X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শহিদুল আলমের মুক্তির দাবিতে এবার ১০ নোবেলজয়ীর বিবৃতি

বিদেশ ডেস্ক
১৯ আগস্ট ২০১৮, ১৮:৪০আপডেট : ১৯ আগস্ট ২০১৮, ১৮:৪৯
image

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ও অ্যাকটিভিস্ট শহিদুল আলমের পক্ষে এবার বিবৃতি দিয়েছেন ১০ নোবেলজয়ীসহ ২৩ জন বিশিষ্ট ব্যক্তি। বিশ্বখ্যাত এই আলোকচিত্রীর গ্রেফতার ও রিমান্ডকে ‘বিধিবহির্ভূত ও বেআইনি’ আখ্যা দিয়ে এ ঘটনায় নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন বিবৃতিদাতারা। শহিদুলের বিরুদ্ধে দায়ের করা তথ্যপ্রযুক্তি আইনের মামলার ৫৭ ধারাকে ‘নিপীড়নমূলক’ আখ্যা দিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে বিবৃতিতে। নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে গ্রেফতারকৃতদের দ্রুত মুক্তি ও সব ধরনের মানবাধিকার রক্ষায় সরকারকে কার্যকর পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছেন বিবৃতিদাতারা।

শহিদুল আলম
বিবৃতিতে বলা হয়, দুই সপ্তাহ আগে বাংলাদেশে বাসের ধাক্কায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীরা বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। তারা নিরাপদ সড়ক, আইনের শাসন ও ন্যায়বিচারের দাবি জানিয়েছিল। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনকে উদ্ধৃত করে বিবৃতিতে অভিযোগ করা হয়, পুলিশের উপস্থিতিতে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের সদস্যরা আন্দোলনরত শিক্ষার্থীসহ সাংবাদিক ও আলোকচিত্রীদের ওপর হামলা চালিয়েছে। আন্দোলনের কয়েকদিনের মাথায় স্কুল শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসলে বিভিন্ন মামলায় অভিযুক্ত করে তাদেরকেও গ্রেফতার করা হয় এবং কাউকে কাউকে পুলিশি রিমান্ডের মুখোমুখি করা হয়। রিমান্ডে তাদের মর্যাদায় আঘাত ও শারীরিক নির্যাতন করা হয় বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। 

শহিদুল আলমের গ্রেফতার প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়, গত ৫ আগস্ট কোনও গ্রেফতারি পরোয়ানা ছাড়াই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বেআইনিভাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী, শিক্ষাবিদ ও মানবাধিকারকর্মী শহিদুল আলমকে তার বাড়ি থেকে তুলে নিয়ে যায়। গত সপ্তাহে তাকে অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। সেখানে শহিদুলের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশের গোয়েন্দা শাখা। মুখ্য মহানগর হাকিম সাত দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

বিবৃতিতে বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারাকে নিপীড়নমূলক আখ্যা দিয়ে বলা হয়, এমনকী সরকারের পক্ষ থেকেও আইনটি সংস্কারের প্রয়োজনীয়তার ব্যাপারে ঐকমত্য পোষণ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে উপস্থিত থাকা সাংবাদিকদের শহিদুল বলেছেন, তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়েছে। তার রক্তমাখা পোশাক ধুয়ে দিয়ে সেগুলো আবার পরানো হয়েছে। আটক অবস্থায় তাকে কোনও আইনজীবীর সঙ্গে কথা বলতে দেওয়া হয়নি। বিবৃতিদাতারা দাবি করেছেন, তার অপরাধ হলো শান্তিপূর্ণভাবে বিক্ষোভকারী শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলার ছবি তোলা এবং একটি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে নিজের মত প্রকাশের স্বাধীনতার চর্চা করা। ১২ আগস্ট আটকের ৭ম দিনে ঢাকা মহানগর হাকিমের নির্দেশে শহিদুল আলমকে তার আইনজীবীর অনুপস্থিতিতেই দ্রুত কারাগারে পাঠানো হয়। শহিদুল আলমের নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘আমরা নিম্ন স্বাক্ষরকারীরা নিপীড়নমূলক আইসিটি আইনের আওতায় শহিদুল আলমের বিধিবহির্ভূত পুলিশি রিমান্ডের বিরুদ্ধে আমাদের সম্মিলিত সোচ্চার অবস্থান জানিয়ে রাখছি। অবিলম্বে শহিদুলকে বেআইনিভাবে গ্রেফতারের অভিযোগ তদন্ত এবং শহিদুলের নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।‘’

সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবৃতিতে আরও অভিযোগ করা হয়, অসংখ্য নিরপরাধ শিক্ষার্থীকে রিমান্ডে নেওয়াসহ বিভিন্ন ধারার নির্যাতন করা হচ্ছে। বিপরীতে শান্তিপূর্ণভাবে আন্দোলনকারীদের ওপর সহিংসতা আরোপকারীরা দায়মুক্তি উপভোগ করছেন। বিবৃতিতে আন্দোলনের পর গ্রেফতার হওয়া সব শিক্ষার্থীর অবিলম্বে মুক্তির আহ্বান জানানো হয়। পাশাপাশি মত প্রকাশের স্বাধীনতা, সংবাদমাধ্যমের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতাসহ সবার জন্য মানবাধিকার নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান ওই বরেণ্য ব্যক্তিরা।

বিবৃতিতে স্বাক্ষরকারী ১০ নোবেলজয়ীর মধ্যে ৯ জনই শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত। এদের মধ্যে রয়েছেন, ডেসমন্ড টুটু, শিরিন এবাদি, তাওয়াক্কুল কারমান ও বাংলাদেশের মুহাম্মদ ইউনূস। অন্য ১৩ জন বিশিষ্ট ব্যক্তির মধ্যে রয়েছেন, নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী গ্রো হারলেম ব্রান্টল্যান্ড, অভিনেত্রী ও অ্যাকটিভিস্ট শাবানা আজমি, শ্যারন স্টোন ও চলচ্চিত্র পরিচালক রিচার্ড কার্টিস।

এর আগে শহিদুলের মুক্তির দাবিতে সবশেষ বিবৃতি দিয়েছেন মানবাধিকার সুরক্ষাকর্মীদের পরিস্থিতি বিষয়ক বিশেষ দূত মাইকেল ফর্স্ট, মত প্রকাশের স্বাধীনতার সুরক্ষা ও প্রসারবিষয়ক বিশেষ দূত ডেভিড কি এবং নির্বিচারে আটক বিষয়ক ওয়ার্কিং গ্রুপের সভাপতি-দূত সিউং-ফিল হং। বিবৃতিতে মানবাধিকার বিশেষজ্ঞরা তাদের বিবৃতিতে বলেছেন ‘আমরা অবিলম্বে শহিদুল আলমের মুক্তি এবং নির্যাতনের সব ঘটনায় দ্রুত, কার্যকর ও পক্ষপাতহীন তদন্তের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই।’

মার্কিন ভাষাবিদ ও রাজনীতি বিশ্লেষক নোম চমস্কি, ভারতীয় লেখক ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়সহ বিশ্বের খ্যাতনামা লেখক-সাংবাদিক-শিল্পীরা তাকে মুক্তি দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। সাংবাদিকতার সুরক্ষা, মানবাধিকার ও আলোকচিত্র সংশ্লিষ্ট বেশকিছু সংগঠনের পক্ষ থেকেও তাকে মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। নোবেলজয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিসসহ অন্য ১৩ জন বরেণ্য ব্যক্তিও ক’দিন আগে তার মুক্তির দাবিতে খোলাচিঠি লিখেছেন।

সূত্র: বিবৃতিদাতাদের একজন অভিনেত্রী শ্যারন স্টোন। তার টুইটার পোস্ট থেকে বিবৃতির অনুলিপিটি সংগ্রহ করেছে বাংলা ট্রিবিউন।  

/এফইউ/বিএ/
সম্পর্কিত
বাংলাদেশ উপ-হাইকমিশন কলকাতায় উদযাপিত হলো ‘জাতীয় সংবিধান দিবস’
২০২৪ সালের দ্রুত বর্ধনশীল অর্থনীতির তালিকায় বাংলাদেশ ১৬তম
বিএনপির প্রবাসী নেতাদের গ্রেফতারের অপেক্ষায় অ্যাসাইলাম শিকারিরা
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী