X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মিথ্যা সাক্ষ্যের দায়ে ট্রাম্পের সাবেক উপদেষ্টাকে কারাদণ্ডের সুপারিশ

বিদেশ ডেস্ক
১৮ আগস্ট ২০১৮, ২১:৪২আপডেট : ১৮ আগস্ট ২০১৮, ২১:৫৭

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি তদন্তের সময় এফবিআই’কে মিথ্যা বলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দলের সাবেক এক সদস্যকে ৬ মাসের কারাদণ্ড দেওয়ার সুপারিশ করেছেন তদন্তের প্রধান কর্মকর্তা বিশেষ উপদেষ্টা রবাটর্ মুলার। শুক্রবার একজন বিচারকের কাছে ট্রাম্পের নির্বাচনি প্রচারণা টিমের সাবেক পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা জর্জ পাপাডোপোলসের বিরুদ্ধে তিনি ওই সুপারিশ করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রবাটর্ মুলার

গত বছরের অক্টোবরে এফবিআই’র কাছে মিথ্যা সাক্ষ্য দেওয়ার কথা স্বীকার করেন জর্জ পাপাডোপোলস। তার বিরুদ্ধে অভিযোগে বলা হয়, পাপাডোপোলস এফবিআই এজেন্টদের মিথ্যা তথ্য দিয়েছেন। কয়েকজন বিদেশি নাগরিকদের সঙ্গে সম্পর্কের ধরণ ও প্রকৃতির বিষয়ে তিনি এই মিথ্যা তথ্য দেন। এই কর্মকর্তাদের সঙ্গে রাশিয়ার সরকারি কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ২০১৬ সালের মার্চ মাসে পাপাডোপোলসের এক ই-মেইলে ট্রাম্পের প্রচারণা কর্মকর্তাদের সঙ্গে তিনি রাশিয়ার নেতাদের সঙ্গে বৈঠক আয়োজনের প্রস্তাব করেন। তাকে আগামী সেপ্টেম্বরের ৭ তারিখ থেকে কারাদণ্ডের সুপারিশ করেছেন রবার্ট মুলার।

কারাদণ্ডের সুপারিশে মুলার বিচারককে জানিয়েছেন, পাপাডোপোলস রুশ কর্মকর্তাদের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিদের সঙ্গে বৈঠকের ব্যাপারে মিথ্যা  তথ্য দিয়েছেন। এমনকি তিনি এক অধ্যাপকের সঙ্গে বৈঠকের বিষয়টিও গোপন করেন। ওই অধ্যাপক দাবি করেছিলেন, রাশিয়ার কাছে নির্বাচনের ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে ‘নোংরামি’র প্রমাণ রয়েছে।  

মুলার অভিযোগে বলেন, আসামির অপরাধ খুবই মারাত্মক আর এতে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে সরকারের তদন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে। মুলার আরও বলেন, আসামি রুশ নাগরিক ও তাদের মধ্যস্থতাকারীদের সঙ্গে যোগাযোগের বিষয়ে ক্রমাগত মিথ্যা বলেছেন। এছাড়া ২০১৭ সালের ২৭ জানুয়ারি তদন্তকারীদের কাছে মিথ্যা বিবৃতি দিয়েছেন। তদন্তের শুরুতেই তিনি এমন মিথ্যা বলেন। ওই সময় নির্ধারণ করা হচ্ছিল কাকে এবং কখন জিজ্ঞাসাবাদ করা হবে।

ট্রাম্পের নির্বাচনি প্রচারণা টিমের সাবেক পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা জর্জ পাপাডোপোলস

মুলার বলেন, সরকার মনে করে তাকে সাড়ে ৯ হাজার ডলার জরিমানাসহ ৬ মাস পর্যন্ত কারাদণ্ড দেওয়া যথাযথ হবে। আর সে অনুযায়ী গ্রেফতারি পরোয়ানা জারি করতে হবে। মুলার আরও অভিযোগ করেন, পাপাডোপোলস সরকারি কৌঁশুলিদের কোনও ধরনের সহযোগিতা করেননি। কেবলমাত্র সরকারের পক্ষ থেকে তার কর্মকাণ্ডের দলিল উপস্থাপন করার পর তিনি তা স্বীকার করতে বাধ্য হয়েছেন।  

২০১৬ সালের মে মাসে যুক্তরাজ্যে নিযুক্ত অস্ট্রেলিয়ান রাষ্ট্রদূতের সঙ্গে আড্ডার সময় পাপাডোপোলস বলেছিলেন, রাশিয়া হাজার হাজার ই-মেইল হ্যাক করেছে যা হিলারি ক্লিনটনের নির্বাচনি প্রচারণার ক্ষতি করতে পারে।  এর দুই মাস পর ই-মেইলগুলো প্রকাশিত হওয়ার পর ওই রাষ্ট্রদূত মার্কিন কর্মকর্তাদের বিষয়টি অবহিত করেছিলেন।

উল্লেখ্য, ২০১৭ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো দাবি করে, ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে দিতে ট্রাম্পকে সহযোগিতার উদ্দেশ্যে প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করেছিল রাশিয়া। তাদের অভিযোগ, হ্যাকিং, লজ্জাজনক ইমেইল প্রকাশ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রপাগান্ডা ছড়িয়ে হিলারি নির্বাচনি প্রচারণা বাধাগ্রস্ত করতে চেয়েছিল দেশটি। তবে ট্রাম্প শিবির ও রাশিয়া বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে। বিশেষ কাউন্সেল এবং সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারের নেতৃত্বে অভিযোগটির তদন্ত চলছে। তদন্তের অংশ হিসেবে হোয়াইট হাউসের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের সাক্ষাৎকার নিয়েছেন মুলার।

/আরএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
যুক্তরাষ্ট্র থেকে পার্সেলে তরুণদের কাছে আসছে কোটি টাকার মাদক
সর্বশেষ খবর
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: মন্ত্রী
বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসটির ফিটনেস ছিল না
বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসটির ফিটনেস ছিল না
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট