X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী-স্পিকার প্রার্থী নির্বাচনের বিষয়ে পিপিপি-মুসলিম লীগের বৈঠক

বিদেশ ডেস্ক
১২ আগস্ট ২০১৮, ১৯:৪৩আপডেট : ১২ আগস্ট ২০১৮, ২২:৪৮
image

শনিবার ‘পাকিস্তান পিপলস পার্টি’ (পিপিপি) ও ‘পাকিস্তান মুসলিম লীগের’ (পিএমএল-এন) শীর্ষ নেতৃত্ব দেশটির প্রধানমন্ত্রী, পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং স্পিকার ও ডেপুটি স্পিকার পদে কাদের প্রার্থী করা হবে সে বিষয়ে আলোচনা করেছেন। নেতৃবৃন্দ একটি যৌথ কৌশল প্রণয়নের দাবি করে বলেছেন, বিরোধীরা ঐক্যবদ্ধ। জাতীয় পরিষদে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন প্রশ্নেও তারা একসঙ্গে কাজ করবেন এবং নির্ধারিত কৌশল অনুযায়ী এগিয়ে যাবেন। বিরোধী দলগুলো সম্মিলিতভাবে শাহবাজ শরিফকে প্রধানমন্ত্রী পদে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিলেও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে পিএমএল-এন প্রার্থীকে সমর্থন দেওয়ার বিষয়ে কোনও কথা দেয়নি পিপিপি। এদিকে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন পাঞ্জাবের বিরোধীদলীয় নেতা পদে হামজা শরিফের প্রার্থিতার প্রশ্নে দলের অভ্যন্তরে থাকা অসন্তোষের কথা উল্লেখ করে জানিয়েছে, কেন্দ্রে পিতা শাহবাজ শরিফ ও প্রদেশে পুত্র হামজা শরিফের মনোনয়নে খুশি নয় পিএমএল-এনের নওয়াজ গ্রুপের সমর্থকরা।

পিপিপি-মুসলিম লীগের বৈঠক

পাকিস্তানে গত ২৫ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ইমরান খানের ‘পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ’ (পিটিআই) সবচেয়ে বেশি আসন লাভ করে। কিন্তু প্রয়োজনীয় ১৩৭টি আসন না পাওয়ায় তারা এককভাবে সরকার গঠন করতে পারছিল না। সরকার গঠন প্রশ্নে সহায়তা নিতে ‘মুত্তাহিদা কওমি মুভমেন্ট – পাকিস্তান’ (এমকিউএম-পি) নামক দলের সঙ্গে সমঝোতা হয়েছে তাদের। পিটিআইর পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানই তাদের প্রার্থী। প্রধানমন্ত্রী পদে পিএমএল-এন, পিপিপি, এএনপি ও এমএমএ‘র যৌথ প্রার্থী শাহবাজ শরিফ। পাঞ্জাবে পিটিআই ও পিএমএল-এনের মধ্যে কেউই তাদের মুখ্যমন্ত্রী, স্পিকার ও ডেপুটি স্পিকার পদের জন্য মনোনীত প্রার্থীর নাম প্রকাশ করেনি। ৪৮ ঘণ্টার মধ্যে পিটিআইর মুখ্যমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার পদে প্রার্থীর নাম ঘোষণা করার কথা। সম্ভাব্য প্রার্থীদের মধ্যে মিয়া আসলাম ইকবাল, সিবতাইন খান এবং হুসেইন দারেশাকের নাম ঘুরে ফিরে সামনে আসছে বারবার। পিটিআই ও পিএমএল-কিউ পাঞ্জাবের স্পিকার পদে যৌথভাবে সমর্থন দিয়েছে সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ এলাহিকে।

