X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কার্ডের পরিচয় পাল্টালে ‘ঝুঁকির মুখে’ পড়বে রোহিঙ্গাদের অধিকার

বিদেশ ডেস্ক
১৯ আগস্ট ২০১৮, ১২:০২আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১২:১১

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেওয়া পরিচয়পত্র থেকে ‘মিয়ানমার নাগরিক’ বাদ দিলে এই জনগোষ্ঠীর অধিকার ঝুঁকির মুখে পড়বে। বিশেষজ্ঞদের আশঙ্কা মিয়ানমারের নাগরিক বাদ দিয়ে ‘জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের বাসিন্দা’ বা ‘রাখাইনের বাস্তুচ্যুত বাসিন্দা’ হিসেবে পরিচয় উল্লেখ করা হলে রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্বের অধিকার নিশ্চিতের সক্ষমতাকে ঝুঁকির মুখে ফেলবে। বাংলাদেশ সরকারের তালিকাভুক্ত হতে রোহিঙ্গাদের ভীড় (পুরনো ছবি)
গত সপ্তাহে নেপিদোতে অনুষ্ঠিত বৈঠকে মিয়ানমারের তরফে এই ইস্যু তোলা হলেও এখনও সিদ্ধান্ত জানায়নি বাংলাদেশ। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সৌদি আরবের সংবাদমাধ্যম আরবনিউজকে জানিয়েছেন, তারা এর বদলে ‘জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের বাসিন্দা’ বা ‘রাখাইনের বাস্তুচ্যুত বাসিন্দা’ ব্যবহারের কথা চিন্তা করছেন। তবে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।  

১৯৮০’র দশকে প্রবর্তিত নাগরিকত্ব আইনে রাখাইন অঞ্চলে বাস করা রোহিঙ্গা জনগোষ্ঠীর নাগরিকত্ব কেড়ে নেয় মিয়ানমারের সামরিক জান্তা সরকার। দীর্ঘ সময় ধরে তাদের বাংলাদেশ থেকে আসা অবৈধ বাসিন্দা অভিহিত করে সামরিক প্রচারণা চালানো হয়। ফলে স্থানীয়দের মধ্যেও রোহিঙ্গাবিরোধী মনোভাব গড়ে ওঠে। গত বছরের আগস্টে সেনা চৌকিতে হামলার পর রাখাইনে সেনা অভিযানে খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। তাদের ফেরাতে গত বছরের নভেম্বরে মিয়ানমারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ। নানা অজুহাতে প্রত্যাবাসন প্রক্রিয়ায় বিলম্ব হলেও বাংলাদেশ রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের প্রশ্নে অনড় রয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক দেলোয়ার হোসেন আরবনিউজকে জানিয়েছেন, গত সপ্তাহে নেপিদোতে অনুষ্ঠিত বৈঠকে মিয়ানমারের তরফে রোহিঙ্গাদের আনুষ্ঠানিক পরিচয় বদলানোর প্রস্তাব দেওয়া হয়। বৈঠকে এই বিষয়ে তারা তাদের মতামত তুলে ধরেছে। তবে ওই বৈঠকে উপস্থিত থাকা বাংলাদেশের আরেক কর্মকর্তা সৌদি সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, নেপিদোর বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে  ওই প্রস্তাবের বিষয়ে কোনও মতামত দেওয়া হয়নি।

দেলোয়ার হোসেন বলেন, মন্ত্রণালয়ের নীতি-নির্ধারকদের মধ্যে এই ইস্যুতে আলোচনা চলছে। কিন্তু এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কক্সবাজারে রোহিঙ্গাদের দেখভালের দায়িত্বে থাকা শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরসি) কর্মকর্তা আবুল কালাম বলেন,‘এই ইস্যুতে এখনও কোনও নির্দেশনা পাইনি’। গত বছর মিয়ানমারের সঙ্গে সম্পাদিত প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী গঠিত হয় এই কমিশন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির বলেন, ভাষা বা টার্ম যাই হোক রোহিঙ্গাদের নাগরিকত্ব নির্ধারণের চূড়ান্ত কর্তৃপক্ষ মিয়ানমার সরকার। আমরা চাই রোহিঙ্গারা রাখাইনে সম্মান ও মর্যাদা নিয়ে বাঁচুক।  তিনি বলেন, ‘আমরা শরণার্থী প্রত্যাবাসন প্রক্রিয়া ইস্যুতে অগ্রগতি দেখতে চাই। আর সেটাই এই মুহূর্তে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।’

স্বাধীন অভিবাসন বিশেষজ্ঞ আসিফ মুনির বলেন, মিয়ানমার ওই বিবৃতিটি তাদের রাষ্ট্রীয় উপদেষ্টার ফেসবুক পাতায় পোস্ট করেছে। সেটি কিন্তু আনুষ্ঠানিক কোনও চ্যানেল নয়। তিনি মিয়ানমারের আচরণকে ‘চরম বিরক্তিকর’ বলে আখ্যা দেন। আসিফ মুনির বলেন, বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে সম্মতি না দিলেও মিয়ানমার প্রস্তাবটি একটি অনানুষ্ঠানিক চ্যানেলে এক বিবৃতি দিয়ে তারা বাংলাদেশিদের প্রতিক্রিয়া দেখতে চেয়েছে। বাংলাদেশ যদি কঠোরভাবে এর বিরোধিতা করে তাহলে মিয়ানমার ওই বিবৃতি অস্বীকার করার সুযোগ নিতে পারে। তারা তখন বলতে পারবে ওই বিবৃতি আনুষ্ঠানিক কিছু ছিল না।

আসিফ মুনির বলেন, এই প্রস্তাব রোহিঙ্গাদের পরিচয় ও মিয়ানমারের নাগরিকত্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

/জেজে/এএ/
সম্পর্কিত
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারে বিদ্রোহী-নিয়ন্ত্রিত শহরে কোণঠাসা জান্তা
আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চায় চীন ও ইন্দোনেশিয়া
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া