X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইরাক-সিরিয়ায় এখনও প্রায় ৩০ হাজার আইএস সদস্য রয়েছে: জাতিসংঘ

বিদেশ ডেস্ক
১৪ আগস্ট ২০১৮, ১৪:১৩আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ১৪:১৬

পরাজিত হওয়ার পরও ইরাক ও সিরিয়ায় এখন ২০ থেকে ৩০ হাজার আইএস জঙ্গি রয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির নতুন প্রতিবেদন জানানো হয়েছে, জঙ্গিগোষ্ঠীটিতে বিদেশি নাগরিকদের যোগ দেওয়ার হারও অনেক কমে গেছে। কমে গেছে অর্থের যোগানও। আর মধ্যপ্রাচ্যে সুবিধা করতে না পেরে গোষ্ঠীটির সদস্যরা এখন আফগানিস্তানের দিকে অগ্রসর হচ্ছে। তাই সেখানে সদস্য বাড়ার পাশাপাশি অবস্থানও শক্তিশালী করছে জঙ্গিগোষ্ঠীটি।

আইএস জঙ্গিদের মহড়া

জাতিসংঘের নিষেধাজ্ঞা পর্যবেক্ষক দল প্রতি ছয় মাস পর পর নিরাপত্তা পরিষদে আইএস ও আল-কায়েদা সম্পর্কে স্বাধীন প্রতিবেদন জমা দেয়। আইএস’র প্রধান লক্ষ্য হচ্ছে ইরাক, সিরিয়া ও আশেপাশের এলাকায় কথিত খেলাফত প্রতিষ্ঠা করা। সোমবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, লিবিয়ায় এখন ৩ থেকে ৪ হাজার আইএস জঙ্গি রয়েছে। তবে তাদের প্রধান নেতারা এখন স্থান পরিবর্তন করে আফগানিস্তানে অবস্থান নিয়েছে। 

সংগঠনটির সদস্যরা পর্যবেক্ষকদের জানিয়েছে, ইরাক ও সিরিয়ায় এখনও তাদের ২০ থেকে ৩০ হাজার সদস্য রয়েছে। আর তারা দেশ দুটিতে প্রায় সমান সংখ্যায় রয়েছে। প্রতিবেদনে বলা হয়, এসব সদস্যদের মধ্যে এখনও কয়েক হাজার বিদেশি সদস্য রয়েছে।

২০১৪ সালের শুরুতে আইএস সিরিয়ার রাক্কা শহর দখল করে নিয়ে একে রাজধানী ঘোষণা করে। একই বছরের জুন মাসে গোষ্ঠীটি ইরাকের মসুল শহর দখল করার পর এর নেতা আবু বকর আল বাগদাদি খেলাফতের ঘোষণা দেয়। এক বছরের মধ্যে আইএস সিরিয়ার পূর্বাঞ্চলের বেশিরভাগ শহর ও ইরাকের প্রায় এক তৃতীয়াংশ দখল করে নেয়। ওই বছরই আইএস’কে ঠেকাতে ও চূড়ান্তভাবে পরাজিত করতে ৭৭টি দেশ মিলে আন্তর্জাতিক জোট গঠন করে। ২০১৭ সালের মধ্যে সংগঠনটি সামরিক পরাজয় বরণ করে ও এর রাজধানীসহ সব বড় শহর থেকে বিতাড়িত হয়। ২০১৮ সালের জানুয়ারি মাসের মধ্যে সিরিয়ার একটি ছোট এলাকার মধ্যে আটকে পড়ে আইএস। তবে নতুন প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে সংগঠনটি এখনও অনেক বেশি স্থিতিশীল অবস্থায় রয়েছে। সিরিয়ায় আইএস এখনও বড় ধরনের হামলা করতে সক্ষম। গোষ্ঠীটি ইরাকের কোনও অঞ্চেলের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে না পারলেও স্লিপার সেলের মাধ্যমে সক্রিয় রয়েছে। তাদের লোকজন মরুভূমিসহ অন্যান্য এলাকায় লুকিয়ে রয়েছে।

বিধ্বস্ত ভবনে আইএসের পতাকা

প্রতিবেদনে আরও বলা হয়, বিদেশিদের আইএস ত্যাগের হার অনুমানের চেয়ে এখনও অনেক কম। তবে সংগঠনটিতে নতুন করে বিদেশি জঙ্গিদের যোগ দেওয়ার প্রবণতা তেমন দেখা যাচ্ছে না। যারা আছে, তাদের বেশিরভাগই এখন আফগানিস্তানের দিকে যাচ্ছে। দেশটিতে এখন সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার আইএস সদস্য রয়েছে। তবে দিন দিন এই সংখ্যা বাড়ছে।

আইএসের অর্থায়নও কমে গেছে বলে প্রতিবেদন বলা হয়েছে। একজন আইএস সদস্য পর্যবেক্ষকদের জানিয়েছে, আইএসের মোট সম্পদের পরিমাণ এখন ১০ কোটি মার্কিন ডলারেরও কম। তবে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের তেল খনি থেকে আসা কিছু রাজস্ব এখনও তাদের তহবিল বাড়াচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, ইয়েমেনে আইএসের ২৫০ থেকে ৫০০ সদস্য রয়েছে। সেখানে আল কায়েদা সদস্যের সংখ্যাও ৬ থেকে ৭ হাজার। আর আফ্রিকার মালি ও নাইজারের সীমান্তবর্তী সাহেল এলাকায় আইএস সবচেয়ে সক্রিয় অবস্থায় আছে।

/আরএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
‘উন্নয়ন পক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
‘উন্নয়ন পক্রিয়ায় বাস্তুচ্যুত জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করা হবে’
২৬ বছরের বন্ধুত্বের স্মৃতিচারণ করলেন মামুনুল
২৬ বছরের বন্ধুত্বের স্মৃতিচারণ করলেন মামুনুল
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা