X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

গৃহহীনদের আবাসনের জন্য পরিকল্পনা নিয়েছে যুক্তরাজ্য

বিদেশ ডেস্ক
১৪ আগস্ট ২০১৮, ১২:৫৭আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ১২:৫৯

আগামী দশকের মধ্যে ইংল্যান্ডে রাস্তার পাশে ঘুমানো মানুষ না রাখার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য সরকার। দেশটিতে সম্প্রতি গৃহহীন মানুষের সংখ্যা বেড়ে যাওয়া ঠেকাতে নতুন পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে। ১০ বছর  মেয়াদি পরিকল্পনায় ২০২৭ সালের মধ্যে যুক্তরাজ্যের সব গৃহহীন মানুষের জন্য আবাসনের ব্যবস্থা করার কথা বলা হয়েছে। এজন্য আগামী দুই বছরের জন্য ১০ কোটি পাউন্ড বরাদ্দ করার জন্যও কৌশলপত্রে উল্লেখ করা হয়েছে। 

গৃহহীনদের আবাসনের জন্য পরিকল্পনা নিয়েছে যুক্তরাজ্য

সোমবার প্রকাশিত কৌশলপত্রে ব্রিটিশ গৃহায়ণমন্ত্রী জেমস ব্রোকেনশায়ার গৃহহীনদের ‘মানবিক অবক্ষয়’কে ‘অগ্রহণযোগ্য’ অ্যাখ্যা দেন। তিনি পরবর্তী দুই বছরের জন্য ১০০ মিলিয়ন পাউন্ড বা ১২ কোটি ৮০ লাখ মার্কিন ডলার বরাদ্দ দেওয়ার আহ্বান জানান। যাতে ২০২৭ সালের মধ্যে রাস্তার পাশে ঘুমানো সব মানুষের জন্য আবাসনের ব্যবস্থা করা যায়। ব্রোকেনশায়ার বলেন, ‘এসব মানুষের মধ্যে বেশিরভাগই সমাজে সবচেয়ে অরক্ষিত। তারা আমাদের পূর্ণ সহযোগিতা পাওয়ার উপযুক্ত।’

সরকারি হিসাব মতে, ২০১০ সাল থেকে যুক্তরাজ্যের সবচেয়ে বড় দেশ ইংল্যান্ডে গৃহহীন মানুষের সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে সেই সংখ্যা ১৬৮ শতাংশ বেড়ে ১৭৬৮ থেকে ৪৭৫১ জন হয়েছে। তবে গৃহহীনদের নিয়ে কাজ করা দাতব্য সংস্থাগুলোর দাবি, এই সংখ্যা অনেক কম দেখানো হয়েছে। এতে আশ্রয়কেন্দ্রে অবস্থানকারী বা অস্থায়ী আবাসনে বাসকারীদের গৃহহীন হিসেবে অন্তর্ভূক্ত করা হয়নি।

এই সংকট মোকাবিলায় সরকারের নতুন গৃহীত ‘রাফ স্লিপিং স্ট্র্যাটেজি’র আওতায় গৃহায়ণ প্রকল্প, মানসিক স্বাস্থ্য সেবা ও গৃহহীনদের সঙ্গে কাজ করার জন্য কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এই উদ্যোগকে ‘অগ্রগামী পদক্ষেপ’ হিসেবে স্বাগত জানানোর সময় কয়েকটি দাতব্য সংস্থা সরকারের প্রতি গৃহহীনদের জন্য আরও বেশি কিছু করার আহ্বান জানায়।

গৃহহীনতাবিরোধী সাতটি দাতব্য সংস্থা নিয়ে গঠিত ‘রাফ স্লিপিং অ্যাডভাইজরি প্যানেল’ সোমবার এক যৌথ বিবৃতি দেয়। তারা আরও বেশি সামাজিক গৃহায়ন, সরকারি সুবিধা নিশ্চিত করার জন্য ভাড়াটিয়াদের নিরাপত্তা বাড়ানোসহ বাড়িতে থাকার অন্যান্য প্রয়োজনীয় সুবিধা দিতে সরকারের প্রতি আহ্বান জানায়। বিবৃতিতে বলা হয়, অভিবাসীদের গৃহহীন ও  নিঃস্ব করে ফেলার নীতিতে একটা পরিবর্তন আনা দরকার। আর যাদের সত্যিকারই প্রয়োজন তাদের জন্য বিদ্যমান স্বাস্থ্য সুরক্ষা, মানসিক স্বাস্থ্য ও সম্পদের সুরক্ষা সেবা নিশ্চিত করতে হবে।

যুক্তরাজ্যের স্থানীয় সরকার সংস্থার মতে, দেশটিতে এক লাখ ২৩ হাজার শিশুসহ ৭৯ হাজারের বেশি গৃহহীন পরিবার রয়েছে। এই পরিবারগুলো এখন ইংল্যান্ড ও ওয়েলসের কাউন্সিলের আওতায় অস্থায়ী আবাসনে বাস করছে। সংস্থার চেয়ারম্যান লর্ড পোর্টার সোমবার বলেন, ‘রাফ স্লিপিং শুধুমাত্র হিমশৈলের চূড়া’। তিনি আরও বেশি ও আরও দ্রুত আরও বেশি সামাজিক গৃহায়ন ও স্থানীয় কর্তৃপক্ষের জন্য তহবিল বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।   

যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টি সরকারের এই পরিকল্পনাকে ‘দুর্বল’ হিসেবে অভিহিত করেছে। দলটির ছায়া গৃহায়ন মন্ত্রী জন হ্যালি বলেন, ‘এই পরিকল্পনায় তেমন কোনও তাড়া নেই’। তিনি বলেন, ২০১০ সাল থেকে এই সমস্যা দেখা দিলেও এখন এই সিদ্ধান্ত নেওয়ার জন্য টরি মন্ত্রীদের ধন্যবাদ। আর লেবার পার্টির নেতা জেরেমি করবিন প্রতিশ্রুতি দেন, নির্বাচিত হতে পারলে পরবর্তী ৫ বছরের মধ্যে এই সংকট দূর করবেন।

/আরএ/
সম্পর্কিত
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
সর্বশেষ খবর
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে কিংবদন্তির ছেলে
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা