপিরা মনে করেন না, ভোটারদের মনে এমন কোনও কোনও পরিবর্তন এসেছে যাতে নতুন গণভোটের প্রয়োজন।

বেস্ট ফর ব্রিটেনের প্রধান এলোইস টড বলেছেন, ‘এই গবেষণার থেকে বোঝা যায়, ব্রেক্সিটকে যতটা অনিবার্য মনে করা হচ্ছিল, বিষয়টা ততটাও অনিবার্য নয়। ব্রিটিশ জনগণ গভীর হতাশার সঙ্গে গত দুই বছর ধরে প্রবল অনিশ্চয়তা দেখছে। ১১২ আসনের ভোটাররা ইইউতে থেকে যাওয়ার পক্ষে সরে এসেছেন। জনমত পরিবর্তিত হচ্ছে। রাজনীতিবিদরাই সময়ের চেয়ে পিছিয়ে পড়ছেন।’

‘হোপ নট হেইটের’ প্রধান নিক লোলেস বলেছেন, ‘আমাদের গবেষণা থেকে স্পষ্ট, জনমত ব্রেক্সিটের পক্ষ থেকে সরে গেছে। ব্রেক্সিট বাস্তবায়ন হলে তারা ও তাদের পরিবার কীভাবে ক্ষতিগ্রস্ত হবে তা ভেবে এখন তারা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন। এ বিষয়টি উপেক্ষা করার মতো নয়। ব্রেক্সিট বাস্তবায়ন হলে আসলে কী পাওয়া যাবে তা যতই স্পষ্ট হচ্ছে, ততই ভোটারদের অবস্থান পরিবর্তিত হচ্ছে। এর মধ্যে দেখা দিয়েছে অর্থনৈতিক ও অন্যান্য শর্তগুলো চূড়ান্ত করা ব্যতিরেকেই ব্রেক্সিট বাস্তবায়নের আশঙ্কা। ব্রেক্সিট সমর্থনকারী ভোটাররা, বিশেষ করে যারা ভবেছিলেন ব্রেক্সিট বাস্তবায়িত হলে তাদের অর্থনৈতিক অবস্থা ভালো হবে, তারা এখন বুঝতে পারছেন বাস্তবতা ভিন্ন। রাজনীতিবিদদের বোঝা উচিত, জনমত পাল্টেছে।’

গার্ডিয়ান লিখেছে, লেবার সমর্থক ভোটারদের এই মত পরিবর্তনের ঘটনায় লেবার পার্টির প্রধান জেরেমি করবিনের ওপর ব্রেক্সিট সমর্থনের বিষয়ে দলীয় অবস্থান পুনর্বিবেচনার চাপ বাড়ছে। ব্রেক্সিটের বিষয়ে নতুন গণভোটের দাবিও উত্থাপিত হয়েছে কোনও কোনও মহলে। লিবারেল ডেমোক্র্যাট নেতা স্যার ভিন্স কেবল বলেছেন, ব্রেক্সিট বিরোধীদের এক সঙ্গে কাজ করতে হবে, যাতে তারা জনগণের জন্য দ্বিতীয় একটি সুযোগ নিশ্চিত করতে পারেন।

/এএমএ/বিএ/
সম্পর্কিত
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ
সর্বশেষ খবর
রেলের প্রতিটি টিকিটের জন্য গড়ে হিট পড়েছে ৫ শতাধিক
রেলের প্রতিটি টিকিটের জন্য গড়ে হিট পড়েছে ৫ শতাধিক
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
একসঙ্গে ইফতার করলেন ছাত্রলীগ-ছাত্রদলসহ সব ছাত্রসংগঠনের নেতারা
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