শনিবার সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি ও জাতীয় পরিষদের সাবেক বিরোধীদলীয় নেতা সৈয়দ খুরশিদ শাহের নেতৃত্বে পিপিপির প্রতিনিধি দলটি পিএমএল-এন নেতা শাহবাজ শরিফের বাড়িতে বৈঠক করেন। সেখানে পিএমএল-এনের পক্ষে আরও উপস্থিত ছিলেন খাজা আসিফ, জাতীয় পরিষদের সাবেক স্পিকার আয়াজ সাদিক, রানা তানভীর হুসেইন ও খাজা সাদ রফিক। পিপিপি ও পিএমএল-এন নেতৃত্বের মধ্যে বৈঠক চলে দুই ঘণ্টা। সংশ্লিষ্টরা জানিয়েছেন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, স্পিকার ও ডেপুটি স্পিকার পদে পিএমএল-এনকে সমর্থন দেওয়ার প্রশ্নে পিপিপি কোনও কথা দিতে রাজি হয়নি। পাঞ্জাবের স্পিকার রানা মোহাম্মদ ইকবাল প্রদেশটির মুখ্যমন্ত্রী পদে পিএমএল-এনের পছন্দের প্রার্থী। হামজা শাহবাজকে পাঞ্জাবের বিরোধীদলীয় নেতা পদে প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বৈঠকের পর রানা তানভীর সাংবাদিকদের জানিয়েছেন, পিপিপি ও পিএমএল-এন প্রধানমন্ত্রী ও জাতীয় পরিষদের স্পিকার ও ডেপুটি স্পিকার প্রার্থী নির্বাচন প্রশ্নে যৌথ পরিকল্পনা করেছে। তার ভাষ্য, ‘বিরোধী পক্ষ ঐক্যবদ্ধ। পাঞ্জাব ও কেন্দ্রের বিষয়ে আমরা একসঙ্গে কাজ করব। আমরা একটা গ্রুপ গঠন করে দেবো, যার সদস্যরা নিশ্চিত করবেন, নির্বাচিত এমএনএ’রা যেন অধিবেশনের শুরু থেকেই সংসদে উপস্থিত থাকেন।’ পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন শুরু হবে ১৩ আগস্ট।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, স্পিকার ও ডেপুটি স্পিকার পদে যৌথ প্রার্থী দেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি শুধু বলেছেন, ‘পাঞ্জাবে সরকার গঠন প্রশ্নে দল দুটি একসঙ্গে কাজ করবে।’

কিন্তু ওই বৈঠকের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র ডনকে জানিয়েছেন, কেন্দ্রে একসঙ্গে কাজ করার বিষয়ে একমত হলেও পাঞ্জাবের বিষয়ে কোনও কথা দেয়নি পিপিপি। সেখানকার বিষয়ে দল দুটির মধ্যে ঐক্যমত হচ্ছে না। পাঞ্জাবে পিপিপির ছয়জন এমপিএ আছে। পিএমএল-এনের মুখ্যমন্ত্রী, স্পিকার ও ডেপুটি স্পিকার প্রার্থীদের ভোট দেওয়ার বিষয়ে তারা দ্বিধান্বিত। তারা পক্ষে ভোট দিতে পারেন, বিরুদ্ধেও ভোট দিতে পারেন। আবার ভোট নাও দিতে পারেন। পিএমএল-এন নেতারা তাদের ভোটদানের অনুরোধ করেছেন।

সূত্রটি ডনকে আরও জানিয়েছে, ‘শাহবাজ শরিফ আজকে যথাক্রমে মুখ্যমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার পদে প্রার্থী হিসেবে রানা ইকবাল ও শাহবাজ শরিফের ছেলে হামজার নাম দলের অন্যান্য নেতার কাছে প্রস্তাব করেছেন। এটা প্রায় নিশ্চিত ওই দুইজনই পিএমএল-এনের প্রার্থী হবেন।’

পিএমএল-এন দলীয় একটি সূত্র জানিয়েছে, ‘শাহবাজ পাঞ্জাব প্রাদেশিক পরিষদে বিরোধীদলীয় নেতা হিসেবে হামজার ওপরই অস্থা রাখতে চান। হামজার পক্ষে সমর্থন নিশ্চিতে আদিয়ালা জেলে গিয়ে নওয়াজের সঙ্গে আলোচনাও করেছেন শাহবাজ। কিন্তু নওয়াজের সমর্থকরা শাহবাজ শরিফের এই সিদ্ধান্তে খুশি নয়। যেহেতু হামজার বাবা শাহবাজ শরিফ কেন্দ্রে বিরোধী দলের সম্মিলিত প্রার্থী, সেহেতু পাঞ্জাবে বিরোধীদলীয় প্রধানের পদে তার ছেলের প্রার্থিতা নিয়ে দল ও দলের বাইরে নানান কথা উঠেছে। কিন্তু শাহবাজ শরিফ অন্য কারও হাতে দলের লাগাম দিতে ইচ্ছুক নন।’

/এএমএ/চেক/এমওএফ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি