X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সাত বছর আগেই লিরা বিপর্যয়ের ভবিষ্যদ্বাণী করেছিলেন একজন অর্থনীতিবিদ

বিদেশ ডেস্ক
১৩ আগস্ট ২০১৮, ২১:২৫আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ০৭:৩৭
image

অন্যদের কাছে তুরস্কের বর্তমান অর্থনৈতিক বিপর্যয় এবং লিরার মূল্য পতন বিস্ময়কর ঠেকলেও একজন অর্থনীতিবিদের কাছে সেটা বিস্ময়কর নয়। তিনি সাত বছর আগে থেকেই এরকম বিপর্যয়ের বিষয়ে সতর্ক করে দিয়ে বলছিলেন, বৈদেশিক মুদ্রায় তুরস্ক যে বিপুল বৈদেশিক ঋণ নিয়েছে তার কারণেই দেশটির অর্থনীতির বিপর্যস্ত হবে। ডলারের বিপরীতে লিরার বিনিময় হার ৭.২ তে এসে ঠেকবে। তিনি যখন এমন ভবিষ্যদ্বাণী করেছিলেন তখন ডলারের বিপরীতে লিরার বিনিময় হার ছিল ১.৯। ফলে কেউ তার কথায় কর্ণপাত করেনি। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউ ইয়র্ক টাইমস লিখেছে, টম লি নামের ওই ব্রিটিশ অর্থনীতিবিদ তুরস্কের অর্থনৈতিক বিপর্যয়ের কারণে বৈশ্বিক অর্থনীতিতে প্রভাব পড়ার যে ভবিষ্যদ্বাণী করেছিলেন, তাও বর্তমানে সত্য হতে দেখা যাচ্ছে। লিরার ধাক্কায় অন্য দেশের মুদ্রাও মূল্য হারিয়েছে। ইউরোপে ব্যাংকের শেয়ারের ক্ষেত্রে দরপতন হয়েছে। যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে সূচক নেমে গেছে ১ শতাংশেরও বেশি। লিরা

গত শুক্রবার তুরস্কের মুদ্রা লিরার ১৬ শতাংশ দরপতন হয়েছে ডলারের বিপরীতে। এই বছরে ডলারের বিপরীতে লিরার দরপতন হয়েছে ৭০ শতাংশ! এখন এক ডলারে ৬.৪ লিরা পাওয়া যাচ্ছে। লিরার এই দরপতনের প্রভাব এখন আর তুরস্কের মধ্যে সীমাবদ্ধ নেই। তা ইউরোপেও ছড়িয়ে পড়েছে। ইউরোপের ব্যাংকগুলো তুরস্কের ব্যাবসা প্রতিষ্ঠানগুলোকে বড় অঙ্কের ঋণ দিয়েছে। তুরস্কের মুদ্রার পতনে ইউরোপের শেয়ার বাজারে তাদের শেয়ারের দরপতন হতে দেখা গেছে গত শুক্রবার। তুরস্কের দুর্বল মুদ্রার কারণে ইউরোপীয় ব্যাংকের কাছ থেকে ঋণ নেওয়া অনেক তুর্কি ব্যবসা প্রতিষ্ঠানের দেউলিয়া হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে ব্যাংকগুলোর শেয়ার লেনদেনকারীরা আতঙ্কিত হয়ে পড়েছেন। তুরস্কের প্রভাবে চীন, ব্রাজিল ও মেক্সিকোর মুদ্রারও দরপতন হয়েছে। খোদ যুক্তরাষ্ট্রে শেয়ার বাজারের গুরুত্বপূর্ণ সূচকগুলোর পতন হয়েছে ১ শতাংশেরও বেশি। সেখান থেকে সূচকগুলো খুব সামান্যই উঠে আসতে পেরেছে।

শুক্রবার টিম লি বলেছেন, আমরা আরেকটি অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে পড়তে যাচ্ছি। ৫৮ বছর বয়সী টিম লি ২০১১ সালে তুরস্কের অর্থনৈতিক বিপর্যয়ের বিষয়ে সতর্কবাণী দিয়েছিলেন। তখন তুরস্কের অর্থনীতির বিপর্যয়ের জন্য দেশটির নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের ডলারে বৈদেশিক ঋণ নেওয়ার প্রবণতাকে দায়ী করেছিলেন তিনি। তুর্কি প্রতিষ্ঠানগুলো সস্তা বিদেশি ঋণ নিতে নিতে এমন অবস্থায় উপনীত হয়েছে যে ওই পরিমাণ ঋণ পরিশোধের সাধ্য এখন তাদের নেই।

২০১১ সালে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক নিজ নিজ অর্থনীতিতে অর্থ ঢালছিল মন্দা কাটাবার জন্য। একই প্রবণতা ছিল তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকেরও। ফলে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর কাছে দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নের জন্য ডলারই প্রধান পছন্দের মুদ্রা হয়ে উঠেছিল; লিরা নয়। টম লি লক্ষ্য করেছিলেন, তুর্কি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে ঋণ দিতে দেশটির ব্যাংকগুলোও প্রচুর পরিমাণে বৈদেশিক ঋণ গ্রহণ করছে। ক্রমেই তুরস্কের অর্থনীতি বিদেশি বিনিয়োগের ওপর নির্ভরশীল হয়ে পরে। তিনি এ প্রবণতার সঙ্গে ১৯৯৭ সালের এশিয়ান ফাইনানশিয়াল ক্রাইসিসের মিল খুঁজে পেয়েছিলেন। ওই সময় থাইল্যান্ডের অবস্থা হয়েছিল এখনকার তুরস্কের মতো।

২০১৩ সালে লি লিখেছিলেন, লিরার দরপতন হবে এবং ডলারের বিপরীতে লিরার বিনিময় হার হবে ৭.২। অথচ ওই সময় লিরার বিনিময় হার ছিল ১.৯। সে সময় লির ভবিষ্যদ্বাণীকে গ্রাহ্য করেনি কেউ। ১.৯ লিরার বদলে ৭.২ লিরায় প্রতি ডলার কিনতে হবে এমন আশঙ্কাকে পাত্তা দিতে চাননি সংশ্লিষ্টরা। ‘ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল ফাইনান্স’ গত ১১ তারিখ জানিয়েছে, ডলারে পরিশোধ করতে হবে তুরস্কের এমন করপোরেট ঋণের পরিমাণ পাঁচ লাখ ৫০ হাজার কোটি ডলারে (৫.৫ ট্রিলিয়ন) এসে ঠেকেছে। এটাই তুরস্কের ইতিহাসে সবচেয়ে বড় বৈদেশিক ঋণের বোঝা। দেশটির অর্থনীতির ৭০ শতাংশই বৈদেশিক ঋণ, যার বেশিরভাগটাই ডলারে পরিশোধ করতে হবে। ইতোমধ্যেই অনেকগুলো তুর্কি প্রতিষ্ঠান জানিয়ে দিয়েছে, তারা তাদের ঋণ পরিশোধে অসমর্থ।

নিউ ইয়র্ক টাইমস লিখেছে, টম লি পেশায় একজন বিনিয়োগ পরামর্শদাতা। সঠিক ভবিষ্যদ্বাণী করে তার কোনও সুবিধা হয়নি। আগেও তার ভবিষ্যদ্বাণীকে তেমন কেউ গুরুত্ব দেয়নি। আর এখন তার ভবিষ্যদ্বাণী সত্য হতে দেখা যাওয়ায় বিনিয়োগকারীরা তুরস্ক ছাড়ছেন!

/এএমএ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী